ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কলাগাছের সাথে এ কেমন শত্রুতা!
প্রকাশ: সোমবার, ২০ মে, ২০২৪, ৪:৩৯ পিএম আপডেট: ২০.০৫.২০২৪ ৪:৪১ পিএম  (ভিজিট : ৪৮৫)
এ কেমন শত্রুতা! জমি সংক্রান্ত ও পূর্ব শত্রুতার জের ধরে বন্ধকি জমির কলা গাছ কেটে মাটির সাথে মিশিয়ে দিয়েছে প্রতিপক্ষ। রোববার (১৯ মে) গভীর রাতে নরসিংদী সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের চরপাড়া গ্রামের বন্ধকি চাষি শফিকুল ইসলামের কলা ক্ষেত কেটে মাটির সাথে মিশিয়ে দেয় কমল ও তার মেয়ের জামাই হরেকৃষ্ণ। এমনই অভিযোগ করেছেন ভুক্তভোগী শরিফুল ইসলাম। 

ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী জানায়, চরপাড়া গ্রামের সুলতান বিয়ার ছেলে মো. শফিকুল ইসলাম দীর্ঘ পাঁচ বছর ধরে একই গ্রামের যোগেশ চন্দ্র সাহার ছেলে নিতাই, কমল ও শীতল এই তিন ভাইয়ের ২৪ শতাংশ জমি বার্ষিক ৪ হাজার টাকায় ভাড়ায় চাষাবাদ করে আসছে। বছর দেড়েক আগে নিতাই ও কমল তাদের জায়গা ভাড়া না দিয়ে শফিকুলের কাছ থেকে ছাড়িয়ে নেয়। পরে সে শুধু মাত্র শীতলের ভাগে ৮ শতাংশ জমি ৫০ হাজার টাকায় বন্ধক নিয়ে চাষাবাদ করতে থাকে। সাম্প্রতিক সময়ে চরপাড়া গ্রামের আমির উদ্দিন ভূঁইয়ার ছেলে ইসমাইলের ইন্ধনে কমল তার বড় ভাই শীতলের জায়গা জোরপূর্বক দখলে চেষ্টা চালায়। এরই জেরধরে সোমার অতিভোরে ইসমাইলের নির্দেশে কমলের মেয়ের জামাই হরেকৃষ্ণ ওই জমির কলাগাছ কেটে দখলে যাবার চেষ্টা চালায়। এ সময় শীতল ও তার পরিবারসহ বন্ধক সূত্রে জমির মালিক শফিকুল এসে বাধা দেয়। পরে কমল তার ছেলে মেয়েকে সাথে নিয়ে ওই জমির সকল কলা গাছ কেটে মাটির সাথে মিশিয়ে দেয়। এতে বন্ধকি কলা চাষি শফিকুলের প্রায় ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে জানান। 

বন্ধকি কলা চাষি শফিকুল বলেন, ‘আমি একজন গরিব কলা চাষি। কোনমতে ৫০ হাজার জোগাড় করে শীতলের কাছে থেকে ওই জমি বন্ধক নিয়ে চাষাবাদ করে আসছি। গতকাল রাতে হঠাৎ জমির সব কলা গাছ কেটে মাটির সাথে মিশিয়ে দিয়েছে। এ অবস্থায় আমি কি করবো ভেবে কোন কুল কিনারা পাচ্ছি না। আমি এর উপযুক্ত বিচার ও আমার ক্ষতিপূরণ দাবি করছি।’

হরেকৃষ্ণ বলেন, ‘আমি আমার জমি পরিষ্কার করতে গেলে সকলের বাধার মুখে ফিরে আসি। পরে কি হয়েছে তা আমি আর জানিনা।’

কমল সাহা বলেন, পূর্বে থেকে এই জমি আমি ভোগ দখল করে আসছিলাম। কিন্তু কিছুদিন পূর্বে বাড়িতে সালিশ দরবার বসলে সেখানে এই জমি আমাকে ছেড়ে দিতে বলা হয়। আমি এতে রাজি হইনি। পরে এ জমি আমি আমার মেয়ের জামাইকে লিখে দেই। তবে এ ব্যাপারে ভুক্তভোগী থানায় কোন লিখিত অভিযোগ দেয়নি বলে জানান পাঁচদোনা ফাঁড়ির ইনচার্জ এস আই ইউসুফ। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কলাগাছের সঙ্গে শত্রুতা   গাছ কেটে সাবাড়   নরসিংদী   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close