ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ
প্রকাশ: সোমবার, ২৫ মার্চ, ২০২৪, ১১:০৩ পিএম  (ভিজিট : ১০০০)
শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। ছবি: সংগৃহীত

শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। ছবি: সংগৃহীত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পুরোপুরি প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। প্রায় এক মাস কঠোর পরিশ্রমের পর গণপূর্ত বিভাগের কর্মীরা শেষ করেছেন পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবর্ধনের কাজ। এখন শুধু অপেক্ষা বিনম্র চিত্তে জাতির বীর সেনানীদের শ্রদ্ধা জানানোর। 

স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে সাভার জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদনের পর সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে সৌধ এলাকা। এদিকে এবার স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে ভুটানের রাজার আগমন উপলক্ষে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথা জানিয়েছে ঢাকা জেলা পুলিশ।

জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, গণপূর্ত বিভাগের শতাধিক কর্মীর নিরলস পরিশ্রমে সবুজে ঘেরা ১০৮ হেক্টর জমির ওপর নির্মিত স্মৃতিসৌধ এলাকাটি যেন নতুন রূপ পেয়েছে। ধুয়ে মুছে চকচকে করা হয়েছে স্মৃতিসৌধ চত্বরের প্রতিটি স্থাপনা ও হাঁটার পথ। লাল ইটে সাদা রঙের শুভ্রতায় নান্দনিক হয়ে উঠেছে পুরো সৌধ এলাকা।

স্মৃতিসৌধ চত্বরের চারপাশের টবে শোভা পাচ্ছে নানা ধরনের রঙিন ফুল আর পাতা বাহারের গাছ। ইতোমধ্যেই নিরাপত্তার জন্য ওয়াচ টাওয়ার নির্মাণ, উচ্চমাত্রার সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজও শেষ।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ইতিমধ্যে পরিচ্ছন্নতা কর্মীরা ধোয়া মোছার কাজ শেষ করেছেন। ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পরই স্মৃতিসৌধ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

এদিকে সোমবার (২৫ মার্চ) দুপুরে স্মৃতিসৌধ এলাকা পরিদর্শন করে ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামান। এসময় তিনি বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। সবমিলিয়ে প্রায় সাড়ে তিন হাজার পুলিশ সদস্য স্বাধীনতা দিবস উপলক্ষে নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  জাতীয় স্মৃতিসৌধ   বীর সন্তানদের শ্রদ্ধা   সাভার  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close