ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঐতিহ্য হারাচ্ছে মাছের চাঁই
প্রকাশ: রবিবার, ১৯ মে, ২০২৪, ৩:২৪ এএম  (ভিজিট : ৪৩৮)
একসময় বাঁশের তৈরি মাছ ধরার চাঁই বুননে বেশ হাঁকডাক ছিল সদর উপজেলার রমজান বেগ এলাকার। কালের বিবর্তনে বিলুপ্তির পথে এ শিল্পটি। আগে যেখানে প্রতিটি বাড়ির উঠানে চাঁই বুনন চলত, সেখানে এখন মাত্র ৩টি পরিবার তাদের পুরোনো ঐতিহ্য ধরে রেখেছে। স্থানীয়দের অভিযোগ, অবৈধ চায়না জালের অবাধ বিস্তারের পাশাপাশি সরকারি পৃষ্ঠপোষকতা ও নিবিড় পর্যবেক্ষণের অভাবে হারিয়ে যেতে বসেছে এ শিল্প।

সরেজমিন রমজান বেগ এলাকায় দেখা যায়, ৩টি বাড়ির আঙিনায় চাঁই বুননের কাজ চলছে। কেউ শলা তুলছেন। তো কেউ বাঁশ কাটছেন। ধাপে ধাপে চাঁই তৈরি শেষে থরে থরে সেগুলো সাজিয়ে রাখছেন তারা। শিশু-কিশোর থেকে পরিবারের সবাই হাত লাগাচ্ছেন এসব কাজে। তারা জানান, একটি চাঁই বুনতে খরচ ৪০০ টাকা, বিক্রি ৬০০ টাকা। তবে ঐতিহ্যবাহী এ শিল্পের মৃতপ্রায় অবস্থার কারণে ইতিমধ্যেই প্রায় সবাই অন্য পেশায় চলে গেছেন। যারা এখনও টিকে আছেন, আশু সরকারি সহায়তার দাবি জানাচ্ছেন। তারা প্রত্যাশা করছেন, এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাই যথাযথ উদ্যোগ গ্রহণ করবে।

স্থানীয় চাঁই কারিগর মো. সবুজ বলেন, ‘এখন আর আমাগো সেই দিন নাই। চায়না চাঁই আমাগো শেষ কইরা দিছে। আর করমু না এই ব্যবসা, ছাইরা দিমু।’ আক্ষেপ নিয়ে তিনি বলেন, চায়না চাঁই সরকার আর বন্ধ করতে পারল না। আরেক কারিগর নারায়ণ চন্দ্র সরকার জানান, সপ্তাহের তিন দিন বাঁশ থেকে শলা তৈরি করেন তিনি এবং বাকি চার দিন দিনমজুরি করে জীবিকা নির্বাহ করেন।

চাঁদপুর থেকে চাঁই কিনতে আসা আফাজুদ্দিন বলেন, মুন্সীগঞ্জের এ এলাকার চাঁই কিনে নানা জায়গায় বিক্রি করে সংসার চালাই। এখানে একটা চাঁই কিনতে লাগে ৬০০ টাকা। চাঁইয়ের সঙ্গে গড়াও লাগে, নইলে মাছ চাঁইয়ে যাইব কেমনে। একটা গড়ার দাম ৪০০ টাকা, মোট ১ হাজার টাকায় হয়ে যায়। আমি একটু বাড়িয়ে বিক্রি করি।’

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ বিসিকের উপব্যবস্থাপক মো. আবদুল্লাহ বলেন, প্রশাসনসহ সবাই মিলে অবৈধ চায়না নেট বন্ধে বিভিন্ন কার্যক্রম চলছে। এ জন্য সকল প্রকার আইনগত ব্যবস্থা অব্যাহত থাকবে। চাঁই বুননের এ শিল্পকে বাঁচিয়ে রাখতে যেকোনো ধরনের সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close