ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

স্বস্তি মুছে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা
প্রকাশ: শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৬:৪৩ পিএম আপডেট: ২৪.০৫.২০২৪ ৭:০৯ পিএম  (ভিজিট : ৫৬৮)
১৮ দিন পর চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করলো। বাতাসের আদ্রতা বেশি থাকায় জনজীবনে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তীব্র তাপদাহ বইতে শুরু করেছে। বাতাসের আদ্রতা ৪০-৬০ শতাংশের বেশি থাকছে। সূর্যের প্রখরতা ও আদ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থায় পরিণত হয়েছে। মানুষ ছায়া যুক্ত স্থানে অথবা ফ্যানের নিচে থাকলেও শরীর ঘেমে যাচ্ছে। 

শুক্রবার (২৪ মে) দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৪২ শতাংশ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, ১৮ দিন পর চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি উঠলো। তাপমাত্রা ৩২-৩৯ ডিগ্রির মধ্য উঠানামা করছিল। বৃহস্পতিবার (২৩ মে) চুয়াডাঙ্গায় সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। আদ্রতা ছিল ৫৬ শতাংশ। ৬ মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। ১ মে এ মাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ এপ্রিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি না হওয়া পর্যন্ত ভ্যাপসা গরম কমার সম্ভাবনা নেই।

এদিকে, বাতাসে আদ্রতা বেশি থাকার কারণে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। দিনে ও রাতে আদ্রতা সমান থাকায় গরম বেশি লাগছে। ভ্যাপসা গরমে খেটে খাওয়া আর নিম্ন আয়ের মানুষ গুলো চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

চুয়াডাঙ্গা জজ কোর্টের আইনজীবী তসলিম আহমেদ ফিরোজ বলেন, দিনে রাতে সমান তালে গরম লাগছে। বাইরে বের হওয়া কঠিন কাজ মনে হচ্ছে। প্রয়োজনে কোর্ট যেতে হচ্ছে। কাজ সেরেই বাড়িতে ফিরতে হচ্ছে হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে। শিশুরা গরমে অস্থির হয়ে পড়ছে। তাপমাত্রা ৪৩ ডিগ্রি যখন ছিল তখন এত বেশি গরম অনুভূত হয়নি।

চুয়াডাঙ্গা বুজরুকগড়গড়িপাড়ার বাসিন্দা আব্দুল শেখ বলেন, ভ্যাপসা গরমে কোথাও শুয়ে-বসে শান্তি পাচ্ছিনা। শরীর দরদর করে ঘেমে যাচ্ছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত স্বস্তি আসবে না। চুয়াডাঙ্গায় এত বেশি গরম তা বলে বোঝানো যাবেনা। আল্লাহর রহমতের বৃষ্টি না হওয়া পর্যন্ত শান্তি পাবো না।

চুয়াডাঙ্গা জয়রামপুর গ্রামের ভ্যান চালক অহিদ জানান, মাত্রাতিরিক্ত গরম পড়ছে। সড়কে মানুষের উপস্থিতি কম। ভাড়া নেই বললেই চলে। গরমের কারণে আয় রোজগার কম হচ্ছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা   আবহাওয়া অফিস  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close