ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

খরায় ঝরে পড়ছে আমের গুটি, লোকসানের শঙ্কা
প্রকাশ: শনিবার, ৬ এপ্রিল, ২০২৪, ১০:৫৩ পিএম  (ভিজিট : ৫৯৬)
রাজশাহী পুঠিয়া উপজেলায় প্রচণ্ড খরা ও তাপদাহে ঝরে পড়ছে আমের গুটি। কয়েক দিনে এক টানা প্রচুর তাপদাহের কারণে জনজীবন অতিষ্ঠ, এক সঙ্গে উপজেলার বিভিন্ন স্থানে ঝরে পড়ছে আমের গুটি।

কৃষি অফিসে তথ্য মতে, ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন জাতের আমের চাষ হয়েছে যা আম উৎপাদন লক্ষ্যমাত্রা ১৫৪৭ হেক্টর।

উপজেলা বিভিন্ন বাগান ঘুরে দেখা গেছে, তুলনামূলকভাবে আম উৎপাদন কম। এছাড়াও বেশিরভাগ বাগানে আমের গুটি মাটিতে ঝরে পড়ে আছে। তবে এখন আম চাষিরা বিশেষভাবে উপজেলা কৃষি অফিসের পরামর্শে পানি দেবার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বানেশ্বর ইউনিয়নের আমি চাষি আরিফুল ইসলাম বলেন, গত বছরের থেকে এবার আমের মুকুল অনেক কম। তারপরও মোটামুটি আমের গুটি ভালো এসেছে কিন্তু প্রচণ্ড খরার কারণে আমের গুটি গুলো এখন ঝরে পড়ে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে বাগানে এবার অনেক টাকা লোকসানের আশঙ্কায় আছি। 

পুঠিয়া পৌরসভা এলাকার আম চাষি আফসার উদ্দিন জানান, মুকুল আসার পূর্বে বাগান পরিচর্যা করাই মোটামুটি ভালো এসেছিল। পরবর্তী সময়ে আমের গুটি ভালোই ছিল কিন্তু বর্তমানে প্রচণ্ড খরায় গুটি ঝড়ে পড়ছে। এভাবে যদি আম ঝড়ে পড়ে তাহলে আমাদের ক্ষতির মুখে পড়তে হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, আমরা কৃষকদের প্রতিটি বাগানের আমের গাছের গোরায় পর্যাপ্ত পরিমাণ পানি স্প্রে সরবরাহ করার জন্য পরামর্শ দিয়েছি। এছাড়াও আমাদের মাঠ কর্মীরা সার্বক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ রাখছে।

সময়ের আলো/আরআই
তাপদাহ-খরা, আমের গুটি, পুঠিয়া, রাজশাহী 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close