ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হবিগঞ্জে এসএসসি পরীক্ষা দিয়ে পাস করলেন দৃষ্টিহীন লিমা
প্রকাশ: সোমবার, ১৩ মে, ২০২৪, ২:৩০ পিএম  (ভিজিট : ৪৬২)
জন্ম থেকেই অন্ধ, অন্যের সহায়তায় চলতি বছর এসএসসি পরীক্ষা দিয়েছেন। তারপরও চা বাগানের দরিদ্র পরিবারের অদম্য তরুণী লেখাপড়া ছাড়েননি। তাই শ্রুতি লেখক নিয়ে পরীক্ষা দিয়ে এসএসসি জয় করলেন। এ যেন তার আকাশ ছোয়া স্বপ্ন পূরণ হলো। অপরদিকে বিদ্যালয়ের শিক্ষকরাও খুশি তার এই সফলতা দেখে। তারা বলছেন- পৃথিবীতে অসাধ্য বলে কিছু নাই,এটা লিমা প্রমাণ করে দিল।

রোববার (১২ মে) প্রকাশ হওয়া এসএসসি পরীক্ষায় জিপিএ ৩.৮৮ পেয়ে পাস করেছে জন্মান্ধ লিমা। সে চুনারুঘাট উপজেলার তাহের শামছুননাহার উচ্চ বিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল।

উপজেলার চন্ডিছড়া চা বাগানের দরিদ্র পরিবারের সন্তান লিমা বেগম। তার পিতা মোঃ দেলোয়ার মিয়া। তার বড়বোনও এবার পরীক্ষা দিয়ে পাস করেছে। একদিকে অন্ধ, অপর দিকে আর্থিক দৈন্যতা থাকলেও- সে থেমে থাকেনি। পরিবার ও সহৃদয়বানদের সহযোগিতায় পড়াশুনা চালিয়ে গেছে। তার এখন ইচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে- বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া।

শ্রুতি লেখক একই বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী নন্দিনির প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে লিমা জানায়, সে রাজি না হলে আমি পরীক্ষা দিতে পারতাম না। পরীক্ষার কয়েকদিন আগে সে রাজি হওয়ার কারণেই আমি পরীক্ষা দিতে পেরেছি এবং পাস করেছি।

লিমা জানায়, আমি কখনো মনোবল হারাইনি, পড়াশুনা করেছি অন্যের কাছ থেকে শুনে শুনে। এ কাজে আমার বড়বোন সহায়তা করেছে। পরীক্ষার খাতায় তার কথা শুনে আরেক জনকে লিখতে হয়েছে। স্বাভাবিকদের তুলনায় কিছুটা গতি হারালেও শেষ পর্যন্ত সফল হয়েছি আমি। তবে আমি আশা করি- আমাকে দেখে অন্যরা অনুপ্রাণিত হোক।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যেন্দ্র চন্দ্র দেব বলেন, অন্ধত্ব আর দরিদ্রতা লিমাকে আটকাতে পারেনি। ইচ্ছা থাকলে যে সবকিছু করা সম্ভব তার প্রমাণ দিল আমাদের ছাত্রী লিমা। চা বাগানের ছেলেমেয়েদের মধ্যে সে দৃষ্টান্ত স্থাপন করেছে। সকলের সহযোগিতা পেলে সে আরও এগিয়ে যাবে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close