ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

স্বাস্থ্যমন্ত্রীর লিফটে দুর্ঘটনা
নিউরোসায়েন্সের লিফট রক্ষণাবেক্ষণে অবহেলা পেয়েছে তদন্ত কমিটি
প্রকাশ: মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬:৫৬ পিএম  (ভিজিট : ২১৬)
রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনকে বহনের সময় লিফট দুর্ঘটনায় অবহেলার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। এতে লিফট রক্ষাণাবেক্ষণসহ লিফট অপারেটরের প্রয়োজনীয় প্রশিক্ষণ না থাকার প্রমাণ মিলেছে। গণপূর্ত অধিদফতরের এক তদন্তে এসব তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (২১ মে) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।  

প্রতিবেদনে বলা হয়, তদন্ত কমিটির পরিদর্শনকালে লিফটটি চলাচলে কোন সমস্যা পাওয়া যায়নি। তবে লিফট সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তির বক্তব্য ও অন্যান্য তথ্যাবলী পর্যালোচনা করে বেশ কিছু ত্রুটির তথ্য প্রমাণ পাওয়া গেছে। লিফটটি নিউরোসায়েন্সেস হাসপাতালে ২০১২ সালের ১২ সেপ্টেম্বর উদ্বোধন করা হয়। লিফটটি নিরবিছিন্ন পরিচালনায় চলতি অর্থ বছরে মাসিক সার্ভিসিং এবং রক্ষণাবেক্ষণের জন্য একই প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ৩১ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে নিউরোসায়েন্সেস হাসপাতালে এক আলোচনা সভায় যোগ দেন স্বাস্থ্যমন্ত্রী। ওইদিন তিনি ৯ থেকে ১০ জন চিকিৎসক-কর্মকর্তাসহ দশতলা থেকে নিচতলায় নামতে লিফটে উঠেন। লিফটটি দ্বিতীয়তলার কাছাকাছি সময় এবং থামার পর শব্দ হয়। স্বয়ংক্রিয়ভাবে দরজা না খোলায় একধিক লিফট অপারেটর প্রায় ৭ থেকে ৮ মিনিট পর দরজা খোলার ব্যবস্থা করেন। দরজা খোলার পর দেখা যায় লিফটটি নির্ধারিত নিচতলার মেঝের সমতলে না থেমে মেঝে থেকে অনেকাটা নিচে থেমেছে। এ পরিস্থিতিতে লিফট অপারেটরের নির্ধারিত টুলের (বসার জন্য অস্থায়ী ব্যবস্থা) সহায়তায় মন্ত্রীসহ লিফটে অবস্থানরত অন্যান্য কর্মকর্তাদের বের করে আনা হয়। এ ঘটনায় স্বাস্থ্যমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন।

এমন পরিস্থিতিতে গণপূর্ত বিভাগের তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি সরেজমিন গিয়ে ৯টি ত্রুটির তথ্য প্রমাণ পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনা কবলিত ১০০০ কেজি ধারণ ক্ষমতার লিফটটি ‘মান বংলাদেশ লিমিটেড’ কর্তৃক সিগমা (ম্যানুফেকচার বাই ওটিআইসস এলিভেটর, কোরিয়া) ব্র্যান্ডের। গণপূর্ত ই/এম বিভাগ-৭, ঢাকার নির্বাহী প্রকৌশলী, সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী (ই/এম) এবং উপ-সহকারী (ই/এম) এর লিফট রক্ষণাবেক্ষণে নিয়োজিত প্রতিষ্ঠানের প্রতি নির্দেশ থাকলেও প্রত্যক্ষ কাজ তদারকিতে ঘাটতি পাওয়া গেছে।

লিফট পরিচালনার জন্য স্থিতিশীল ভোল্টেজ সম্বলিত বিদ্যুৎ সরবরাহ করার লক্ষ্যে স্থাপিত অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর (এভিআর) ডিভাইসটি অকেজো অবস্থায় রয়েছে।

লিফট চলাচলের সময়ে কোন কারণে বিদ্যুৎ চলে গেলে বা অন্য কোন কারণে লিফট দুই ফ্লোরের মধ্যবর্তী স্থানে বন্ধ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে নিকটস্থ ফ্লোর লেভেলে লিফট নিয়ে যাওয়ার জন্য অটোমেটিক রেসকিউ ডিভাইস (এআরডি) স্থাপিত নেই।
লিফটের মূল নিয়ন্ত্রক হিসেবে বিবেচিত কন্ট্রোল প্যানেল মাইক্রোপ্রসেসর ও বিভিন্ন সেমিকন্ডাকটর দিয়ে তৈরি যা নির্ধারিত তাপমাত্রায় রেখে ব্যবহারে কন্ট্রোল রুমে এয়ার কুলার স্থাপন করা হয়ে থাকে। কন্ট্রোল রুমে এয়ারকুলার বিদ্যমান থাকলেও অকেজো অবস্থায় রয়েছে।

লিফটটিতে অতিরিক্ত লোক উঠলেও ওই সময় ওভার লোড সেন্সর কাজ করেনি। বিদ্যুৎ সরবরাহ সিস্টেমে ভোন্টেজ ফ্লাকচুয়েট বা অন্য কোন ত্রুটিজনিত কারণে নির্দিষ্ট লেভেলে থামার জন্য সুইচ বা কন্ট্রোলার যথাযথভাবে কাজ না করায় নির্ধারিত লেভেলে থামতে পারেনি।

লিফট উৎপাদনকারী প্রতিষ্ঠানের নির্দেশনা অনুয়ায়ী যে সব ডিভাইসগুলো ও ফাংশনসমূহ মাসিক ভিত্তিতে পরীক্ষা করা প্রয়োজন তা যথাযথভাবে পরীক্ষা হওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

সার্ভিসিং এবং রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত প্রতিষ্ঠানের উপর একক নির্ভরতা এবং কাজের সময়ে গণপূর্ত অধিদপ্তরের দায়িত্বশীলদের উপস্থিতি থাকার প্রমান পাওয়া যায়নি।

সাইটে অপারেশন ও মেইনটেন্যান্স ম্যানুয়াল, অভিযোগ রেজিষ্টার, সার্ভিসিং, মেরামত ও রক্ষণাবেক্ষণ হিস্টরিবুক ইত্যাদি সংরক্ষণ করা হযনি।

লিফট অপারেটরের প্রয়োজনীয় প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও এমন অপারেটর নিয়োগ করা হয়েছে। এমনকি নিয়োগের পরও উপযুক্ত প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় তদন্ত কমিটির পক্ষ  থেকে ৯ দফা সুপারিশ করা হয়েছে।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close