ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সব অবৈধ গ্যাস সংযোগ কাটা হবে: প্রতিমন্ত্রী
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১:০৩ পিএম  (ভিজিট : ৩৮৬)
তিতাস গ্যাসে ভূতুড়ে গ্রাহক পেলে সে ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অনেক শিল্প প্রতিষ্ঠান অবৈধভাবে লাইন নিয়ে ব্যবহার করছিল। এরা বছরের পর বছর অবৈধভাবে গ্যাস ব্যবহার করছে। এসব লাইন কাটা হয়েছে। সামনের দিকে আরও কাটা হবে। অবৈধ গ্যাস সংযোগ শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।  সিস্টেম লস জিরো করার নির্দেশ দেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, বিতরণ কোম্পানিগুলোকে বলা হয়েছে- আবাসিক, বাণিজ্যিক, শিল্প, বাণিজ্যিক সমস্ত গ্রাহকের বাড়ি-বাড়ি বা প্রতিষ্ঠানে গিয়ে চেক করতে। সিএনজি স্টেশনগুলোতে নতুন করে অডিট করতে। মিটার সিস্টেমকে ক্যালিব্রিশন করতে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে রাজধানীর কাওরান বাজারে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির কার্যালয় পরির্দশনকালে সাংবাদিকদের সঙ্গে ব্রিফকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। পরে তিনি তিতাসের সব পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অডিটোরিয়ামে বৈঠক করে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা দেন। 

এ সময় পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার, তিতাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নসরুল হামিদ বলেন, তিতাসের সবচেয়ে বড় উদ্যোগ ছিল সিস্টেম লস কমানো। এখন সেটা ২২ শতাংশ থেকে নেমে ৭ শতাংশ হয়েছে। সিস্টেম লস কমিয়ে এনে তিতাস ভালো কাজ করছে। এতে বছরে কয়েক শত কোটি টাকা অপচয় বন্ধ হয়েছে।

নসরুল হামিদ বলেন, অনেকে গ্যাস বিল দিচ্ছেন। কিন্তু সেটা তিতাসের অ্যাকাউন্টে জমা হচ্ছে না। টাকা জমা হচ্ছে অন্য অ্যাকাউন্টে। এমন যেসব অভিযোগ রয়েছে সেগুলো কয়েক মাসের মধ্যে আরও উন্নতি হবে।

তিনি বলেন, তিতাসের জন্য ইতোমধ্যে থার্ড পার্টি ফাইন্সিয়াল অডিটর, কনসালটেন্ট নিয়োগ দেওয়া হয়েছে। তাদের (তিতাস) বিলিং অ্যামাউন্ট এবং আদৌ কোনো ভূতুড়ে গ্রাহক আছে কি তা যাচাই করা হবে। তিতাসের প্রাইসিংয়ের মধ্যে কোনো ধরনের ফাক-ফোকড় আছে কি না তা দেখারও নির্দেশনা দেওয়া হয়েছে। ভূতুড়ে গ্রাহক পেলে সে ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, বাংলাদেশে যত সিএনজি স্টেশন আছে সেগুলো প্রতিবছর অডিট করা হবে। যে পরিমাণ গ্যাসের অনুমোদন রয়েছে তা বিক্রি করছে কি না, তাদের মিটার ও সিস্টেমগুলো ক্যালিব্রেট করা হবে। এবং পরিবেশের অনুমোদন আছে কি না, এ বিষয়গুলো দেখা হবে। বিস্ফোরকের নিয়ম মানছে কি না সেটিও পর্যবেক্ষণ করা হবে।

গ্যাস ব্যবহারে ঢাকা-নারায়ণগঞ্জে ১২ হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, একটি বিদেশি ব্যাংক এতে ৫০০ মিলিয়ন ডলার সহায়তা করবে। বাকি টাকা সরকারের বিনিয়োগ করবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা-নারায়ণগঞ্জ নিরবচ্ছিন্ন গ্যাস পাবে। এ ছাড়া মূল লক্ষ্য হলো শিল্পে গ্যাস সরবরাহে অগ্রাধিকার। শিল্প গ্রাহকদের নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করা। প্রিপেইড মিটার ইস্টলশেনের জন্য এডিবি, ওয়ার্ল্ড ব্যাংক এবং জেবি জাপান ব্যাংক সহায়তা করবে। ৩০ লাখ গ্রাহককে প্রিপেইড মিটার দেওয়া হবে। তারাও আর্থিকভাবে সহয়তা করবে। আমরা চেষ্টা করছি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে। স্মার্ট বাংলাদেশ মানে প্রযুক্তি না। আরও অনেক কম্পোনেন্ট আছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘তিতাসকে আরও বৃহৎ পরিসরে নিয়ে যেতে চাই। সরকারের সহযোগিতার বাইরে যাতে নিজেরা স্বাবলম্বী হতে পারে সেজন্য ফাইনসিয়াল প্ল্যানিং করা হচ্ছে আগামীতে। আইপিও ও বন্ড থেকে ফাণ্ড বৃদ্ধি করা যায় সেটা ভাবা হচ্ছে।’

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অবৈধ সংযোগ যারাই নিয়ে থাকুক না কেন কাউকে ছাড় দেওয়া হবে না। ইতোমধ্যে সাড়ে ৮ লাখ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অনেক বাধা বিপত্তি এড়িয়েই এগুলো করা হয়েছে। এ মন্ত্রণালয়ের মন্ত্রী হচ্ছেন প্রধানমন্ত্রী সুতারং কোনো প্রভাব এখানে কাজ করবে না।

প্রতিমন্ত্রী ব্রিফিংয়ে জানিয়েছেন তিতাস গত দুই বছরে ৩৩৬টি শিল্প গ্রাহকের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে। এ ছাড়া ৪৭৫টি বাণিজ্যিক, ক্যাপটিভ পাওয়ার ৯৭টি, ১৩টি সিএনজি স্টেশন, ৯৮৯ কিলোমিটার অবৈধ পাইপলাইন লাইন অপসারন করা হয়েছে। মোট ৮ লাখ ৬৫ হাজার ৭০টি গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি গ্রাহকদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ৬০৪ কোটি টাকা।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close