ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঈদের কেনাকাটায় দেশি পোশাক
প্রকাশ: শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ৩:০৮ এএম  (ভিজিট : ৫৬৮)
ঈদের কেনাকাটায় নতুন কাপড়কে ঘিরে ক্রেতারা মুখিয়ে থাকেন। রোজার শুরু থেকেই সরব হয়ে ওঠে পোশাকের বাজার। তাই তো প্রিয় ব্র্যান্ডের শরণাপন্ন হন ফ্যাশন সচেতন ক্রেতারা। প্রতি বছরের মতো এই বছরও নিজেদের নতুন পোশাক নিয়ে হাজির হয়েছে দেশ সেরা ব্র্যান্ডগুলো।

বিশ্বরঙ : নতুন বিশেষ ডিজাইনের পোশাক দিয়ে ‘বিশ্বরঙ’ সাজিয়েছে ঈদের আয়োজন। দেশীয় কাপড় ও উপকরণ ব্যবহার করে প্রতিষ্ঠানটি পোশাকে ট্রেন্ডি এবং ট্র্যাডিশনাল লুকের নান্দনিক উপস্থাপন করেছে। আবহাওয়ার কথা মাথায় রেখে সুতি, ধুপিয়ান সিল্ক, তসর সিল্ক, লিলেন, কাতান, জ্যাকার্ড কাপড় ব্যবহার করেছে। রঙের ব্যবহারেও যথাযথ গুরুত্ব রাখা হয়েছে। রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক, ডিজিটাল প্রিন্ট, মেশিন এমব্রয়ডারি, কম্পিউটার এমব্রয়ডারি, হ্যান্ড এমব্রয়ডারি, কারচুপি, নকশি কাঁথা, জারদৌসীসহ মিশ্র মাধ্যমের নিজস্ব বিভিন্ন কৌশল। প্রতিটি শ্রেণির মানুষের জন্যই ভিন্ন কিছু যোগ করেছে। বাচ্চাদের জন্য এনেছে নান্দনিক সব কালেকশন, সেই সঙ্গে প্রাপ্ত বয়স্ক এবং নারীদের জন্য আছে ঐতিহ্য ও আভিজাত্যের ছোঁয়া।

আড়ং : দেশীয় সিল্ক ও মসলিনের মতো দামি ফেব্রিকের সংমিশ্রণ ঘটাচ্ছে আড়ং। কাট, প্যাটার্ন ও নকশার সমন্বয়ে করা প্রতিটি পোশাকেই ফেব্রিক নির্বাচনে গুরুত্ব পেয়েছে উৎসবমুখরতা ও স্বস্তি। মেয়েদের সালোয়ার কামিজে প্রাধান্য পেয়েছে লেয়ারিং ডিজাইন। পরিচিত রঙের সঙ্গে রয়েছে ভিন্নধর্মী রঙের ব্যবহার। পুরুষদের পাঞ্জাবিতে থাকছে বয়সভিত্তিক বিচিত্র ডিজাইন। গরমকে কেন্দ্র করে তরুণদের পাঞ্জাবিগুলো প্রায় সবই খুব হালকা নকশার।

কে-ক্রাফট : পুরুষদের জন্য নিজস্ব স্টাইলের রেগুলার ও ফিটেড পাঞ্জাবির সংগ্রহ রেখেছে কে-ক্রাফট। নারীদের জন্য নির্ধারিত পোশাক সারিতে দেখা গেছে ঐতিহ্য, রেট্রো, ফিউশন ও লং প্যাটার্ন। এ ছাড়া শাড়ির ক্যাটাগরিকে সমৃদ্ধ করেছে কটন, মসলিন, সিল্ক, খাদি মসলিনের বৈচিত্র্যগুলো। বড়দের মতো বাচ্চাদের পোশাকেও মিলছে সুন্দর বৈশিষ্ট্যের দেখা।

রঙ বাংলাদেশ : ‘রঙ বাংলাদেশ’ নিয়ে এসেছে চার উপাদানবিশিষ্ট ক্লাসিক্যাল থিম। এগুলো হচ্ছে-বাতাস, আগুন, পানি ও মাটি। এই থিমের সঙ্গে সব ধরনের পোশাকের নকশায় ফুটিয়ে তোলা হয়েছে দেশীয় সংস্কৃতি এবং ধর্মীয় আবহকে। গ্রীষ্মের উষ্ণতায় বাতাস চলাচল করতে পারে এমন হালকা ওজনের পোশাক তৈরি করা হয়েছে। এগুলোর মধ্যে আছে- স্ল্যাব কটন, লিনেন, জ্যাকার্ড কটন, হাফসিল্ক, বারফি, জর্জেট ও ভিসকস। আর রঙের ভিত্তিতে প্রাধান্য পেয়েছে মেরুন, ফিরোজা, নীল, আকাশি, লাল, খয়েরি, হালকা কমলা, গাঢ় সবুজ ও কফি রংগুলো।

অঞ্জনস : অঞ্জনসের নকশা শৈলী, রং ও ফেব্রিকে থাকছে বসন্ত থেকে গ্রীষ্মে রূপান্তরের আবহ। সালোয়ার-কামিজ ও ওড়নার মূল উপাদান লিনেন, জ্যাকার্ড কটন, রেয়ন, ডুপিয়ান, ও হালকা সিল্ক। শাড়ি বিভাগে ঠাঁই পেয়েছে মসলিন, রাজশাহী বলাকা সিল্ক, টাঙ্গাইল কটন, লিনেন কটন ও ভয়েল কাপড়। কামিজের পাশাপাশি শাড়ির নকশারও বিশেষ বিষয় ব্লকপ্রিন্ট, এমব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট, কারচুপি ও ডিজিটাল প্রিন্ট। কাপড় ও নকশার হালকা কাজ দেখা যাচ্ছে পুরুষদের সেরা পোশাক পাঞ্জাবিতেও।

দেশাল : দেশালের নতুন পরিধেয়গুলোর মূল উপাদান সুতি কাপড়, আর নকশায় আছে ব্লক, হাতের কাজ, এমব্রয়ডারি ও বিভিন্ন ধরনের প্রিন্ট। তরুণীদের জন্য এবারের আকর্ষণগুলো কাফতান কাটিংয়ের কো-অর্ড সেট, ফ্লেয়ার ড্রেস ও স্কার্ট। আর ছেলেদের ট্রেন্ডি পাঞ্জাবিতে রয়েছে অভিন্ন রং ও গলায় হাতে সেলাই করা সরু বর্ডার।

লা রিভ : লা রিভের সেরা আকর্ষণ নার্গিসাসের পোশাকগুলো। তা ছাড়া চোখে পড়েছে সিল্ক ও মসলিনের অসাধারণ মেলবন্ধন। ঈদের পাঞ্জাবি, সালোয়ার কামিজ, শাড়ি, শার্ট, লং টিউনিকের পসরা পুরো পরিবারের জন্যই একক গন্তব্যে পরিণত করেছে লা রিভকে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close