ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

১০ বছর পর চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩ ডিগ্রি
প্রকাশ: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ৪:৪৬ পিএম আপডেট: ২৯.০৪.২০২৪ ৫:২৩ পিএম  (ভিজিট : ৬৫৭)
১০ বছর পর চুয়াডাঙ্গার তাপমাত্রা স্পর্শ করলো ৪৩ ডিগ্রি সেলসিয়াস। অতি তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। তাপদাহে জনজীবন হাঁসফাঁস অবস্থা। বেলা বাড়ার সাথে সাথে সড়কে মানুষের উপস্থিতি তুলনামূলক কম।

সোমবার (২৯ এপ্রিল) বেলা তিনটার সময় চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এ বছরে বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান বলেন, তাপমাত্রা বাড়তে পারে। কয়েক দিনের ভেতর বৃষ্টি না হলেও তাপমাত্রা কিছুটা হ্রাস পাবে। অতি তীব্র তাপদাহ চলমান রয়েছে। ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস।

এবারই দেশের ওপর দিয়ে দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ১৯৪৮ থেকে হিসাব করলে গত ৭৬ বছরের মধ্যে এবারের তাপদাহের স্থায়িত্ব বেশি। আর এই তাপদাহ বিস্তৃত হয়েছে বিশাল এলাকা নিয়ে।

এবার অতি তীব্র আবহাওয়ার মধ্যে গত কয়েকদিন ধরেই চুয়াডাঙ্গাতে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে। আগামী কয়েকদিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেশে সবচেয়ে দীর্ঘসময় ধরে চলা তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। হিট স্ট্রোকে প্রায় প্রতিদিনই মৃত্যুর খবর আসছে। বিভিন্ন জায়গায় দেখা দিয়েছে পানি সংকট।

এর আগে গত ২৬ এপ্রিল বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  গরমে সর্বোচ্চ তাপমাত্রা   তীব্র তাপপ্রবাহ   আবহাওয়া অধিদপ্তর   চুয়াডাঙ্গা   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close