ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ব্যালটের সঙ্গে সেলফি তোলা সেই ইউপি চেয়ারম্যানকে শোকজ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৪:০১ পিএম  (ভিজিট : ৬৭৪)
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের গোপন কক্ষে ব্যালট পেপারে সিলসহ সেলফি তুলে ফেসবুকে শেয়ারের পর বিপাকে পড়েছেন শালবাহান ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম। এ ঘটনায় তাকে নিয়ে বেশ কিছু জাতীয় গণমাধ্যম ও স্থানীয় সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর প্রশাসনে নজরে নেয় বিষয়টি। স্থানীয় সরকারের একজন জনপ্রতিনিধি হয়ে এ ধরণের কর্মকাণ্ডে কেন আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে না মর্মে গত ১২ মে সন্তোষজনক ব্যাখ্যা চেয়ে চিঠি প্রদান করেছেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে রাব্বি।

চিঠিতে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং ৮ মে উপজেলায় ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের দিনে আপনি তেঁতুলিয়া উপজেলাধীন ৪নং শালবাহান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিসেবে শালবাহান ইউনিয়নের মাঝিপাড়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের গোপন কক্ষে ভোট প্রদানের সময় নিজের ও মার্কিং সিলসহ ব্যালট পেপারের ছবি ধারণ করে আপনার ব্যক্তিগত ফেসবুক আইডিতে আপলোড করেছেন। যা নির্বাচনী আচরণ বিধিমালার পরিপন্থী। বিষয়টি নিয়ে বিভিন্ন জাতীয়, স্থানীয় পত্রিকা, টেলিভিশন চ্যানেল এবং অনলাইন পোর্টালে নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়েছে।  

তাই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ১০৭ ধারা অনুযায়ী জনসেবক হওয়া সত্ত্বেও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ভোট কেন্দ্রের গোপন কক্ষে ভোট প্রদানের সময় নিজের ও মার্কিং সিলসহ ব্যালট পেপারের ছবি ধারণ করে ভোট কেন্দ্রের বাহিরে এসে জনসাধারণ ও সোশ্যাল মিডিয়া ফেসবুক আইডিতে প্রদর্শন করেন। পরবর্তীতে বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়া ব্যক্তিগত ফেসবুক আইডিতে লাইভে এসে  বিবৃতি প্রদান করেন। যা জনসাধারণের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করে। এ ধরনের কর্মকাণ্ড স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ এর (৪) ধারার (খ) ও (ঘ) উপ-ধারা মোতাবেক অসদাচরণের সামিল। সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ এ প্রদত্ত নির্দেশনা অনুসরণের পরিপন্থী মর্মে প্রতীয়মান হয়েছে। তাই এমন কর্মকাণ্ডের দায়ে আপনার বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ ধারা অনুযায়ী পরবর্তী কার্যক্রমের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে কেন সুপারিশ করা হবে না এর সন্তোষজনক ব্যাখ্যা ১৬ মে তারিখের মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে দাখিল করতে অনুরোধ করা হলো।

এর আগে শালবাহান ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম বলেছিলেন, দেশের অনেক জায়গায় তো এ ধরণের পোস্ট করতে দেখেছি। কই তাদেরকে তো কোন কিছু করা হয়নি। এ ধরণের অভিযোগ এককভাবে নয়, যারা করছেন তাদের সবাইকে সতর্ক করার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, গত ৮ মে নির্বাচনের দিন তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের মাঝিপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম। নির্বাচনী আচরণবিধি অমান্য করেই স্মার্ট ফোন নিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করেন। পরে নিজের ভোট দিতে কেন্দ্রের গোপন কক্ষে ব্যালট পেপার নিয়ে ব্যালটে সিল মেরে সেখানেই সিল মারা ব্যালটসহ ছবি (সেলফি) তুলেন। পরে সেটি বিকেলে ফেসবুকে ব্যক্তিগত আইডিতে পোস্ট করেন। সে পোস্টের ছবিতে দেখা যায়, সিলমারা ব্যালট পেপার এক হাতে ধরে আরেক হাতে সেলফি তুলেছেন। বিষয়টি নিয়ে সোশ্যাল নেটওয়ার্কে সমালোচনার ঝড় উঠে। ঘটনাটি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে নির্বাচন কমিশনের নজরে আসলে প্রশাসনিক ভাবে এ পদক্ষেপ গ্রহণ করে। ওই চেয়ারম্যান ইউনিয়ন যুবলীগের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সদস্য।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ব্যালটের সঙ্গে সেলফি   ইউপি চেয়ারম্যানকে শোকজ   পঞ্চগড়-তেঁতুলিয়া  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close