ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শেকৃবির ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত হবে
প্রকাশ: শুক্রবার, ৩১ মে, ২০২৪, ৭:২৩ পিএম  (ভিজিট : ৩৫৮)
রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত হবে। স্বজনপ্রীতি এবং নিয়োগ, টেন্ডার ও প্রশাসনিক কাজে অনিয়ম-দুর্নীতির একাধিক অভিযোগ জমা পড়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। এসব অভিযোগ আমলে নিয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আলমগীরের নির্দেশ বৃহস্পতিবার (৩১ মে) ওই কমিটি গঠন হয়।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দকে প্রধান করে গঠিত কমিটিতে অন্য সদস্যরা হলেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপপরিচালক মো. গোলাম দস্তগীর।

শেকৃবিতে নিয়োগ, টেন্ডারবাজি, একাডেমিক ও প্রশাসনিক কাজে আর্থিক অনিয়ম-সংক্রান্ত উত্থাপিত অভিযোগ তদন্ত করে কমিটি দ্রুততম সময়ের মধ্যে সুপারিশ সংবলিত একটি প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে। তদন্তের স্বার্থে কমিটি বিশ্ববিদ্যালয়ের যে কোনো নথি, নিয়োগ পরীক্ষা-সংক্রান্ত যে কোনো ডকুমেন্টস ও আনুষঙ্গিক কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা এবং তার অনুলিপি সংগ্রহ করতে পারবে। কমিটি প্রয়োজনে সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তিকে জিজ্ঞাসাবাদও করতে পারবে।

ইউজিসি থেকে জানা যায়, এর আগে ১৬ মে উপাচার্যের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়ে শেকৃবি প্রশাসনকে চিঠি দিয়ে ব্যাখ্যা চায় ইউজিসি। পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা চাওয়া হয়। পাশাপাশি অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সব ধরনের নিয়োগ বন্ধ রাখতে বলা হয়।

অভিযোগ উঠেছে, শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বিশ্ববিদ্যালয়ে তার দুই ছেলে ও ভাগনিকে চাকরি দিয়েছেন। সম্প্রতি কর্মচারী নিয়োগেও ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বাছাই বোর্ডের সদস্যদের সম্মতি না নিয়ে এককভাবে নিয়োগ পরীক্ষার প্রশ্ন প্রণয়ন এবং একজনের পরীক্ষা অন্যজন দেওয়ার অভিযোগ এসেছে। ৯ম থেকে ২০তম গ্রেডের বিভিন্ন পদে মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হলেও অফিস সহায়ক পদে (২০তম গ্রেড) লিখিত পরীক্ষা নেওয়া হয়। কিন্তু লিখিত পরীক্ষার প্রবেশপত্রে প্রার্থীর ছবি ছিল না। পরীক্ষার হলে প্রার্থীদের উপস্থিতির স্বাক্ষরও নেওয়া হয়নি। মূল্যায়নপত্রে হল পরিদর্শকের স্বাক্ষর নেওয়া হয়নি।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close