ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পুঠিয়ায় কমেছে পাটের চাষ
হারিয়ে যেতে বসেছে সোনালি আঁশের সুদিন
প্রকাশ: সোমবার, ২৭ মে, ২০২৪, ২:৩২ এএম  (ভিজিট : ৩৬৮)
রাজশাহীর পুঠিয়া উপজেলায় বিগত বছরের থেকে এ বছরে ১ হাজার ২০০ হেক্টরের বেশি জমিতে কম হয়েছে পাটের চাষাবাদ। এতে হারিয়ে যেতে বসেছে সোনালি আঁশের সুদিন। স্থানীয় কৃষকরা বলছেন, পাট চাষ কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো এবারের বৈরী আবহাওয়া। তীব্র তাপপ্রবাহের পাশাপাশি বৃষ্টিপাত না হওয়ায় অতিরিক্ত খরা দেখা দিয়েছে। পুকুর-ডোবা সব শুকিয়ে কাঠ হয়ে গেছে। তাই পাট জাগ দেওয়ার স্থান না মেলায় পাট চাষ থেকে সরে এসেছেন তারা।

এ বিষয়ে পুঠিয়া উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, অতিরিক্ত খরার কারণে কৃষকরা এ বছর পাটের চাষ কমিয়ে দিয়ে ভুট্টা চাষ বেশি করেছেন। তবে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সব ধরনের ফসল চাষাবাদের ক্ষেত্রেই পরিবর্তন দেখা দিয়েছে। যেসব কৃষক জমিতে পাট চাষ করেছেন তাদের আমরা অবগত করেছি যে এমন বৈরী আবহাওয়ার কারণে পাটে সেচের ব্যবস্থা রাখার জন্য। এ ছাড়াও মাঠ পর্যায়ে আমাদের কর্মীরা কৃষকের সঙ্গে যোগাযোগ করে সঠিক পরামর্শ দিচ্ছেন।

পুঠিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর পুঠিয়া উপজেলার ছয়টি ইউনিয়নে এবং একটি পৌরসভায় পাটের চাষ করা হয়েছিল ৪ হাজার ৪৬০ হেক্টর জমিতে। চলতি বছর এসব ইউনিয়ন ও পৌরসভায় পাটের আবাদ হয়েছে ৩ হাজার ২২০ হেক্টর জমিতে যা গতবারের তুলনায় ১ হাজার ২৪০ হেক্টর কম।

পুঠিয়া পৌর এলাকার পাটচাষি শহিদুল ইসলাম বলেন, পাট লাভজনক আবাদ হলেও এবার আমরা পাট চাষ করতে না পারার প্রধান কারণ হলো বৈরী আবহাওয়া। কেননা পাট চাষের পরে পাট জাগ দেওয়ার জন্য মানুষের কাছ থেকে ছোট পুকুর বা ডোবা ভাড়া নিতে হয়। এ বছর বৃষ্টির অভাবে পুকুর-ডোবা সব শুকিয়ে গেছে। তাই পাট জাগ দেওয়ার স্থান খুঁজে পাওয়াই দুষ্কর। এসব বিষয় ভেবেই আমরা পাট চাষ থেকে সরে এসেছি।

সরেজমিন কথা হয় পুঠিয়া ইউনিয়নের পাটচাষি আইয়ুব আলীর সঙ্গে। এ সময় তিনি বলেন, পাটের দাম ভালো পাওয়া গেলেও এবারের বৈরী আবহাওয়ার কারণে পাট চাষের প্রতি আমাদের আগ্রহ অনেকটাই কম। এমন আবহাওয়া চলতে থাকলে হয়তো আগামী দিনে আমরা পাটের আবাদ থেকে সরে আসব।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close