ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সাড়ে ৬ ঘণ্টা পর ঢাকা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু
প্রকাশ: বুধবার, ২৭ মার্চ, ২০২৪, ১০:১০ এএম  (ভিজিট : ৩১৮)
পাবনার ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনার সাড়ে ৬ ঘণ্টা পরে ট্রেন চলাচল শুরু। স্টেশন মাষ্টারের ভুলের কারণে দুর্ঘটনা। অভিযুক্ত সহকারী স্টেশন মাষ্টারসহ দুই ট্রেনের চালককে সাময়িক ভাবে বরখাস্ত। চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন। পাবনার ঈশ্বরদীতে মালবাহী দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ট্রেনের বগি ও ইঞ্জিন লাইনচ্যুতির ঘটনার পর খুলনার সাথে রাজধানী ঢাকাসহ উত্তরাঞ্চলের ট্রেন যোগাযোগ বন্ধ ছিল। দীর্ঘ সাড়ে ৬ ঘণ্টা চেষ্টার পর ট্রেন চলাচল স্বাভাবিক  হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সকাল সাড়ে ৬ টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। সকাল সাড়ে ছয়টায় ঈশ্বরদী-খুলনা রেলপথ স্বাভাবিক হওয়ার পর পৌনে সাতটার দিকে ঢাকা থেকে আসা খুলনাগামী আন্তঃনগর চিত্রা এক্সপ্রেস ট্রেন খুলনার দিকে ছেড়ে গেছে। বুধবার (২৭ মার্চ) সকাল ৭ টায় পাকশীর নির্বাহী প্রকৌশলী শিপন আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

স্টেশন মাষ্টারের ভুলের কারণে এ দুর্ঘটনা হয়েছে বলে জানাগেছে। ঘটনায় অভিযুক্ত সহকারী স্টেশন মাষ্টারসহ দুই ট্রেনের চালককে ইতোমধ্যে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী পরিবহণ কর্মকর্তা (এটিও) হারুন অর রশীদ জানান, মঙ্গলবার (২৬ মার্চ) দিবাগত রাত ১২ টার দিকে  ঈশ্বরদী জংশন ইয়ার্ড থেকে মালবাহী ট্রেনের সান্টিং চলছিল। ঈশ্বরদী জংশনের রেল ইয়ার্ড থেকে আরেকটি তেলবাহী লড়ির ট্রেন লাইন ক্লিয়ার না নিয়েই খুলনা অভিমুখে যাত্রা করেন। এতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। পরে ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন ঘটনাস্থল রাত দুইটাই এসে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেন।

পাকশীর নির্বাহী প্রকৌশলী শিপন আলী জানান, দুর্ঘটনার পর পরই ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন উদ্ধার কাজ শুরু করে। দুর্ঘটনা কবলিত দুটি মালবাহী ট্রেনের দুটি বগির ৮ টি চাকা ও একটি লোকোমোটিভ রেলওয়ে ইঞ্জিনের ছয়টি চাকা অন্যত্র অপসারণ করে রেললাইন সচল করতে টানা সাড়ে ৬ ঘণ্টা ঘণ্টা সময় লাগে তাদের। উদ্ধার কাজ সম্পন্ন হলে  রেললাইন সচল করে আটকে থাকা যাত্রীবাহী তিনটি ট্রেনের মধ্যে চিত্রা এক্সপ্রেস ট্রেন পারাপার করা হয়। পর্যায়ক্রমে খুলনা থেকে আসা রূপসা সীমান্ত ও চিলাহাটি থেকে আসা সীমান্ত এক্সপ্রেস ট্রেন দুটি পারাপার করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদ জানান, স্টেশন মাষ্টারের ভুলের কারণে এ দুর্ঘটনা হয়েছে। অভিযুক্ত সহকারী স্টেশন মাষ্টারসহ দুই ট্রেনের চালককে ইতোমধ্যে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মালবাহী দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের কারণে ঈশ্বরদী-খুলনা রুটে তিনটি আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন মধ্যবর্তী রেলওয়ে স্টেশনে দাড় করিয়ে রাখা হয়েছিল।  ট্রেন তিনটি নির্ধারিত সময় থেকে ৭ ঘণ্টা বিলম্বে চলাচল করছে। আমরা যথাসাধ্য চেষ্টা করেছি, দ্রুতসময়ে রেললাইন সচল করতে। অনাকাঙ্ক্ষিত এই দূর্ভোগের জন্য পাকশী রেলওয়ে দফতর দুঃখ প্রকাশ করছি।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close