ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঈদের ছুটি কল্যাণময় হবে যেসব আমলে
প্রকাশ: শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ২:৪৭ এএম  (ভিজিট : ৪৬৪)
পবিত্র মাহে রমজানে মাসব্যাপী সিয়াম সাধনা শেষে ঈদুল ফিতর উপলক্ষে দীর্ঘ অবসর মিলছে ধর্মপ্রাণ মানুষের। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে, আসন্ন ঈদের ছুটিতে নাড়ির টানে গ্রামের বাড়িতে যাচ্ছে সরকারি ও বেসরকারি সব শ্রেণি-পেশার কর্মজীবী এবং চাকরিজীবী মানুষ। ঈদের এ ছুটিতে খুব সহজেই যে কাজগুলো করে ইহকালীন কল্যাণ ও পরকালীন সওয়াব অর্জন করা যায়, এমন কয়েকটি কাজ সম্পর্কে আলোচনা করা হলো-

পরিবারকে পর্যাপ্ত সময় দেওয়া : শরিয়তের দৃষ্টিতে এমন অনেক ইবাদত আছে, যেগুলোকে আপাতদৃষ্টিতে তেমন গুরুত্ব দেওয়া হয় না; অথচ তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনই একটি বিষয় হচ্ছে আপন পরিবারস্থ লোকদের সময় দেওয়া। পরিবারের প্রতি উদাসীন ও অমনোযোগী থাকা একটি পাপ। কর্মজীবী ও চাকরিজীবী মানুষ কর্মের ব্যস্ততায় পরিবারকে যথাযথ সময় দিতে পারে না; তাই ছুটির এ সময়গুলোতে পরিবারকে সময় দেওয়ার সুবর্ণ একটি সুযোগ। রাসুলুল্লাহ (সা.) পরিবারকে সময় দিতেন, তাদের সঙ্গে আনন্দ-বিনোদনে শরিক হতেন। এমনকি রাসুলুল্লাহ (সা.) হজরত আয়েশা (রা.)-কে আনন্দ দেওয়ার জন্য তার সঙ্গে দৌড় প্রতিযোগিতা দিয়েছেন। হজরত আয়েশা (রা.) এক সফরে নবীজি (সা.)-এর সঙ্গে ছিলেন। আয়েশা (রা.) বলেন, আমি তাঁর সঙ্গে দৌড় প্রতিযোগিতা করে তাঁর আগে চলে গেলাম। বহুদিন পর; আমি মোটা হয়ে যাওয়ার পর তার সঙ্গে আবারও দৌড় প্রতিযোগিতা করলাম, এবার তিনি আমাকে পেছনে ফেলে দিলেন, বিজয়ী হলেন। তিনি বলেন, এই বিজয় সেই বিজয়ের বদলা।’ (আবু দাউদ : ২৫৭৮)

আত্মীয়স্বজনের খবর নেওয়া : একজন সফল মানুষের মধ্যে যেসব ভালো গুণ থাকতে হয়, তার অন্যতম একটি আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। আর তাদের খোঁজখবর নেওয়া ও সাধ্য অনুযায়ী তাদের জন্য খরচ করা। আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্কের সুফল, দুনিয়ার জীবনেও পাওয়া যায়, এক হাদিসে আছে, হজরত আবু হুরায়রা (রা.) বলেন, আমি নবীজি (সা.)-কে বলতে শুনেছি, ‘যে ব্যক্তি তার রিজিক প্রশস্ত ও আয়ু বৃদ্ধি করতে চায়, সে যেন আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে।’ (বুখারি : ৫৯৮৫)

অসহায়দের সাহায্য করা : মানুষ সামাজিক জীব। সমাজ জীবনে উঁচু-নিচু, ধনী-গরিব, সহায়-সম্বল ও সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে বসবাস হয়ে থাকে, একটি সুখ-সমৃদ্ধ সমাজ বিনির্মাণে পরস্পরের প্রতি প্রেম-ভালোবাসা, সাহায্য-সহযোগিতা অত্যন্ত জরুরি একটি বিষয়। বিশেষভাবে সমাজে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া অসহায়-অসচ্ছল মানুষের সাহায্য-সহযোগিতা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর এটা একটি ইবাদতও। তাই ঈদের এ ছুটিতে অসহায়-অসচ্ছল মানুষের পাশে দাঁড়ানোর সুন্দর একটি সময় ও সুযোগ। হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাঁর প্রতি দয়া করেন, যে তাঁর বান্দাদের প্রতি দয়া করে’ (বুখারি : ১৭৩২)। আরেকটি হাদিসে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দুনিয়ায় অপরের একটি প্রয়োজন মিটিয়ে দেবে, পরকালে আল্লাহ তার ১০০ প্রয়োজন পূরণ করে দেবেন এবং বান্দার দুঃখ-দুর্দশায় কেউ সহযোগিতার হাত বাড়ালে আল্লাহ তার প্রতি করুণার দৃষ্টি দেন।’ (মুসলিম : ২৫৬৬)

ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে দান করা : দান-অনুদান ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিষয় ও অতুলনীয় অনেক আমল। যেসব আমলের মাধ্যমে খুব সহজে আল্লাহ তায়ালার ভালোবাসা ও নৈকট্য লাভ করা যায়, তার অন্যতম একটি দান। হাদিসে দানের নানাবিধ ফজিলতের কথা বর্ণিত হয়েছে। কুরআন-হাদিস থেকে দানের যেসব খাতের কথা জানা যায়, তার অন্যতম একটি হচ্ছে কুরআন-হাদিসের শিক্ষা ও প্রচার-প্রসারের জন্য যেসব দ্বীনি প্রতিষ্ঠান রয়েছে, সেখানে দান করা। এ দান সদকায়ে জারিয়াহ হিসেবে কেয়ামত পর্যন্ত জারি থাকবে। এ ছাড়াও মসজিদ, মাদরাসা ও বিভিন্ন ধর্মীয় সামাজিক প্রতিষ্ঠান যারা মানুষ ও মানবতার খেদমতে কাজ করে আল্লাহর সন্তুষ্টি কামনা করে। হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আদম সন্তান মারা গেলে তার সব আমল বন্ধ হয়ে যায়, অবশ্য তিনটি আমল বন্ধ হয় না; সদকায়ে জারিয়াহ (অর্থাৎ যেসব দানের সওয়াব অব্যাহত থাকে), উপকারী ইলম, অথবা নেক সন্তান যে তার জন্য দোয়া করে থাকে (মুসলিম : ৪৩১০)।

মুহাদ্দিস, জামিয়া কাশেফুল উলুম মাদরাসা, মধুপুর, টাঙ্গাইল

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close