ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রধান শিক্ষক বরখাস্তের আবেদন নামঞ্জুরের সিদ্ধান্ত স্থগিত
প্রকাশ: শনিবার, ১১ মে, ২০২৪, ৭:০৮ পিএম  (ভিজিট : ৮৪০)
খুলনা-সাতক্ষীরায় নাশকতা মামলায় অভিযুক্ত প্রধান শিক্ষক মো. আব্দুস সালামকে বিধি অনুযায়ী চূড়ান্ত বরখাস্তের আবেদন না-মঞ্জুর করায় যশোর বোডের্র সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসাথে যশোর বোডের্র আপিল এন্ড আর্বিট্রেশন কমিটির ওই সিদ্ধান্তের বৈধতা জানতে চেয়ে শিক্ষা সচিব, যুগ্ম সচিব, যশোর বোর্ডের চেয়ারম্যান, স্কুল পরিদর্শকসহ ৯ জনের বিরুদ্ধে রুলে আগামী চার সপ্তাহের মধ্যে আদেশের জবাব দিতে বলা হয়েছে।

শনিবার (১১ মে) মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাড. হারুন-অর রশীদ ও হাইকোর্ট বিভাগের প্রশাসনিক কর্মকর্তা রুহুল আমিন এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, অভিযুক্ত শিক্ষক মো. আব্দুস সালাম ২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন। কিন্তু নিয়োগ বোর্ডের রেজুলেশনে ফ্লুইড ব্যবহার করে ‘সহকারী শিক্ষক’র স্থানে ‘সহকারী প্রধান শিক্ষক’ হিসেবে তার নিয়োগ দেখিয়ে ২০০৬ সালে ১ এপ্রিল এমপিওভুক্ত হন। বিষয়টি জানাজানি হলে তদন্তে দেখা যায়, রেজুলেশনের প্রথম দুই লাইনে ফ্লুইড দিয়ে টেম্পারিং করা হয়েছে। এখানে ‘সহকারী প্রধান শিক্ষক’ পদে ৫ জনকে নিয়োগ দেওয়া হয়েছে বলে দেখানো হয়। রেজুলেশনে সহকারী প্রধান শিক্ষক পদে যার নাম ও পিতার নাম লেখা ছিল তা ফ্লুইড দিয়ে মুছে ওই স্থানে আব্দুস সালাম ও তার পিতার নাম লেখা হয়েছে। এছাড়া তদন্তে তার বিরুদ্ধে সরকার বিরোধী কর্মকাণ্ডে শিক্ষা প্রতিষ্ঠানকে ব্যবহার ও স্কুলের প্রায় ছয় লাখ টাকা ব্যাংকে জমা না দিয়ে আত্মসাতের প্রমাণ পাওয়া যায়।

এসব ঘটনায় স্কুল ম্যানেজিং কমিটি তাকে সাময়িক বরখাস্তের পর চূড়ান্ত বরখাস্তের অনুমতির জন্য যশোর বোর্ডে আবেদন করে। কিন্তু যশোর শিক্ষা বোর্ডের আপিল এন্ড আর্বিট্রেশন কমিটি এখতিয়ার বহির্ভূতভাবে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পুনঃতদন্ত করে ও কমিটির ৮৫ তম সভায় অভিযুক্ত শিক্ষকের চূড়ান্ত বরখাস্তের আবেদন না মঞ্জুর করে। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ম্যানেজিং কমিটির সদস্য হুমায়ুন কবীর হাইকোর্টে রিট করেন। রিট পিটিশন নং ৪৮৭৩/২৪। এতে গত ৭ মে বিচারপতি মো. খসরুজ্জামান ও কেএম জাহিদ সারোয়ারের যৌথ বেঞ্চ প্রধান শিক্ষকের চূড়ান্ত বরখাস্ত করার অনুমতির আবেদন যশোর শিক্ষা বোর্ডের আপিল এন্ড আর্বিট্রেশন কমিটির না মঞ্জুরের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত ও একই সাথে ওই আদেশ কেন অবৈধ হবে না জানতে চেয়ে রুল জারি করেন।

মামলার বাদী সাতক্ষীরা ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক সদস্য হুমায়ুন কবীর বলেন, বিধি অনুযায়ী উত্থাপিত অভিযোগের তদন্ত করে শিক্ষক আব্দুস সালামকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর চূড়ান্ত বরখাস্তের অনুমতির জন্য যশোর শিক্ষা বোর্ডে আবেদন করা হয়। এক্ষেত্রে বোর্ডের পুনঃতদন্ত করার এখতিয়ার না থাকলেও তারা নাশকতার স্পর্শকাতর অভিযোগটি ধামাচাপা দিয়ে শুধুমাত্র অর্থ আত্মসাতের ঘটনায় পুনঃতদন্ত করে এবং ওই প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষক আব্দুস সালামের চূড়ান্ত বরখাস্তের অনুমতির আবেদন না মঞ্জুর করে।

এক্ষেত্রে যশোর বোর্ডের স্কুল পরিদর্শক মো. সিরাজুল ইসলামের বিরুদ্ধে তদন্তকাজে প্রভাব বিস্তারের অভিযোগ উঠেছে। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর ওই শিক্ষকের বিরুদ্ধে পুনঃতদন্ত প্রতিবেদন দেওয়া হলেও স্কুল পরিদর্শক কৌশলে ওই প্রতিবেদন প্রায় চার মাস ফাইল বন্দি করে রাখেন। এছাড়া ২০২৩ সালের ১৯ অক্টোবর ওই শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের তদন্ত কমিটির প্রতিবেদন, আপিল এন্ড আর্বিটেশন বোর্ডের প্রতিবেদন ও বিচারিক মামলার সার্বিক অবস্থা জানতে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাপ্তরিক চিঠি দেওয়া হলে তাও ধামাচাপা দেওয়া হয়।

পরে এ বিষয়ে শিক্ষামন্ত্রী বরাবর লিখিত অভিযোগ দিলে তোলপাড় সৃষ্টি হয়। অভিযোগ থেকে বাঁচাতে গত ২৫ মার্চ বোর্ডের আপিল এন্ড আর্বিটেশন বোর্ডের সভায় তাড়াহুড়ো করে পুনঃতদন্ত প্রতিবেদন উত্থাপন করে অভিযুক্ত প্রধান শিক্ষকের পক্ষ নেন স্কুল পরিদর্শক।

বিদ্যালয়ের সভাপতি এসএম মাহাবুবুর রহমান বলেন, মূলত: ২০০০ সালে ৫ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়। কাগজপত্রে টেম্পারিং করে আব্দুস সালাম নিজেকে সহকারী শিক্ষকের বদলে সহকারী প্রধান শিক্ষক দাবি করে এমপিওভুক্ত হয়েছেন। অর্থের বিনিময়ে ভুয়া শিক্ষাগত সনদ দিয়ে স্কুলে নৈশ প্রহরী ও মাদক পাচার মামলার আসামিকে চাকরি দেওয়া হয়েছে।

শ্রেণিকক্ষে সরকার বিরোধী কর্মকাণ্ডে বেআইনি সমাবেশ, বাসে অগ্নিসংযোগে মামলায় ২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি পুলিশ আব্দুস সালামকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয়। ২০২২ সালের ২ সেপ্টেম্বর ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের মামলায় আব্দুস সালাম গ্রেফতার হয়।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  নাশকতার মামলা   প্রধান শিক্ষক বরখাস্ত   হাইকোর্টে স্থগিত   যশোর শিক্ষা বোর্ড  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close