ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দিনাজপুরে ৪ বিদ্যালয়ে একজনও পাস করেনি
পাশের হার ৭৮.৪৩, জিপিএ-৫ ১৮ হাজার ১০৫ জন
প্রকাশ: রবিবার, ১২ মে, ২০২৪, ৪:৪৮ পিএম  (ভিজিট : ৭১২৩০)
এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে আনন্দে উদ্বেলিত দিনাজপুরের হলিল্যান্ড কলেজের মেয়েরা। ছবি: সময়ের আলো

এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে আনন্দে উদ্বেলিত দিনাজপুরের হলিল্যান্ড কলেজের মেয়েরা। ছবি: সময়ের আলো

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। যা গতবারে ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। গতবারে ছিল ১৭ হাজার ৪১০ জন। তবে বরাবরের মতো পাশের হার ও জিপিএ প্রাপ্তির দিক থেকে এবারও এগিয়ে মেয়েরা। 

এবার শিক্ষাবোর্ডের অধীনে ৪টি জেলার ৪টি বিদ্যালয়ের কোন শিক্ষার্থীই পাশ করতে পারেনি। বিদ্যাগুলো হলো- গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ঘগোয়া বালিকা উচ্চ বিদ্যালয়, নীলফামারীর ডিমলা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গার্লস হাই স্কুল, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখহাটি বালিকা উচ্চ বিদ্যালয় ও দিনাজপুরের বীরগঞ্জ চৌমোহনী মডেল উচ্চ বিদ্যালয় থেকে কোন শিক্ষার্থী পাশ করতে পারেনি।

রোববার (১২ মে) বেলা ১১টায় শিক্ষাবোর্ড মিলনায়তনে পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী।

প্রফেসর মীর সাজ্জাদ আলী সময়ের আলোকে জানান, ২০২৪ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ২ লাখ ৪৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৪২ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অনুপস্থিত ছিল ২২৬০ জন পরীক্ষার্থী। 

তিনি জানান, বরাবরের মত এবারেও ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ০৭ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ। এবারে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এদের মধ্যে ছাত্রী ৯ হাজার ২৪৬ জন এবং ছাত্র ৮ হাজার ৮৫৯ জন। 

বিজ্ঞান বিভাগে ৯৬ হাজার ১৬৯জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮৫ হাজার ৩৫৯ জন। উত্তীর্ণদের মধ্যে ৪৫ হাজার ৮৮২ জন ছাত্র ও ৩৯ হাজার ৪৭৭ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৮৮ দশমিক ৭৬ শতাংশ। 

মানবিক বিভাগে ৯৯ হাজার ৪২২ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬৭ হাজার ৯৭৬ জন। এদের মধ্যে ২৮ হাজার ৭৯০ জন ছাত্র ও ছাত্রী ৩৯ হাজার ১৮৬ জন। মানবিকে বিভাগে গড় পাশের হার ৬৮ দশমিক ৩৭ শতাংশ। 

ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৫৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ১০০ জন। এদের মধ্যে ১ হাজার ৪৫৫ জন ছাত্র ও ছাত্রী ৬৪৫ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৮০ দশমিক ৯৯ শতাংশ। 

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী জানান, এ বছর ২২৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ৬৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার হয়েছে। এবারে শূন্য ফলাফল নিয়ে ৪টি বিদ্যালয় রয়েছে, যা গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ঘগোয়া বালিকা উচ্চ বিদ্যালয়, নীলফামারীর ডিমলা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গার্লস হাই স্কুল, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখহাটি বালিকা উচ্চ বিদ্যালয় ও দিনাজপুরের বীরগঞ্জ চৌমোহনী মডেল উচ্চ বিদ্যালয়। শতভাগ পাশ করেছে এমন বিদ্যালয়ের সংখ্যা ৭৭টি, যা গতবারে ছিল ৮০টি।

দিনাজপুর শিক্ষাবোর্ড জানিয়েছে, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮ জেলার মধ্যে রংপুর জেলায় পাশের হার ৭৯ দশমিক ৬৫ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ৩৭৬৩ জন, গাইবান্ধায় পাশের হার ৮২ দশমিক ৩৫ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ২৫৮২ জন, নীলফামারীতে পাশের হার ৭৯ দশমিক ৪০ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ২২১৫ জন, কুড়িগ্রামে পাশের হার ৭৩ দশমিক ২৮ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ১৩৯১ জন, লালমনিরহাটে পাশের হার ৭৬ দশমিক ৭৩ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ৭৯৩ জন, দিনাজপুরে পাশের হার ৭৭ দশমিক ৮৬ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ৪৫০৯ জন, ঠাকুরগাঁওয়ে পাশের হার ৭৭ দশমিক ৬১ শতাংশ, জিপিএ-৫ প্রাপ্ত ১৯৪২ জন আর পঞ্চগড় জেলায় পাশের হার ৭৮ দশমিক ৯২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৯১০ জন পরীক্ষার্থী।

পরিসংখ্যান বলছে, পাশের হারে ২০২৩ সালে ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ, ২০২২ সালে ৮১ দশমিক ১৬ শতাংশ, ২০২১ সালে ৯৪ দশমিক ৮০ শতাংশ, ২০২০ সালে ৮২ দশমিক ৭৩ শতাংশ, ২০১৯ সালে ৮৪ দশমিক ১০ শতাংশ, ২০১৮ সালে ৭৭ দশমিক ৬২ শতাংশ আর ২০১৭ সালে ছিল ৮৩ দশমিক ৯৮ শতাংশ। জিপিএ-৫ এর ক্ষেত্রে ২০২৩ সালে ছিল ১৭৪১০ জন, ২০২২ সালে ২৫৫৮৬ জন, ২০২১ সালে ১৭৫৭৮ জন, ২০২০ সালে ১২০৮৬ জন, ২০১৯ সালে ৯০২৩ জন, ২০১৮ সালে ১০৭৫৫ জন আর ২০১৭ সালে ছিল ৬৯২৯ জন।

প্রসঙ্গত, এবারে দিনাজপুর বোর্ডে অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৭৩০টি বিদ্যালয় হতে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ১৫তম এসএসসি পরীক্ষা। 

সময়ের আলো/আরআই



আরও সংবাদ   বিষয়:  এসএসসি পরীক্ষা   ফলাফল প্রকাশ   দিনাজপুর শিক্ষা বোর্ড  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close