ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

তিতুমীর কলেজে সাংবাদিক হামলার জড়িতদের গ্রেফতারে আলটিমেটাম; কঠোর কর্মসূচির হুঁশিয়ারি
প্রকাশ: শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৮:১৭ পিএম আপডেট: ২৩.০৩.২০২৪ ৯:৩২ পিএম  (ভিজিট : ২৯১)
আগামী ২৪ ঘণ্টার মধ্যে সাংবাদিক সাব্বিরের ওপর হামলাকারীদের গ্রেফতার করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন সাংবাদিক নেতারা।

শনিবার (২৩ মার্চ) দুপুরে সরকারি তিতুমীর কলেজের সামনে কলেজের সাংবাদিক সমিতির আয়োজনে মানববন্ধন থেকে হুঁশিয়ারি দিয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের বহিষ্কারের দাবি জানান।

প্রশাসন, ছাত্র সংগঠন, কলেজ কতৃপক্ষের কঠোরতা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ পরিবেশ বজায় রাখা সম্ভব নয় বলেও মন্তব্য করেন সাংবাদিক নেতারা। আগামী এক দিনের মধ্যে কোনো ব্যবস্থা না নিলে রোববার পেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি দেয়ার ঘোষণা দেয়া হয়।

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন নিশাদের সঞ্চালনায় ও সভাপতি তাওসিফ মাইমুনের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির শিক্ষক উপদেষ্টা প্রফেসর কামাল হায়দার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক খুরসিদ আলম, সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ফয়েজ রেজা, জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার শ্বপ্না চক্রবর্তী, সময় টিভির সিনিয়র রিপোর্টার সানবিন রূপল, বিডিনিউজের সিনিয়র রিপোর্টার ওবায়দুল রহমান মাসুম, ক্যাব নেতা জেমসন মাহমুদ, এশিয়ান টিভির বার্তা সম্পাদক মাহবুব জুয়েল জিটিভির সিনিয়র প্রডিউসার তুষার জামিল প্রমুখ।

শুক্রবার কলেজ ক্যাম্পাস থেকে ইফতার করে ফেরার পথে তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও দৈনিক সময়ের আলো পত্রিকার সাংবাদিক সাব্বির আহমেদের ওপর রড, লাঠি নিয়ে হামলা চালায় দুর্বৃত্তরা। ১০ থেকে ১৫ জন মিলে বেধড়ক পিটিয়ে জখম করে সাব্বিরকে। ভুক্তভোগীর অভিযোগ তারা সবাই তিতুমীর কলেজ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। কলেজ ক্যাম্পাস ও আশপাশের এলাকার অনিয়ম চাঁদাবাজি নিয়ে সাংবাদিকরা সংবাদ প্রকাশ করায় ক্ষুদ্ধ ছিলো ছাত্রলীগ। সভাপতি রিপন মিয়া ও সাধারণ সম্পাদক জুয়েল মোড়লের ইন্ধনে এমন হামলার ঘটনা ঘটে।


গুরুতর আহত অবস্থায় স্থানীয় হাসপাতাল পরে সোহরাওয়ার্দী হাসপাতালে তাকে ভর্তি করা হয় সাব্বিরকে। ঘটনার সংশ্লিষ্টতায় তিতুমীর কলেজ শাখার ছাত্রলীগ সহ সম্পাদক ইমরুল রুদ্রকে বহিস্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। হামলার ঘটনায় এখনো কাউকে গ্রেফতার করা হয়নি। থানার অভিযোগ দায়ের করা হয়েছে।
মামলা প্রক্রিয়াধীন আছে।

এদিকে এঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম- বাংলাদেশ (ইউডিজেএফবি)। শনিবার সংগঠনের সভাপতি মতিন আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক ফয়সাল খান এক যৌথ বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবন্দ বলেন, সংবাদ প্রকাশের জেরে হত্যার উদ্দ্যেশে কাপুরিষচিত এ হামলা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি স্বরুপ। বিভিন্ন গণমাধ্যমে এ হামলার জন্য শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের নাম এসেছে। তাদের একজনকে এরইমধ্যে ছাত্রলীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। সাব্বির আহমেদের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগ ও কলেজ প্রশাসন কোনভাবে দায় এড়াতে পারে না। ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন হিসাবে ছাত্রলীগ তার ভাবমূর্তি ফেরাতে তদন্ত ও শুদ্ধিঅভিযান করে মূলহোতাদের স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে। অভিযুক্তদের কলেজ থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপের মাধ্যমে দ্রুত গ্রেফতারের ব্যবস্থা করতে হবে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close