ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ইভিএমে প্রথমবার ভোট দিচ্ছেন তারা
প্রকাশ: বুধবার, ২৯ মে, ২০২৪, ৫:২৩ এএম  (ভিজিট : ২৭৪)
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কক্সবাজারের উখিয়ায় আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারই প্রথম উখিয়ার ভোটাররা ইভিএমে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন। এ নিয়ে দারুণ কৌতূহল কাজ করছে তাদের মধ্যে। 

তারা বলছেন, সবসময় ব্যালটে ছাপ মেরে ভোট দিয়ে এসেছেন তারা। ইভিএম সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। কখনো নিজ চোখে ইভিএম মেশিন দেখার সুযোগ হয়নি। এবার শুধু নিজ চোখে দেখবেনই না, ভোটও দেবেন ইভিএমে। সবকিছু মিলিয়ে অন্য ধরনের এক উত্তেজনা বিরাজ করছে তাদের ভেতর।

উখিয়া উপজেলায় মোট ৬২টি ভোটকেন্দ্রে ভোট দেবেন ভোটাররা। ৬২টি ভোটকেন্দ্রে মোট ভোটকক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি। তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি এবং অস্থায়ী বুথ ১১টি। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০ জন ও নারী ভোটার ৭৩ হাজার ১৪ জন। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উখিয়া উপজেলায় ভোটার ছিলেন ১ লাখ ৪৯ হাজার ৩১২ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার বেড়েছে ২ হাজার ২৫২ জন।

উখিয়া উপজেলা পরিষদের এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও শেষ মুহূর্তে এসে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন চেয়ারম্যান প্রার্থী জাফর আলম চৌধুরী (ঘোড়া প্রতীক)। শেষ পর্যন্ত উপজেলা চেয়ারম্যান পদে মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী। তাদের একজন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী (আনারস প্রতীক) ও অন্যজন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরী (মোটরসাইকেল প্রতীক)। দুজনই আওয়ামী লীগের কান্ডারি। অর্থ, স্থাবর-অস্থাবর সম্পদ এমনকি মামলার দিক দিয়েও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে অনেকগুণ এগিয়ে রয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

হলফনামায় দেখা গেছে, জাহাঙ্গীর কবির চৌধুরীর বিরুদ্ধে দুটি মামলা চলমান রয়েছে। অন্যদিকে আবুল মনসুরের বিরুদ্ধে কোনো মামলা নেই। আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরী নির্বাচন কমিশনে জমাকৃত হলফনামায় উল্লেখ করেছেন, তার বার্ষিক আয় ২৮ লাখ ৫২ হাজার ৩১৫ টাকা। এর মধ্যে ১ লাখ ২০ হাজার টাকা আয় হয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সম্মানি ভাতা থেকে। অবশিষ্ট টাকা তিনি আয় করেন ব্যবসা, বাড়ি ভাড়া, শেয়ার সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ও কৃষি খাত থেকে। হলফনামায় প্রার্থীর ওপর নির্ভরশীলদের আয় দেখানো হয়েছে ৫ লাখ ৪০ হাজার টাকা। 

অন্যদিকে মনসুরের বার্ষিক আয় দেখানো হয়েছে ৪ লাখ ১০ হাজার টাকা, যা তিনি বাড়ি ও দোকান ভাড়া থেকে পান। জাহাঙ্গীর তার হলফনামায় অস্থাবর সম্পদ বিবরণীতে নগদ টাকা দেখিয়েছেন ২ লাখ ৪৫ হাজার ২৬৬ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ দেখিয়েছেন ১১ লাখ ৪১ হাজার ৬২ টাকা। এ ছাড়া একটি ৪ লাখ ৫০ হাজার টাকা মূল্যের মোটরগাড়ি রয়েছে। আরও আছে ১০ ভরি ওজনের স্বর্ণালংকার, যার মূল্য ৩ লাখ ৫০ হাজার টাকা। আসবাবপত্র আছে ২ লাখ ৭০ হাজার টাকার। আরও আছে ১ লাখ টাকা মূল্যের ইলেকট্রনিক্স সামগ্রী। তাছাড়াও স্ত্রীর নামে নগদ টাকা দেখিয়েছেন ৫২ লাখ ২৮ হাজার ৯৯৯ টাকা ও ২৫ ভরি ওজনের স্বর্ণালংকার। 

এ ছাড়াও হলফনামায় স্থাবর সম্পত্তিতে জাহাঙ্গীর কবির চৌধুরীর কৃষিজমি ১০ একর ৬৮ দশমিক ৪৩ শতক, যার মূল্য ১ কোটি ৩০ লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং অকৃষি জমি তিন একর ৪৮ দশমিক ৪২ শতক, যার মূল্য ৬৯ লাখ ৪৮ হাজার টাকা। এ ছাড়া ৪টি বাণিজ্যিক ভবনের মূল্য ৮৩ লাখ ৯৪ হাজার টাকা। একটি বাড়ির মূল্য ১ কোটি ৭০ লাখ টাকা। আর স্ত্রীর নামে ৯ শতক অকৃষি জমি যার মূল্য ৬ লাখ ৫০ হাজার টাকা। স্ত্রীর নামে আধাপাকা একটি ঘরের মূল্য ১৫ লাখ টাকা। জাহাঙ্গীর কবির চৌধুরী ব্যাংক ঋণ দেখিয়েছেন ১ কোটি ২০ লাখ ৬০ হাজার ১৯৬ টাকা। 

অন্যদিকে মনসুর তার হলফনামায় অস্থাবর সম্পদ বিবরণীতে নগদ টাকা দেখিয়েছেন ১ লাখ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ দেখিয়েছেন ৫০ হাজার টাকা। এ ছাড়াও আছে ১০ ভরি ওজনের স্বর্ণালংকার, যার মূল্য ২৫ হাজার টাকা। তিনি ৫০ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিক্স ও ২৫ হাজার টাকা মূল্যের আসবাবপত্র দেখিয়েছেন। স্থাবর সম্পত্তিতে দেখিয়েছেন একটি পৈতৃক পাকা বাড়ি। স্ত্রীর নামে কোনো সম্পদের কথা উল্লেখ করেননি তিনি। ব্যাংক ঋণের কোনো তথ্যও পাওয়া যায়নি তার হলফনামায়।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close