ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

যানবাহন সংকট রিকুইজিশনের অটোরিকশাই ভরসা বিএমপির
প্রকাশ: রবিবার, ১২ মে, ২০২৪, ২:৪৪ এএম  (ভিজিট : ৩৬৬)
ব্যক্তিমালিকানার মাহিন্দ্রা ও সিএনজিচালিত অটোরিকশা রিকুইজিশন করে চলছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কার্যক্রম। যানবাহন সংকটের কারণে দায়িত্ব পালনে বিঘ্ন ঘটছে তাদের। কর্তৃপক্ষ বলছে দীর্ঘদিন থেকে এ অবস্থা চললেও এখন পর্যন্ত পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না। পরিস্থিতি মোকাবিলায় ব্যক্তিমালিকানার মাহিন্দ্রা ও সিএনজি অটোরিকশা রিকুইজিশন করে পুলিশি দায়িত্ব পালন করা হচ্ছে।

জানা গেছে, বরিশাল সিটির ৩০টি ওয়ার্ড, সদর উপজেলার ১০টি ইউনিয়ন এবং বাবুগঞ্জ উপজেলার দুটি ও একটি একটি ইউনিয়নের অর্ধেকাংশ তথা ৪৪৭ বর্গকিলোমিটার এলাকা নিয়ে ২০০৬ সালে বিএমপি গঠন করা হয়। এখানকার প্রায় ৮ লাখ মানুষের জন্য আছে ২ হাজার মেট্রো পুলিশ। অথচ তাদের যানবাহন বলতে আছে ১২টি জিপ গাড়ি, ২৭টি ডাবল কেবিন পিকআপ, ৯টি টহল গাড়ি, ৪টি ট্রাক, দুটি বাস, একটি রেকার ও অ্যাম্বুলেন্সসহ ৫৭টি চার চাকার যানবাহন। এর মধ্যে আবার কিছু অচল হয়ে পড়ে রয়েছে। আর রয়েছে ৭৮টি মোটরসাইকেল।

তবে বিএমপির প্রয়োজন অন্তত দেড়শ যানবাহন। যানবাহনের চাহিদা ও ঘাটতিকে সম্বল করেই কাজ চালিয়ে যাচ্ছেন তারা। বিএমপি কমিশনার জিহাদুল কবির বলেন, বিএমপিতে যানবাহন চাহিদা ও প্রাপ্তির মধ্যে অনেক বড় ঘাটতি আছে। চার থানায় গাড়ি রয়েছে ৯টি অথচ শুধু টহল দিতেই দরকার ২০টি গাড়ি। এখন অপরাধ ও অপরাধীদের ধরন অনেক স্মার্ট। তাদের ধরতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। গাড়ির সংখ্যা বাড়লে আরও স্মার্ট পুলিশিং করা সম্ভব হবে।

প্রতিদিন ব্যক্তিমালিকানার অন্তত ২৫টি মাহিন্দ্রা অথবা সিএনজিচালিত অটোরিকশা জ্বালানি খরচের বিনিময়ে রিকুইজিশন করা হচ্ছে। সেসব দিয়ে ৪ থানার পুলিশ সদস্যরা রাতদিন ডিউটি চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি মো. আজিমুল করিম বলেন, বিসিসির ২০টি ওয়ার্ড ও সদরের দুটি ইউনিয়ন নিয়ে গঠিত বরিশাল কোতোয়ালি মডেল থানা এলাকাটি একটি ব্যস্ততম এলাকা। এ থানার জন্য দেওয়া হয়েছে দুটি টহল গাড়ি। দুটির অবস্থাই খারাপ। আপাতত ৪টি সিএনজি ও মাহিন্দ্রা রিকুইজিশন করে কাজ চালাতে হচ্ছে। দুর্গম এলাকা থেকে সন্ত্রাসীরা দ্রুতগতির যান নিয়ে চলে, আর আমাদের চলতে হয় সিএনজিতে। বরিশাল মেট্রোপলিটান পুলিশের ৪টি থানা, ৪টি ফাঁড়ি ও একটি ক্যাম্পের জন্য থ্রি হুইলার ভাড়া করে দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশকে প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে। এমনকি এসব যানে আসামি নিয়ে আসতে গেলে অনেক সময় পুলিশ সদস্যদের পায়ে হেঁটে থানায় ফিরতে হয়।
এ বিষয়ে কাউনিয়া থানার উপ-পরিদর্শক (সেকেন্ড অফিসার) গোবিন্দ চন্দ্র দাস বলেন, যানবাহন যা বরাদ্দ পাই তা দিয়ে কাজ হয় না। বড় পর্ব এলে অনেক গাড়ি রিকুইজিশন করতে হয়। নদীবেষ্টিত এলাকায় এগুলো দিয়েও কাজ হয় না। থ্রি হুইলার গাড়িতে পুলিশি দায়িত্ব পালন করা সম্ভব না। এতে হাড় ব্যথা হয়ে যায়। আমাদের পর্যাপ্ত গাড়ির দরকার।

এদিকে পেটের ভাত জুটুক কিংবা না জুটুক প্রতিদিন পুলিশের রিকুইজিশনের খপ্পরে পড়ে অতিষ্ঠ হয়ে উঠছেন থ্রি হুইলার মালিক ও চালকরা। ২৪ ঘণ্টার ডিউটিতে নেই কোনো পারিশ্রমিক। নাম প্রকাশ না করার শর্তে মাহিন্দ্রা ও অটোচালকরা জানান, মাত্র ৩৩০ টাকার গ্যাস দিয়ে আমাদের চলছে না। আমাদের পারিশ্রমিক দিলে, ভাতের জোগাড় করে দিলে পুলিশের ডিউটিতে যেতে পারতাম। বরিশালে অবৈধ থ্রি হুইলার অনেক আছে। সেগুলোকে না নিয়ে আমাদের বৈধ ব্যবসার ওপর আঘাত হানা হচ্ছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close