ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বরিশালে হাইওয়ের ১১ স্থান ঝুঁকিপূর্ণ
প্রকাশ: বুধবার, ৩ এপ্রিল, ২০২৪, ২:৫৪ এএম  (ভিজিট : ৪৩০)
ঈদ সামনে রেখে বরিশালের হাইওয়ের ১১টি স্থানকে যানজট ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব স্থানে যাতে কোনোভাবেই যানবাহনের চাকা থেমে না যায় তার জন্য অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করেছে জেলা ও মহানগর পুলিশ। কোনো টোলঘরের কারণে যানজটের সৃষ্টি হলে সেখানে যানবাহনের টোল ফ্রি করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে জেলা পুলিশ।

বরিশালের ভুরঘাটা থেকে পটুয়াখালীর কুয়াকাটা পর্যন্ত ১৫৯ কিলোমিটার হাইওয়ের একাধিক স্থান রয়েছে অপেক্ষাকৃত সরু সড়ক। এর মধ্যে বরিশাল নগরির নথুল্লাবাদ ও সাগরদি রুপাতলী এবং গৌরনদী উপজেলার মাহিলারা রয়েছে। এসব স্থানে ঈদের আগে-পরে যাতে বড় ধরনের কোনো যানজট না হয় সে জন্য সড়ক ও জনপদ বিভাগ ইতিমধ্যেই এ বিষয়টি পুলিশের নজরে এনেছে।

বরিশালের সড়ক বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাসুদ খান বলেন, বরিশালের ১৫৯ কিলোমিটার মহাসড়ক ঘিরে একটি মহানগরী, দুটি জেলা, ১১টি উপজেলা, ১৭টি হাট বাজার রয়েছে। 

এর মধ্যে বরিশালের মাহিলারা, নথুল্লাবাদ, রুপাতলী ও সাগরদি এলাকায় যদি ট্রাফিক ব্যবস্থাপনা সুদৃঢ় করতে হয় তা হলেই এবারে ঈদযাত্রায় কোথাও গাড়ির থামানে যাবে না। তা হলেই যাত্রা হবে নির্বিঘ্ন।
বরিশাল বাসমালিক গ্রুপ থেকে বলা হয়েছে আগে বরিশাল থেকে সর্বোচ্চ ২০টি ব্যানারে দেড় শতাধিক দূরপাল্লার গাড়ি চলত। পদ্মা সেতু চালু হওয়ার পর ৫৫টি ব্যানারে প্রায় ৬০০ দূরপাল্লার গাড়ি চলছে। কিন্তু ঈদের সময়টাতে গাড়ি চলার কোনো হিসাব থাকে না। প্রতিযোগিতায় কে কার আগে আসতে-যেতে পারে এমনটা করতে গিয়েই সৃষ্টি হয় যানজটের। 

জানতে চাইলে বরিশাল বাসমালিক গ্রুপে সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, গাড়ির বহর অনেক বেড়ে গেছে। এতে করে কে কার আগে যাবে কিংবা আসবে প্রতিযোগিতায় রাস্তা আটকে দেয়। ফলে সৃষ্টি হয় অসহনীয় যানজটের। অধিকাংশ যানজটের জন্য আমরাই দায়ী।

বরিশাল জেলা ও মহানগর পুলিশের দাবি হলো, ঈদের আগে-পরে বরিশাল মহানগরির নথুল্লাবাদ, সাগরদি ও রুপাতলী এলাকাসহ জেলার গৌরনদী, বাটাজোর, টরকি, ইচলাদি মিলিয়ে ১১টি পয়েন্ট দিয়ে প্রতিদিন কমপক্ষে ২৫ হাজার যানবাহন অতিক্রম করে। এর মধ্যে তিনটি স্থানে রয়েছে ব্রিজ টোলঘর। ঝুঁকিপূর্ণ এসব এলাকা চিহ্নিত করে ট্রাফিক পুলিশের সঙ্গে অতিরিক্ত প্রায় সাড়ে ৩০০ পুলিশ মোতায়েন করা হয়েছে শুধু ঈদ যানজট নিয়ন্ত্রণের জন্য। তাদের মতে, এবার যানজটকে জিরো ট্রলারেন্স হিসেবে দেখা হচ্ছে।

এ বিষয়ে বরিশালের পুলিশ সুপার ওয়হিদুল ইসলাম বলেন, টোল প্লাজার কারণে ন্যূনতম যানজটের সৃষ্টি হলে যানবাহনের টোল ফ্রি করে দেওয়া হবে। এ রমজানে সব ধরনের যানজট ঠেকাতে আমরা আমাদের ট্রাফিক ইউনিটের সঙ্গে ১৫০ জন জনবল আলাদা ডিউটি দিয়েছি। আমরা এ জন্য ১১টি ঝুঁকিপূর্ণ এলাকাও নির্ধারণ করেছি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের এডিসি রুনা লায়লা বলেন, ঈদের সময় যানজট ঠেকাতে এবারে আমরা আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নিয়ে আছি। এ ক্ষেত্রে মানা হচ্ছে জিরো ট্রলারেন্স নীতি। সিসি ক্যামেরা স্থাপন করে নিয়ন্ত্রণ কক্ষ থেকে এবার যানজট মনিটরিং করা হচ্ছে।

ঈদযাত্রা সামনে রেখে বরিশাল মেট্রোপলিটন পুলিশ তিন ভাগে ভাগ করেছে বরিশালের ব্যস্ত এলাকাগুলোকে। এর দায়িত্ব দেওয়া হয়েছে বরিশাল মেট্রোর তিনজন সহকারী উপপুলিশ কমিশনারকে। এমনটাই জানালেন বরিশালের পুলিশ কমিশনার মো. জিহাদুল কবির। তিনি বলেন, এবার যানজট নিরসনে আমরা বিশেষ নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছি। নগরিকে তিনটি জোনে ভাগ করে তিন এডিসির নেতৃত্ব পর্যাপ্ত ফোর্স ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে। আশা করি, এবারের ঈদযাত্রা ভালো হবে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close