ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঈদ ঘিরে সৈয়দপুর রেল কারখানায় মেরামত হচ্ছে ১১০ কোচ
প্রকাশ: শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ১০:১৬ পিএম  (ভিজিট : ১২৭৬)
আসন্ন ঈদে যাত্রী সেবা নিশ্চিত করতে ট্রেনের রেকর্ড সংখ্যক কোচ মেরামত করা হচ্ছে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানায়। বরাদ্দের বিপরীতে মাত্র ২৪ শতাংশ জনবল, অর্থ বরাদ্দে স্বল্পতা, উপকরণ অভাবসহ নানা সমস্যার মধ্যেও ১১০টি কোচ মেরামতের কাজ চলছে পুরোদমে। এর মধ্যে রয়েছে ৮০টি ব্রডগেজ ও ৩০টি মিটারগেজ। লক্ষ্যমাত্রা অর্জনে কর্মব্যস্ততায় সময় কাটছে শ্রমিক-কর্মচারীদের।

মেরামতকৃত এসব কোচ ঈদের বিশেষ ট্রেনগুলোতে যুক্ত করা হবে। রেল বহরে বাড়তি কোচগুলো যুক্ত হলে ঈদে ঘরমুখী মানুষের যাত্রাপথের ভোগান্তি কিছুটা লাঘব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র মতে, সৈয়দপুর রেলওয়ে কারখানার ২৯টি শপে রেল কোচ মেরামতের এই কাজ চলছে। দুই হাজার ৮৫৯ জনবলের বিপরীতে বর্তমানে ৮৬০ জন কর্মরত আছেন। ধীরে ধীরে জনবল কমে যাওয়ার পরও এ কারখানায় প্রতিদিন একটি কোচ ও একটি ওয়াগন মেরামত করা হয়। এছাড়া রেলওয়ের নানা ধরনের যন্ত্রাংশ তৈরি করা হয় এখানে। যদিও এ কারখানায় জনবল ও উপকরণ সংকটসহ নানা সমস্যা রয়েছে, তবুও কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় সব সময় কাজে গতি মেলে। শ্রমিকদের অতিরিক্ত কাজের জন্য (ওভার টাইম) বাড়তি মজুরির ব্যবস্থা করা হয়েছে।

কারখানার পেইন্ট শপের কর্মচারী আব্দুল বাতেন বলেন, ঈদ আসলে আমাদের কাজে ব্যস্ততা বাড়ে। এখন কাজের জন্য দম ফেলার ফুরসত নেই। ঈদ ঘনিয়ে আসছে, তাই কাজের চাপও বাড়ছে। ক্যারেজ শপে মেরামত হয়ে আসা কোচগুলো আমরা রঙ করছি। কেউ ওয়েলডিংয়ের কাজ করছেন।

সৈয়দপুর রেলওয়ে কারখানার তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, ঈদকে সামনে রেখে অতিরিক্ত রেল কোচ মেরামতে ব্যস্ত সময় পার করছেন রেলওয়ে কারখানার শ্রমিকরা। আশা করি সময়মত এগুলো মেরামত করে রেলওয়ের পরিবহন বিভাগে হস্তান্তর করতে পারবো। আমাদের লক্ষ্য ঈদে যাত্রীরা নির্বিঘ্নে যেন বাড়ি ফিরতে পারেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  রেল কোচ মেরামত   ঈদ যাত্রা   রেল কারখানা   সৈয়দপুর   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close