ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

উত্তরের মহাসড়কে বাড়ছে গাড়ির চাপ
প্রকাশ: রবিবার, ৭ এপ্রিল, ২০২৪, ১:১৭ এএম  (ভিজিট : ২৩৮)
আর ক’দিন পরই ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এই উৎসবকে কেন্দ্র করে নারীর টানে প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে ঢাকা থেকে বাড়ি ফিরতে শুরু করেছে উত্তর-দক্ষিণাঞ্চলের ঘরমুখো মানুষ। এতে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ সড়ক, হাটিকুমরুল-নগরবাড়ীসহ সব রুটে বাড়তে শুরু করেছে যানবাহনের চাপ। শনিবার সকাল থেকে উত্তরের মহাসড়কে ঈদযাত্রায় যানবাহনের সংখ্যা বেড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যা আরও বাড়তে থাকে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি আবদুল কাদের জিলানী বলেন, শুক্রবার থেকে ঢাকা ও গাজীপুরসহ বিভিন্ন জেলার যানবাহন উত্তরবঙ্গগামী লেনে ধীরে ধীরে বাড়ছে। শনিবার বিকাল পর্যন্ত যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও কোনো দুর্ঘটনা ও ধীরগতির খবর পাওয়া যায়নি। হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের পরিদর্শক মনিরুল ইসলাম বলেন, মহাসড়কে গাড়ির সংখ্যা বাড়ছে। তবে মহাসড়কের অবস্থা যেহেতু ভালো আছে তাই এটাকে চাপ বলা যাবে না। সময়ের সঙ্গে গাড়ি আরও বাড়বে। এবার সিরাজগঞ্জের মহাসড়কে যানজটের সম্ভাবনা নেই বললেই চলে। আমরা যাত্রী এবং গণপরিবহনের নিরাপত্তা ও নিশ্চিন্তে চলাচলে সর্বোচ্চ সচেষ্ট রয়েছি।

সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক জাফর উল্লাহ বলেন, গাড়ির চাপ বাড়তে থাকলেও যাত্রীরা বুঝতেই পারছে না তারা ঈদের ছুটিতে বাড়ি ফিরছে। মহাসড়কে গাড়ি চলাচল একদম স্বাভাবিক রয়েছে। সেই সঙ্গে ড্রোন ক্যামেরা দিয়ে মনিটরিং করছি আমরা।

সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল বলেন, বঙ্গবন্ধু সেতু থেকে চান্দাইকোনা পর্যন্ত বেশ কয়েকবার পরিদর্শন করে গুরুত্বপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করেছি। সে অনুযায়ী পুলিশের ৭০০ ফোর্স মোতায়েন করা হয়েছে। অফিসাররা তদারকিতে থাকবেন। পাশাপাশি থাকবে মোবাইল টিম, পেট্রোলিং টিম। দুর্ঘটনাজনিত কারণে কিংবা রাস্তায় বিকল হওয়া গাড়িগুলো দ্রুত অপসারণের জন্য বিভিন্ন স্পটে ছয়টি রেকার রাখা হয়েছে। যানজট মনিটরিংয়ের জন্য রয়েছে ড্রোনের ব্যবস্থা। 

ঢাকা থেকে দিনাজপুরগামী যাত্রী নাফিসা আক্তার বলেন, এর আগে বঙ্গবন্ধু সেতু পার হয়ে ঈদে বাড়ি গিয়েছি। তখন অনেক যানজটে পড়তে হতো। কিন্তু এবার কোথাও যানজট পাইনি। 

এদিকে সিরাজগঞ্জ মহাসড়কে খুলে দেওয়া হয়েছে তিনটি ওভারপাস ও একটি সেতু। পবিত্র ঈদুল ফিতরে উত্তরবঙ্গের ঘরমুখো মানুষ যেন প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে মূলত সেজন্যই খুলে দেওয়া হয়েছে সিরাজগঞ্জের পাঁচিলা ওভারপাস, মুলিবাড়ী ওভারপাস, দাদপুর ওভারপাস এবং দাতিয়া সেতু। বর্তমানে ওভারপাসগুলোর ওপর দিয়ে ঈদে ঘরমুখো যানবাহন চলাচল করছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ভার্চুয়ালী যুক্ত হয়ে ওভারপাসগুলোর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এশিয়ান উন্নয়ন ব্যাংকের অর্থায়নে সাসেক-২ প্রকল্পের মাধ্যমে নবনির্মিত মুলিবাড়ী ওভারপাসের দৈর্ঘ্য ৩৯ মিটার, পাঁচলিয়া ওভারপাসের দৈর্ঘ্য ৩৯ মিটার, দাদপুর ওভারপাসের দৈর্ঘ্য ৩৫ মিটার ও দাতিয়া সেতুর দৈর্ঘ্য ৫৬ মিটার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সদস্য জান্নাত আরা হেনরী, সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মো. মাহবুবুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান শামীম তালুকদার লাবু, সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সামিউল আলম, সাসেক-২ প্রকল্পের ব্যবস্থাপক মাহবুবুর রহমান প্রমুখ।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close