ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গাইবান্ধার দুই উপজেলায় ভোট শেষে চলছে গণনা
প্রকাশ: বুধবার, ২৯ মে, ২০২৪, ৪:৩৬ পিএম আপডেট: ২৯.০৫.২০২৪ ৪:৪০ পিএম  (ভিজিট : ২২৯১)
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে গাইবান্ধার দুইটি উপজেলায় ভোট গ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা। বুধবার (২৯ মে) সকাল ৮টা থেকে ব্যালট পেপারের মাধ্যমে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তবে ভোটার উপস্থিতি ছিল কম।

সকাল থেকে গাইবান্ধার সাদুল্লাপুর ও সুন্দরগঞ্জ উপজেলার নির্বাচনী এলাকায় গ্রীষ্মের ভ্যাপসা গরম আর মেঘলা আকাশ ও গুড়িগুড়ি বৃষ্টিতে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি আশানুরূপ ছিল না। ভোট কেন্দ্রে সকালের দিকে ভোটারদের উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে উপস্থিতি বাড়তে থাকে। তবে দুপুরের পর ভোটার উপস্থিতি বাড়লেও তা সন্তোষজনক নয়। নির্বাচনে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া তেমন কোন বড় অঘটনের খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণ ও নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে নির্বাচনে ভোট গ্রহণ।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সাদুল্লাপুর উপজেলায় ১০২টি ভোট কেন্দ্রের ৭৪৩ ভোটকক্ষে ভোটাররা ভোট দিয়েছেন। এসব ভোট কেন্দ্রে ভোটারদের ভোট গ্রহণের দায়িত্ব পালন করেছেন ১০২ জন প্রিসাইডিং অফিসার, ৭৪৩ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৪৮৬ জন পোলিং অফিসার। অপরদিকে সুন্দরগঞ্জ উপজেলায় ১৩৯টি ভোট কেন্দ্রে ১ হাজার ২২টি ভোটকক্ষ স্থাপন করা হয়েছিলো। এসব ভোট কেন্দ্রে ভোটারদের ভোট গ্রহণের দায়িত্ব পালন করেছেন ১৩৯ জন প্রিসাইডিং অফিসার, ১ হাজার ২২ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ২ হাজার ৪৪ জন পোলিং অফিসার।

সাদুল্লাপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৭ জন প্রার্থী। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৮ হাজার ৪৫৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার  ৮৭৬ জন, নারী ভোটার ১ লাখ ৩০ হাজার ৫৭১ জন ও হিজরা ভোটার ৬ জন। 

অপরদিকে সুন্দরগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৯ জন প্রার্থী। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে ১২ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৭৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৭ হাজার  ৪১৯ জন, নারী ভোটার ২ লাখ ১ হাজার ১৫৯ জন ও হিজরা ভোটার ১ জন। 

সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিকুল ইসলাম ও সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম জানান, প্রতিটি ভোট কেন্দ্রে ৫ জন পুলিশসহ ১৯ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন ৯ প্লাটুন বিজিবিসহ র‌্যাবের ৩টি ও পুলিশের ২৮টি মোবাইল টিম।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, নির্বাচনে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষতার সাথে অনুষ্ঠানের লক্ষ্যে আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণের পাশাপাশি নির্বাচনী এলাকার সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও মোবাইল কোর্ট পরিচালনা এবং স্ট্রাইকিং ফোর্সকে দিক নির্দেশনা প্রদানের জন্য ২৭ জন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়াও নির্বাচনী এলাকায় ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

তিনি বলেন, এরআগে ভোট গ্রহণ কর্মকর্তাদের নিয়োগ প্রদান এবং তাদের সকল ধরনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। নির্বাচনকালীন সময়ে আগ্নেয়াস্ত্র পরিবহন ও প্রদর্শন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সম্মানিত নাগরিকদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  উপজেলা নির্বাচন   ভোট গ্রহণ   ভোট গণনা   গাইবান্ধা   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close