ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

যশোরে তাপমাত্রা ৪২.২ ডিগ্রি, তিনজনের মৃত্যু
প্রকাশ: রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১১:৩৬ পিএম  (ভিজিট : ৩৪৪)
চলতি এপ্রিল মাসজুড়ে যশোরের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রোববার (২৮ এপ্রিল) বিকেল ৩টায় যশোরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন প্রচণ্ড তাপদাহে জেলায় শিক্ষকসহ তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- কেশবপুর উপজেলার জোহর আলী সরদার (৫০), মনিরামপুরের আব্দুর রহমান (৬৫) এবং সদর উপজেলার শিক্ষক আহসান হাবিব (৩৭)।

কেশবপুর উপজেলার বড়েঙ্গা গ্রামের কৃষক জোহর আলী সরদার রোববার সকালে বাড়ির পাশে বড় বিলে জমিতে কেটে রাখা ধানের বিচালি বাঁধতে যান। বিচালি বাঁধা শেষে বাকে করে একবার ধান বাড়িতে এনেই পানি খেতে চান। তাকে পানি দেওয়া হলেও খাওয়ার আগেই তিনি মৃত্যুর মুখে ঢলে পড়েন।

কৃষক জোহর আলীর ছেলে জসিম উদ্দীন বলেন, তার বাবা বাড়িতে ধান এনে পানি চান। তাকে পানি দেওয়া হলেও তিনি পানি খেতে পারেননি। প্রচণ্ড গরমের মধ্যে বিল থেকে বাড়িতে ধান এনেই তিনি মারা যান।

এ ব্যাপারে কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. আলমগীর বলেন, মৃত অবস্থায় ওই কৃষককে হাসপাতালে আনা হয়েছিল।

প্রচণ্ড গরমে যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ এলাকায় আব্দুর রহমান নামের এক বৃদ্ধর মৃত্যু হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে রাজগঞ্জ-যশোর সড়কের রোহিতা বাজার এলাকায় বাসের ভিতর এঘটনা ঘটেছে। নিহত আব্দুর রহমানের বাড়ি উপজেলার চাকলা গ্রামে। সংবাদ পেয়ে নিহতর স্বজনেরা মরদেহটি বাড়িতে নিয়ে আসেন।

জানা গেছে, নিহত আব্দুর রহমান ও তার স্ত্রী সকালে যশোরে চক্ষু ডাক্তারের কাছে চিকিৎসা নেওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়। রাজগঞ্জ-পুলেরহাট যশোর সড়কের বাসে উঠে। এরপর বাসের ভিতরে প্রচণ্ড গরমে যশোর যাওয়ার পথে রোহিতা বাজার নামক স্থানে পৌঁছালে বৃদ্ধ আব্দুর রহমান মারা যায়। এরপর বাস কর্তৃপক্ষ মরদেহটি রোহিতা বাজারে নামিয়ে রেখে যায়। এসময় নিহতের স্ত্রী সাথে ছিলো।

রোহিতা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য মেহেদী হাসান বলেন, ওই বৃদ্ধের মৃত্যুর পর গাড়ি থেকে লাশটি রোহিতা বাজারে নামিয়ে রাখা হয়। আমরা পরে জানতে পারি তার বাড়ি চাকলা এলাকায়।

মশ্বিমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন এ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে নিহত আহসান হাবিব যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক। শিক্ষক আহসান হাবিবের সহকর্মীরা জানান, প্রচণ্ড গরমের মধ্যেও সকালে মাঠে কাজ করছিলেন তিনি। বাসায় ফেরার পথে তিনি অসুস্থ হয়ে পড়ে। হাবিবুর রহমানের বুকে ব্যাথা শরীরে জ্বালা করছিল। তার পরিবারের সদস্যদের ধারণা অতিরিক্ত গরমে হিট স্ট্রোক করে তার মৃত্যু হয়েছে।

স্কুল শিক্ষকের বাবা ইউসুফ আলী মোল্লা জানান, সকালে তার ছেলে আহসান হাবীব রোদের মধ্যে মাঠে ধান কাটছিলেন। এমন সময় তাকে রোদে ধান কাটতে নিষেধ করা সত্ত্বেও তিনি শোনেননি। পরে ধান কেটে বাড়িতে ফিরে আহসান হাবীব অসুস্থ বোধ করেন। এ সময় বাড়ির লোকজন তার মাথা, হাত ও মুখে পানি দেয়। এরপর তিনি স্কুলে যাওয়ার সময় আরও তীব্র অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে অ্যাম্বুলেন্সে করে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন-অর-রশিদ বলেন, আজ (রোববার) সকালে ওই স্কুল শিক্ষককে (আহসান হাবীব) মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিলো। রোগীর স্বজনরা জানিয়েছেন সকালে রোদের মধ্যে তিনি মাঠে কাজ করেছেন। স্বজনরা সন্দেহ করছেন, গরমে তার হিট স্ট্রোক হয়ে থাকতে পারে। তবে আমরা এখনো চূড়ান্ত রিপোর্ট পাইনি। জরুরি বিভাগের চিকিৎসকের ধারণা, তিনি হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ জানান, রোববার যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া খুলনায় ৪০ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি, সাতীরায় ৪১ দশমিক ১ ডিগ্রি, মোংলায় ৪০ দশমিক ৭ ডিগ্রি, কুষ্টিয়ার কুমারখালীতে ৪০ দশমিক ৮ ডিগ্রি এবং পাবনার ঈশ্বরদীতে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র দাবদাহে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। ঘরের বাইরে তীব্র দাবদাহের মধ্যে কাজ করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close