ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দরদাতা ডাটা বেইজ কেনাকাটায় স্বচ্ছতা বাড়াবে
প্রকাশ: বুধবার, ৩ এপ্রিল, ২০২৪, ৩:১০ এএম  (ভিজিট : ৫১৯)
বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) কর্তৃক ই-জিপিতে সংযোজিত দরদাতা ডাটা বেইজ সরকারি ক্রয়ে স্বচ্ছতা বাড়াতে সহায়ক হবে।

মঙ্গলবার বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) সম্মেলন কক্ষে এক কর্মশালায় এ কথা জানান বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শোহেলের রহমান চৌধুরী। বিপিপিএ আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। 

বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)-র সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ডেভেলপমেন্ট জার্নালিস্টস ফোরামের ৪০ জন সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিপিপিএর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) অনুষ্ঠান আয়োজনে সহায়তা করে। বিপিপিএর পরিচালক (যুগ্মসচিব) মো. মাহফুজার রহমান অনুষ্ঠানে বিপিপিএর প্রতিষ্ঠা এবং টেকসই সরকারি ক্রয় বিষয়ে একটি বিস্তারিত উপস্থাপনা পেশ করেন। 

আইএমইডি সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ছিল আইএমইডির একটি ছোট ইউনিট। ক্রমবর্ধমান কারিগরি চ্যালেঞ্জ আর সরকারি ক্রয়ের চাহিদা বিবেচনায় এত কম জনবল নিয়ে সিপিটিইউর পক্ষে সারা দেশের ক্রয় ব্যবস্থাপনার আইনগত বিষয় মোকাবিলা করা সম্ভব ছিল না। এখন প্রয়োজনীয় জনবল নিয়ে বিপিপিএ সরকারি ক্রয় ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা নিশ্চিতে সক্ষম হবে।

আইএমইডি সচিব জানান, সারা দেশে উন্নয়ন কর্মকাণ্ড সরেজমিন ও কার্যকরভাবে তদারকির জন্য সরকার আইএমইডিকে সম্প্রসারণ করে শিগগির আইএমইডির অধীনে অধিদফতর গঠন করবে।

সাংবাদিকরা প্রশ্ন করেন, দরপত্র যারা পাচ্ছে তা কতটা স্বচ্ছ আর ই-জিপি কীভাবে তা নিশ্চিত করবে? একটি প্রতিষ্ঠান ১৯টি কাজ পেয়েছে আবার ৫টি প্রতিষ্ঠান সড়ক ও জনপথের বেশিরভাগ কাজ কীভাবে পাচ্ছে? 
বিপিপিএর সিইও জানান, সরকারি ক্রয়বিধি অনুযায়ী ক্রয়কারী সেটি নিশ্চিত করবে। অনিয়মের অভিযোগে বর্তমানে অনেক দরদাতাকে রহিত করা হয়েছে। আরও অনিয়ম খতিয়ে দেখা হচ্ছে। 

আইএমইডি সচিব এ বিষয়ে বলেন, বিপিপিএ এ-সংক্রান্ত এক সার্কুলার জারির পর থেকে ক্রয়কারীরা এখন বেশি সোচ্চার হয়েছে। ক্রমে এ অবস্থার উন্নতি হবে বলে তিনি আশা করেন। কোনো কোনো ক্ষেত্রে দোষ প্রমাণ হওয়ায় ক্রয়কারী কর্মকর্তাকেও চাকরিচ্যুত করা হয়েছে।

বিপিপিএর সিইও বলেন, দরপত্র ডাটা বেইজে প্রত্যেক ঠিকাদারের কাজের এবং প্রাপ্ত বিল সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকে, তাই ক্রয়কারী দরদাতা সম্পর্কে সবকিছু জানতে পারে। ফলে কোনো ঠিকাদারের পক্ষে কোনো তথ্য লুকানো সম্ভব নয়। এতে সরকারি ক্রয়ে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত হবে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close