ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অভাবের সংসারের হাল ধরতে চায় পা দিয়ে পরীক্ষা দেওয়া সেই সিয়াম
প্রকাশ: রবিবার, ১২ মে, ২০২৪, ১২:৫৭ পিএম  (ভিজিট : ৮১২)
এসএসসি পরীক্ষায় পাশ করেছে পা দিয়ে লিখে পরীক্ষা দেওয়া সেই সিয়াম। সিয়াম চাপারকোনা মহেশ চন্দ্র স্কুল এন্ড কলেজ থেকে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে হরখালী মুজিবুর রহমান আদর্শ উচ্চ বিদ্যালয়ে। মহেশ চন্দ্র স্কু এন্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় ১৯৬ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এতে ১৯৪ উত্তীর্ণ হয়েছে আর জিপিএ ফাইভ পেয়েছে ২৪। সিয়াম পরীক্ষায় ৩.৮৩ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

অভাব, দারিদ্র ও শারীরিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দেয় মেধাবী শিক্ষার্থী সিয়াম। হাত না থাকলেও অন্যের সাহায্য ছাড়াই পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি। মনের অদম্য শক্তিতে শারীরিক সীমাবদ্ধতাকে পিছনে ফেলে স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় লেখাপড়া চালিয়ে যাচ্ছে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার দিনমজুর পরিবারের সন্তান সিয়াম মিয়া।

সিয়াম জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ডোয়াইল ইউনিয়নের উদনাপাড়া গ্রামের দিনমজুর দম্পতি জিন্নাহ মিয়া-জোসনা বেগমের ছেলে। জিন্নাহ-জোসনা দম্পতির তিন সন্তানের মধ্যে সিয়াম ছোট। জন্ম থেকেই তার দুটি হাত না থাকলেও হাল ছাড়েনি পড়াশোনা ও খেলাধুলায়। ২০১৮ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ডোয়াইল ইউনিয়নের উদনাপাড়া ব্র্যাক শিশু নিকেতন স্কুল থেকে অংশগ্রহণ করে ভালো ফল লাভ করে। এরপর জেএসসি অংশ নিয়ে পরীক্ষাতেও ভালো ফলাফল লাভ করে সিয়াম।

ছোটবেলায় ভাইবোনের সঙ্গে স্কুলে গিয়ে লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ জাগে সিয়ামের। বিভিন্ন অক্ষরের ওপর পা দিয়ে ঘষামাজা করতে করতে লেখার অভ্যাসটা শুরু হয়। পরবর্তীতে অভ্যাসের সঙ্গে বাঁ পা দিয়ে লেখার ধারাবাহিকতা শুরু হয়। এছাড়া হাত নেই বলে তার কোনো কাজই থেমে থাকেনি। তবে সমস্যায় পড়তে হয় বসবাসে ও পয়নিষ্কাশনে। সরকারি সহযোগিতায় ৫ হাজার টাকা পাওয়ার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি পাকা বাথরুম ও ঘরের আশ্বাস পেলেও বাস্তবায়ন হয়নি এখনো।

সিয়ামের সহপাঠীরা জানান, ক্রিকেট খেলা, সাতাঁর, মোবাইল ফোন চালানো, টিউবয়েল চেপে পানি ভরা থেকে শুরু করে খাওয়া-দাওয়ার মতো সব কাজ সে পা দিয়ে করে।

বিদ্যালয়ের সহযোগিতায় লেখাপড়া চালিয়ে যেতে পারায় খুশি মা জোসনা বেগম। তিনি বলেন, দারিদ্রের তাড়নায় কষ্টে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। এসময় তিনি কান্নায় ভেঙে পড়েন।

সিয়ামের পড়াশোনার ভার নিয়েছিলেন সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুশফিকুর রহমান। তিনি বলেন, সিয়াম পাশ করায় আমি খুবই খুশি হয়েছি। এসপি স্যারের নির্দেশনায় সিয়ামের পড়াশোনার ভার নিয়েছি।

সিয়ামের মনে বিন্দুমাত্র নেই কোনো হতাশা। লেখা পড়া করে সরকারি ভালো চাকরি করতে চায় সে। অভাবের সংসারের হাল ধরতে চায় সিয়াম। আর শিক্ষকদের প্রত্যাশা তার প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিবে প্রশাসন।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close