ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

১২ ফুটের রাস্তা ১৮ করতে কাটা হবে হাজারো গাছ, স্থানীয়দের ক্ষোভ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৭:০২ পিএম আপডেট: ১৬.০৫.২০২৪ ৭:০৮ পিএম  (ভিজিট : ৫৬৮)
তীব্র তাপদাহে পরিবেশ বিপর্যয়ে যখন মানুষের জীবন যখন অতিষ্ঠ, সরকার গাছের চারা রোপনের উপর জোর দিচ্ছে ঠিক সেই সময়ে ভোলার তজুমদ্দিন সড়কের প্রায় হাজারটি বড় ছায়া দেয়া গাছগুলো কাটার প্রস্তুতি সম্পন্ন করেছে স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি)। খবরে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে দাবী তুলেছেন গাছ রক্ষা করে রাস্তা প্রশস্ত করার। 

জেলা সদর থেকে অন্তত ৫০কিলোমিটার দূরে তজুমদ্দিন উপজেলার অবস্থান। উপজেলাটির মুচি বাড়ির মোড় থেকে খাশেরহাট পর্যন্ত সাড়ে ৫ কিলোমিটার রাস্তার দুই পাশে অন্তত ৬ হাজার গাছ রয়েছে দৃষ্টি নন্দন এবং ছায়া ঘেরা রাস্তাটিতে। এখনো নারী-পুরুষ তাপদাহের মাঝেও বিশাল বিশাল গাছের ছায়া ঘেরা রাস্তা দিয়ে পায় হেটে চলাচল করছে। অথচ স্থানীয় সরকার অধিদপ্তর ১২ ফুটের রাস্তা ১৮ ফুট চওড়া করার নামে হাজারোটি মোটা গাছ কাটার প্রক্রিয়া শুরু করেছে। এমন খবরে চরম ক্ষোভ প্রকাশ করেছেন গাছের নিচে দাড়িয়ে নেয়া স্থানীয় মানুষেরা। 

স্থানীয় তামিম আহমদ বলেন, গাছ আমাদের প্রিয় বন্ধু। দ্বীপ জেলার বিভিন্ন সময় ঝড় জলোচ্ছ্বাসের সময় এই গাছ ঢাল হিসেবে কাজ করেছে। 

তীব্র তাপদাহে একটু প্রশান্তি খোঁজা নারায়ন চন্দ্র বলছেন, গাছ না থাকলে রাস্তার পাশে দাড়াতেই পারতাম না। উন্নয়ন করতে গাছ কাটার দরকার নেই। গাছ রক্ষা করেই উন্নয়ন দরকার।

হাজারো নারী–পুরুষের পায়ে চলার রাস্তা তজুমদ্দিনের মুচি বাড়ির মোড় টু খাশেরহাট। স্থানীয়রা দাবী তুলেছেন গাছ না কেটে রাস্তা করার। তা হলে অন্তত খালের পাশের গাছ রক্ষা করে এবং সম্ভব হলে পুরো গাছ রক্ষা করে রাস্তা করার। অভিযোগ তুলেন অপরিকল্পিত ভাবে কারো কারো পকেট ভারী করার নামে কর্তন করা হচ্ছে এসব গাছ।

এই সড়কটির সাড়ে ৫ কিলোমিটারের রাস্তাটি প্রায় ১২ কোটি টাকার কাজ মেসার্স ইউনুছ এন্ড ব্রাদার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান করছেন। রাস্তার একপাশে খাল, অপর পাশে বাড়ির বাগান কিংবা কৃষি জমি রয়েছে। রাস্তাটি স্থানীয় সরকার অধিদপ্তর বাস্তবায়ন করছে। 

অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী মো. হাসনাইন আহমেদ বলছেন, প্রায় ৫ থেকে ৬ হাজার গাছ রয়েছে। শুধুমাত্র প্রশাস্তকরণ অংশে যে গাছ রয়েছে বন বিভাগের মাধ্যমে আমরা মার্কিং করেছি। বর্তমানে যেহেতু তীব্র তাপদাহ চলছে, অনুকূল পরিবেশ আসলে তখন গাছগুলো কর্তনের মাধ্যমে আমরা রাস্তা সম্প্রসারণ করণ পরবর্তীতে দ্বিগুণ অথবা তিনগুন গাছ রোপন করা হবে বলে জানান।

এদিকে সচেতন মহলের দাবী যেখানে সরকার গাছ রোপনের উপর জোর দিচ্ছে সেখানে রাস্তা প্রশস্ত করণের নামে জেলার বিভিন্ন স্থানে গাছ কাটা হচ্ছে। অথচ এসব স্থানে গাছের চারা রোপনের উদ্যোগ কখনোই নজরে আসে না। তাই আবহাওয়ার ভারসাম্য রক্ষায় বনায়নের পাশাপাশি রাস্তার পাশের গাছগুলো রক্ষা খুবই জরুরি বলে তারা মনে করছেন। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  গাছ কাটার প্রস্তুতি   বিপর্যয়ের শঙ্কা   স্থানীয়দের ক্ষোভ   তজুমদ্দিন সড়ক   ভোলা  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close