ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সাত ফ্লাইওভার চালুর পরও ঈদযাত্রায় গাজীপুরে ভোগান্তির শঙ্কা
প্রকাশ: বুধবার, ২৭ মার্চ, ২০২৪, ২:৪২ এএম  (ভিজিট : ৪০০)
পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে গাজীপুর-এয়ারপোর্ট রুটে ঘুরমুখো মানুষের যাত্রা স্বস্তিদায়ক করতে খুলে দেওয়া হয়েছে ৭টি ফ্লাইওভার। কিন্তু এর পরও দুর্ভোগের শঙ্কা কাটছে না।

গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বর্তমানে বিভিন্ন সময়ে চলছে যানজট। দেশের ৭৫ শতাংশ গার্মেন্টস শিল্প গাজীপুরে। এ জন্য এখানে ঈদের ছুটিতে মহাসড়কে চাপ বাড়ে কয়েকগুণ। 

সরেজমিন দেখা যায়, গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে টাঙ্গাইল হয়ে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত এবং গাজীপুর চৌরাস্তা থেকে ময়মনসিংহগামী সড়ক চার লেনের। এসব সড়কে যাতায়াতকারী ঈদযাত্রীদের মূল আশঙ্কার জায়গা বিমানবন্দর থেকে ভোগড়া বাইপাস পর্যন্ত যানজট। এ অংশটুকু চার লেনের হলেও চলমান বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের জন্য সড়ক সংকুচিত হয়ে গেছে। ঈদের সময় বাড়তি যানবাহন ও যাত্রীর চাপে এ যানজট হতে পারে। যানজট নিরসনে বিআরটিএর কয়েকটি ফ্লাইওভার খুলে দেওয়া হলেও সড়ক সংকুচিত হওয়ায় সেই উদ্যোগ কতটা কাজে লাগবে তা নিয়ে সন্দিহান পরিবহন শ্রমিকরা। কারণ হিসেবে দেখা যাচ্ছে ফ্লাইওভারের ওপর দিয়ে ব্যক্তিগত এবং রিজার্ভ গাড়িগুলোই চলাচল করবে বেশি। এ ছাড়া কাউন্টার সার্ভিস এবং বিভিন্ন স্টপেজে যাত্রী ওঠা নামা করানোর জন্য দূরপাল্লা এবং লোকাল গাড়িগুলো নিচ দিয়ে চলাচল করবে। এর সংখ্যাও অনেক বেশি। তাই যাত্রী এবং পরিবহন শ্রমিকরা ধারণা করছেন যানজট এবারও হতে পারে। আবার বৃষ্টি হলে রাস্তার অবস্থা আরও ভয়ংকর হবে। পুরো সড়কে পানি জমবে।

পরিবহন শ্রমিক ও যাত্রীরা জানান, টঙ্গী থেকে শুরু হয়েছে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন অংশে সংকুচিত এক লেন এবং পথচারীদের ফুটপাথ না থাকা। দুর্ভোগের শুরুটা এখান থেকে। মেগা প্রকল্পের উন্নয়ন কাজের ফলে সংকুচিত হয়ে যাওয়া এ মহাসড়ক দিয়ে চলতে যাত্রী, চালক ও পরিবহন শ্রমিকদের প্রতিনিয়তই পড়তে হয় ভোগান্তিতে। মাঝে মধ্যেই এ পথের বিভিন্ন অংশে বিশেষ করে রাতে ঘণ্টার পর ঘণ্টা লেগে থাকে যানজট। এই চিত্র ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার। ঈদ যাত্রায় রাস্তায় যাত্রী ও গাড়ির সংখ্যা উভয়ই বৃদ্ধি পবে। কিন্তু ফুটপাথ না থাকায় মূল সড়ক দিয়ে পথচারীদের চালাচল করতে হবে। এ ছাড়াও টঙ্গী বাজার, সেনাকল্যাণের সামনে, স্টেশন রোড, থানা গেট, হোসেন মার্কেট, বোর্ডবাজার, ভোগড়া বাইপাস, চান্দনা চৌরাস্তা, কোনাবাড়ীসহ বেশ কয়েকটি পয়েন্টে মহাসড়কে রয়েছে দূলপাল্লার বাস কাউন্টার। এসব কাউন্টারে বাসের যাত্রীদের উঠানামা করানো হয় মহাসড়কেই। 

বিআরটি প্রকল্পে মহাসড়কের কোথাও তিন লেন, আবার কোথাও কোথাও দুই লেনে পরিণত হয়েছে। গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় প্রকল্পের কাজের কারণে যানবাহনগুলো স্বাভাবিক গতিতে চলতে পারে না। যার কারণে দুই দিক থেকে থেমে যানজটের সৃষ্টি হয়। অপরদিকে গাছা রোড, মালেকের বাড়ি, বোর্ডবাজার, কুনিয়া বড়বাড়ি এলাকায় বিআরটি প্রকল্পের স্টেশন তৈরির কাজ চলমান থাকায় সেখানে যানবাহন স্বাভাবিক গতিতে চলতে পারছে না। এসব চিহ্নিত কয়েকটি কারণেই মহাসড়কে গাজীপুর অংশে যানজটের শঙ্কা থেকেই যায়।

তবে বিআরটি প্রকল্পের কর্মকর্তারা বলছেন, এখন সড়কের অবস্থা খুবই ভালো। অনেক অংশেই কার্পেটিংয়ের কাজ শেষ হয়েছে। ঈদ মাথায় রেখে প্রকল্পের কাজ এগিয়ে চলছে। প্রকল্পের সিংহ ভাগ কাজই শেষ হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন জানান, আমর্ড পুলিশ হেড কোয়ার্টার থেকে ব্যাটালিয়ান পাব। এ জন্য চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া থানা পুলিশও আমাদের সঙ্গে কাজ করবে। বৃষ্টি হলেও সমস্যা হবে না। কারণ আমরা গাড়িগুলো ফ্লাইওভারের ওপর দিয়ে দিয়ে দেব। যদি মহাসড়কে পানি জমেও যায় তবে ঘরমুখো মানুষের যাতায়াতে সমস্যা হবে না। ১০টি রেকার থাকবে। কারণ ফিটনেস বিহীন ছাড়াও নতুন গাড়িও মহাসড়কে নষ্ট হয়। এ গাড়িগুলো সঙ্গে সঙ্গে সরানো জন্য নির্দিষ্ট দূরত্বের পরপর রেকারগুলো মোতায়েন থাকবে। সড়কের দুই পাশের ফুটপাথ দখল মুক্ত রাখা হবে।পাশাপাশি অবৈধ পার্কিংয়ের বিষয়েও প্রশিকিউসন ব্যবস্থা চালু থাকবে। মূলত রাস্তা ক্লিয়ার রাখার জন্য যত মেকানিজম আছে সবগুলোই আমরা অ্যাপ্লাই করব। গতবারও খুব একটা জ্যাম ছিল না এবার যেহেতু আমাদের সঙ্গে আরও কিছু ফ্লাইওবার যুক্ত হয়েছে তাই প্রিপারেশন আরও বেড়েছে। এবার আগের যেকোনো সময়ের চেয়ে আরও ভালো হবে বলে আশা করছি।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close