ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রমজানে যেসব আমলের ক্ষমার সুসংবাদ
প্রকাশ: রবিবার, ২৪ মার্চ, ২০২৪, ৬:৩৬ এএম আপডেট: ২৪.০৩.২০২৪ ৭:৫২ এএম  (ভিজিট : ৪৩৩)
পবিত্র রমজান মাস মুমিনের সারা বছরের কামনার ফসল। রমজানের আগমন ঘটে মহান রবের অপার অনুগ্রহের সুসংবাদ নিয়ে। হতাশা ঝেড়ে ফেলে নতুন উদ্যমে স্রষ্টার প্রতি বিনীত ইবাদতে নিবেদিত হওয়ার আহ্বান জানায়। তাই রমজান এলেই মুমিনের ইবাদত বেড়ে যায় বহুগুণে। ইবাদতের এক স্নিগ্ধ আবহ তৈরি হয় মাসজুড়ে। 

প্রকৃতপক্ষে এমন হওয়াটাই স্বাভাবিক। কেননা এ মাসে আল্লাহ দিয়েছেন ক্ষমার প্রতিশ্রুতি, দেখিয়েছেন তাঁর প্রিয় হয়ে ওঠার অপূর্ব সব পথ ও পন্থা। রমজানে ক্ষমার বিষয়ে যে উচ্চারণ আমরা হাদিসের বাণীতে দেখি, মুমিন হৃদয়কে তা পুলকিত করে। এ মাসে ক্ষমা লাভের জন্য প্রয়োজন মুমিনের সামান্য প্রচেষ্টা এবং সে প্রচেষ্টার পথও আল্লাহ সুগম ও সহজ করে দিয়েছেন। এ মাসে জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং শয়তানদের শৃঙ্খলিত করা হয়।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যখন রমজান উপস্থিত হয়, তখন জান্নাতের দরজাগুলো উন্মুক্ত করে দেওয়া হয়’ (বুখারি : ১৮৯৮)। অপর একটি হাদিসে শয়তানদের শৃঙ্খলিত হওয়ার বিষয়টি এভাবে এসেছে, ‘রমজান উপস্থিত হলে আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয় আর শয়তানগুলোকে শিকলবন্দি করে দেওয়া হয়’ (বুখারি : ১৮৯৯)। তাই রমজানে ইবাদতের অনুকূল ও উপযুক্ত পরিবেশে অল্প কিছু আমলের মাধ্যমে মুমিন অর্জন করতে পারে কাক্সিক্ষত মাগফিরাত। এখানে ক্ষমার প্রতিশ্রুতিযুক্ত তিনটি ইবাদত নিয়ে আলোচনা করব। 

প্রথম আমল : পবিত্র রমজানে মুমিন রোজার বিধান পুঙ্খানুপুঙ্খভাবে পালন করলে তার জন্য রয়েছে ক্ষমার প্রতিশ্রুতি। সহিহ বুখারিতে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে সওয়াবের আশায় রমজানে রোজা পালন করবে, তার অতীতের সব পাপ ক্ষমা করা হবে’ (বুখারি : ১৯০১)। রমজান রোজা পালনের মৌসুম। বছরের অন্যান্য সময়ের নফল রোজার তুলনায় রমজানে রোজা রাখতে কষ্ট কম অনুভূত হয়ে থাকে। ক্ষেত্র বিশেষে অনুভূতই হয় না। এটিও মহান রবের বিশেষ কৃপা ও অনুকম্পা যে, মুমিনের পাপমুক্তির জন্য তিনি রোজার মতো মহান বিধান পালনও সহজ করে দিয়েছেন। ফলে মুমিন নর-নারী সহজেই রবের ক্ষমালাভে ধন্য হতে পারে।

দ্বিতীয় আমল : রমজানের রাতে কিয়ামুল লাইল তথা রাত জেগে নামাজে-তেলাওয়াতে রত থাকা। এ আমল সম্পূর্ণ রাত করতে হবে তা নয়, বরং রাতের একটি অংশ ইবাদতে কাটানোই মুখ্য। এ প্রসঙ্গে হাদিস শরিফে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজানের রাতে ঈমানের সঙ্গে পুণ্যের আশায় জাগ্রত থেকে ইবাদতে রত থাকে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেওয়া হয়’ (বুখারি : ৩৭)। রাত জেগে ইবাদতের অর্থ হলো সার্বিকভাবে নামাজ, তেলাওয়াত ও জিকিরে রত থাকা এবং বিশেষভাবে নামাজ আদায়ে মশগুল হওয়া, যেমন তারাবির নামাজ। রমজান মাস হাতেগোনা কয়েক দিন মাত্র। মহামহিম রবের ক্ষমাপ্রাপ্তির আশায় উন্মুখ একজন মুমিনের কাছে কয়েক দিনের সামান্য কষ্ট তো খুবই স্বাভাবিক। এ কয়দিনের কিয়ামুল লাইল-এর মাধ্যমে একজন মুমিন অর্জন করতে পারে আল্লাহ রব্বুল আলামিনের দয়া ও কাঙ্ক্ষিত ক্ষমা। 

তৃতীয় আমল : লাইলাতুল কদর তথা কদরের রাতে জেগে জেগে নামাজে-তেলাওয়াতে মগ্ন থাকা।

রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমানের সঙ্গে সওয়াবের আশায় রাত জেগে ইবাদত করে, তার পেছনের সব গুনাহ ক্ষমা করে দেওয়া হবে’ (বুখারি : ১৯০১)। আল্লাহ রব্বুল আলামিন লাইলাতুল কদর নির্দিষ্ট করে উল্লেখ করে দেননি। এর নিগূঢ় একটি কারণ হচ্ছে, যাতে বান্দার ঔৎসুক্য বেড়ে যায় এবং সে এর সন্ধান-প্রয়াসী হয়ে অধিক লাভবান হয়। তবে এ রাতের একটি ধারণা হাদিসে দেওয়া হয়েছে। বুখারি শরিফে এসেছে, রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতে কদরের রজনি তালাশ করো।’ একুশতম রাত থেকে এ দশকের শুরু। এ রাতগুলোতে ইবাদতে মশগুল থাকা একজন মুমিনের কর্তব্য। 

রমজানে এ তিনটি আমলের মাধ্যমে একজন মুমিন লুফে নিতে পারে রবের পক্ষ থেকে ক্ষমার প্রতিশ্রুতি। বস্তুত ক্ষমাপ্রাপ্তিই একজন মুমিনের জীবনে প্রধান লক্ষ্য। কেননা নবী-রাসুলগণ ব্যতীত কোনো মানুষই পাপের ঊর্ধ্বে নয়। 

হাদিস শরিফে এসেছে, ‘প্রত্যেক বনী আদম ভুলকারী, আর সর্বোত্তম ভুলকারী হলো তাওবাকারীরা।’ (তিরমিজি)। তাই ভুলে ভরা মানবজীবনে ক্ষমার পরশ একান্ত জরুরি। তা ছাড়া এই রমজানে ক্ষমাপ্রাপ্তির মহাসুযোগ পেয়েও অবহেলায় যারা এই সুযোগ হাতছাড়া করবে তাদের জন্য হাদিসে এসেছে ধ্বংস হয়ে যাওয়ার ধমকি। (মেশকাতুল মাসাবিহ)। গুনাহের অকূল দরিয়ায় হাবুডুবু খাওয়া একজন মানুষের জন্য পবিত্র রমজান নিয়ে আসে ক্ষমার বার্তা। অল্প কিছু পদক্ষেপে পাপে পাপে জীর্ণ জীবন হয়ে ওঠে সুশুভ্র, বিশুদ্ধ ও সুন্দর। সুতরাং, আমলে আমলে, তওবার সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে রমজান হয়ে উঠুক ক্ষমাপ্রাপ্তির মৌসুম। মহান আল্লাহ সবাইকে আমলে আমলে রমজানকে মুখর করার তওফিক দিন।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close