ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সাবেক-বর্তমানদের জন্য সোশ্যাল সাইট বানালেন যবিপ্রবি শিক্ষার্থী এজাজ
প্রকাশ: রবিবার, ১২ মে, ২০২৪, ৭:০৪ পিএম  (ভিজিট : ১৬৩২)
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের একত্র করতে একটি নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছেন যবিপ্রবি শিক্ষার্থী শেখ এজাজুল কবির। সাইটটির নাম justian.xyz। এটি ব্যবহার করে স্বল্প সময়ে সহজেই সবার সাথে যোগাযোগ করতে পারবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এটি পাবলিক করার পর প্রশংসায় ভাসছেন এজাজুল কবির। 

সাইট নির্মাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে নিজ উদ্যোগে তিলে তিলে নিজের শ্রম, মেধা ও প্রজ্ঞার সমন্বয়ে প্রায় আট মাসের সাধনায় justian.xyz নামের এই ওয়েবসাইট নির্মাণ করেছেন তিনি। সাইটটি মার্ন (MERN) স্ট্যাকে বিল্ড ও কোডিংয়ের মাধ্যমে তৈরি করা হয়েছে।

নির্মাতা এজাজের সাথে কথা বলে জানা যায়, ওয়েবসাইটটির দুইটি সেকশন রয়েছে। যার একটি সোশ্যাল সেকশন এবং অপরটি ই-কমার্স সেকশন। ই-কমার্সের অংশটি এখনো পূর্ণাঙ্গভাবে ওপেন করা হয়নি, কিছু বৈধ প্রক্রিয়া সম্পন্ন হলে এই সেকশনটি চালু করা হবে। একই সাথে মাল্টিভেন্ডর ই-কমার্স সিস্টেমে আপগ্রেড করা হবে। ফলে শিক্ষার্থীরা যেকোনো পণ্য বেচা-কেনা করতে পারবে। বর্তমানে সাইটটিতে ইমার্জেন্সি রেসপন্স সেকশনের কাজ চলছে, এর ফলে ইমার্জেন্সি ইস্যুতে এক ক্লিকেই একটা মেসেজ সকলের ই-মেইলে পৌঁছে যাবে।

সাইটটি নির্মাণের উদ্দেশ্য প্রসঙ্গে শেখ এজাজুল কবির বলেন, justian.xyz সাইটটি আমার নিজ উদ্যোগে তৈরি করা। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই এসোসিয়েশন ও বর্তমান শিক্ষার্থীদের একসাথে এক প্ল্যাটফর্মে আনার জন্য ডিজাইন করেছি। এতে আমরা শিক্ষার্থী বান্ধব যেকোনো ডিজিটাল কাজ অনেক সহজে করতে পারবো। যেমন- পেমেন্ট, গেটওয়ে, যেহেতু ইন্টিগ্রেট করা আছে তাই ডোনেশন, শপিং, টিকিট রেজিস্ট্রেশন ইত্যাদি কাজ করা যাবে। বর্তমানে সাইটটি প্রাথমিক পর্যায়ে রয়েছে, ধীরে ধীরে আরও নতুন কিছু যুক্ত করার ইচ্ছা আছে আমার। পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে কোড করে এটি বানিয়েছি। সাইটে অথেনটিকেশনসহ অনেক ধরনের সিকিউরিটি ফিচার এড করা রয়েছে।

ওয়েবসাইটকে ঘিরে কেমন সাড়া পড়েছে জানতে চাইলে এজাজুল বলেন, আমাদের অ্যাল্যামনাই সাইটটি নিয়ে সবাই বেশ আগ্রহী। তবে প্রচারের অভাবে আমাদের বর্তমান শিক্ষার্থীদের বেশিরভাগই সাইটটির ব্যাপারে জানেন না। ফলে অ্যাকাউন্ট খোলার হার একটু কম। তবে এপর্যন্ত  ৪৩৮টি অ্যাকাউন্ট খোলা হয়েছে, যার প্রায় ৩০ শতাংশ অ্যাকাউন্টই প্রাক্তন ভাই-আপুদের। তারা একাউন্ট খুলছে, ছবি আপ্লোড দিচ্ছে, সবাই বেশ ইনজয় করছে।

ওয়েবসাইট নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাইটটিকে আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যাল্যামনাই এসোসিয়েশনকে দিয়ে দেওয়ার ইচ্ছা আছে। সাইটটি হোস্ট করে রাখার জন্য প্রতি মাসে ১৮০০ টাকা খরচ করতে হয় সার্ভারের জন্য। সাইটটি রেডি হয়েছিলো বেশ আগে। কিন্তু হোস্ট করার জন্য বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলসহ অনেক জায়গায় যাওয়ার পরও কোনো সাড়া না পেয়ে শেষে নিজেই সার্ভার নিয়ে হোস্ট করেছি। এখন প্রতি মাসে আমাকেই সেই বিল দিতে হচ্ছে। আশা করি ইনভেস্টমেন্টটি বৃথা যাবে না।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  justian.xyz-জাস্টিয়ান   যবিপ্রবি শিক্ষার্থী   সামাজিক মাধ্যম   




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close