ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দাউদকান্দিতে ভূমি অফিসের সামনে পরিত্যক্ত জায়গায় সবজি চাষ
প্রকাশ: বুধবার, ২৭ মার্চ, ২০২৪, ১১:৩৪ এএম  (ভিজিট : ৪০২)
কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভূমি অফিসের সামনে পরিত্যক্ত জায়গায় বিভিন্ন ধরনের শাক-সবজির আবাদ করেছেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিষমুক্ত সবজি চাষ করে ভূমি অফিসে সেবা নিতে আসা উপজেলার জনগণের কাছে প্রশংসিত হয়েছেন তিনি।

উপজেলা ভূমি অফিসে সরজমিনে দেখা যায়, উপজেলা ভূমি অফিসের সামনে নিচু জায়গা ছিলো। ওই স্থানটি একটা সময় বৃষ্টির পানি ও ময়লা আবর্জনা জমে মশার আবাসস্থল ছিলো। সে নিচু জায়গাটি মাটি দিয়ে ভরাট করার পর, সেখানে এখন শোভা পাচ্ছে বিষমুক্ত শাক-সবজি,ফল ও ফুলের বাগান। একটি জমিও অনাবাদী রাখা যাবে না প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনার পর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ের সামনে সেই পতিত জায়গায় সহকারী কমিশনার (ভূমি) মো. জিয়াউর রহমান নিজ উদ্যোগে শাক-সবজি ও ফলদ বাগান গড়ে তুলেছেন।

বড় পরিসরে না হলেও সীমিত পরিসরে গড়ে তোলা এই সবজির বাগানটিতে রয়েছে টমেটো, কালো বেগুন, লাল শাক, ডাটা শাক, করলা, মুলা, লাউ, লেটুস পাতা, মিষ্টি কুমড়া, বরবটি ও স্ট্রবেরীসহ, প্রায় ১৫ প্রজাতির সবজি রয়েছে। পোকামাকড়ের হাত থেকে রক্ষার জন্য প্রতিদিন সবজির বাগান পরিচর্যা করা হয়। সবজির পাশাপাশি শোভাবর্ধক হিসেবে বিভিন্ন পাতাবাহার গাছ,ফুলের চারা ও ফল গাছ রোপণের প্রস্তুতি চলছে।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেন, এসিল্যান্ড মহোদয়ের মতো আমাদের সবার বাড়ির আশেপাশের পরিত্যক্ত জমিতে বিভিন্ন জাতের শাক-সবজি চাষাবাদের জন্য উদ্যোগী হওয়া উচিত। এতে করে আমাদের পরিবারের চাহিদা মিটিয়ে, অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আয় করা যাবে।

উপজেলা কৃষি অফিসার নিগার সুলতানা বলেন, ভূমি অফিস চত্বরে পতিত জায়গায় সবজি চাষ এটা খুবই ভালো উদ্যোগ। ভূমি অফিসের এমন উদ্যোগ ভূমি সেবা নিতে আসা মানুষকে বাড়ির ঘরের সামনের পতিত জমিতে চাষাবাদে উৎসাহ যোগাবে। অনাবাদী পতিত জমি,অফিস চত্বর ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের মাধ্যমে উপজেলা কৃষি অফিস থেকে সহযোগিতা করা হয়।

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান বলেন, উপজেলার অনেকেই ভূমি অফিসে সেবা নিতে আসেন। ভূমি অফিসের সামনে পতিত জায়গায় শাক-সবজির চাষাবাদ দেখে, এখানে সেবা নিতে আসা মানুষগুলো তাদের বাড়ির আঙ্গিনায় ও পতিত জায়গায় শাক-সবজি চাষাবাদ করতে উৎসাহ পাবে। তিনি আরো বলেন, উপজেলার সাবেক ইউএনও মহিনুল হাসান স্যারের আন্তরিকতা ও সহযোগিতায় এই সুন্দর পরিবেশ তৈরি হয়েছে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close