ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

যেভাবে দেশসেরা যশোর বোর্ড
প্রকাশ: সোমবার, ১৩ মে, ২০২৪, ৩:০৩ এএম  (ভিজিট : ৪৩২)
এসএসসি পরীক্ষায় পাসের হারে দেশসেরা হয়েছে যশোর বোর্ড। চলতি বছর এসএসসির ফলাফলে যশোর বোর্ডের পাসের হার ৯২ দশমিক ৩৩। যা দেশের সব শিক্ষা বোর্ডের মধ্যে সর্বোচ্চ। ২০২২ সালেও ৯৫ দশমিক ১৭ শতাংশ পাসের হার নিয়ে দেশসেরা হয়েছিল এই বোর্ড। তবে গত বছর পাসের হার ৯ শতাংশ কমে ৮৬ দশমিক ১৭ ভাগে নেমে যাওয়ায় শীর্ষস্থান হাতছাড়া হয়েছিল। তবে জিপিএ-৫ প্রাপ্তি গত বছরের তুলনায় সামান্য বেড়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন; গত বছর এই সংখ্যা ছিল ২০ হাজার ৬১৭। গতকাল রোববার প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে। 

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন। পাসের হার ৯২ দশমিক ৩৩ ভাগ। পাসের হারের এই ফলাফলে যশোর বোর্ড এবার দেশসেরা অবস্থান ফিরে পেয়েছে। এর আগে ২০২২ সালেও দেশসেরা হয়েছিল যশোর বোর্ড। এ ছাড়া এ বছর জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। এদের মধ্যে ছাত্রী ১১ হাজার ৪৩১ এবং ছাত্র ৯ হাজার ৩৩০ জন।  

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, গত বছর (২০২৩ সালে) যশোর বোর্ডে মোট ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। এদের মধ্যে ছাত্রী ১১ হাজার ৩৭০ এবং ছাত্র ৯ হাজার ২৪৭ জন।  

এর আগে ২০২২ সালে যশোর বোর্ডে মোট ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন। এই ফলাফলে দেশসেরা হয়েছিল যশোর। এবারও দেশসেরা হলেও ২০২২ সালের পাসের হারকে অতিক্রম করতে পারেনি। 

২০২১ সালের সংক্ষিপ্ত সিলেবাস ও পরীক্ষায় যশোর বোর্ডে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। 

শাহিন আহম্মদ জানিয়েছেন, শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের যথাযথ নজরদারি এবং অভিভাবকদের সহযোগিতায় শিক্ষার্থীরা যথাযথ প্রস্তুতি নিতে পারায় এই ফলাফল অর্জন সম্ভব হয়েছে। বিশেষ করে যশোরে বোর্ডে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রশ্নব্যাংকের মাধ্যমে প্রশ্ন হওয়ায় শিক্ষার্থীরা সেভাবেই গড়ে উঠেছে। এ ছাড়া যশোর বোর্ডের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে শিক্ষার্থীদের মূল বইয়ের প্রতি নির্ভরতা বেড়েছে। এ জন্য তারা ভালো ফলাফল অর্জন করেছে।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close