ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পোশাক শ্রমিকদের বেতন-বোনাস ৭ জুনের মধ্যে দিতে হবে
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১:০৬ এএম  (ভিজিট : ৫৬৮)
আগামী ৭ জুনের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতনসহ ঈদুল আজহার বোনাস পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। বুধবার রাজধানীর বিজয়নগরে শ্রমভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আরএমজি সেক্টর সংক্রান্ত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ সভা শেষে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, ঈদুল আজহার আগে ৭ জুনের মধ্যে বেতনসহ ঈদ বোনাস পরিশোধ করা হবে। বৈঠকে শ্রমিকদের পক্ষ থেকে দাবি জানানো হলে মালিকপক্ষ তা মেনে নেন।

ঈদুল আজহার ছুটির বিষয়ে তিনি জানান, ১৩ জুন থেকে শিল্প-কারখানা ছুটি হবে। তবে তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি পর্যালোচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে ছুটির বিষয়টি নির্ধারণ করা হবে। এবারও তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের ছুটি বেশি হবে। সভায় শ্রমসচিব মাহবুব হোসেনসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের ঈদের ছুটি যাতে দীর্ঘ ও স্বস্তিদায়ক হয় এ বিষয়ে মালিক এবং শ্রমিকের মধ্যে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই বা কারখানাগুলো লে-অফ করতে পারবে না।

ঈদকে সামনে রেখে পোশাক খাতে কোনো শ্রমিক অসন্তোষ হবে না উল্লেখ করে তিনি বলেন, পোশাক শ্রমিকদের জন্য কী পদ্ধতিতে রেশনিং ব্যবস্থা চালু করা হবে সে ব্যাপারে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সভায় অংশ নেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর হোসেন, শ্রম অধিদফতরে মহাপরিচালক মো. তরিকুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান, বিজিএমইএর প্রতিনিধি মো. রফিকুল ইসলাম, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি মো. নূর কুতুব আলম মান্নান, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের নেতা সিরাজুল ইসলাম রনিসহ মালিক ও শ্রমিক পক্ষের অন্য নেতারা।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close