ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

এবার যুদ্ধবিরতির প্রস্তাব যুক্তরাষ্ট্রের
প্রকাশ: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪, ১২:৩৮ এএম  (ভিজিট : ৩৭৮)
ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার দাবি করেছে, অবরুদ্ধ গাজা উপত্যকার আল-শিফা হাসপাতাল ও সংলগ্ন এলাকায় চার দিনে হামাসের অন্তত ১৪০ জনেরও বেশি সদস্যকে হত্যা করেছে তারা। 

আইডিএফ বলেছে, সেখানে এখনও অভিযান চলমান। এদিকে অস্ত্রবিরতি প্রস্তাবে ধারাবাহিক ভেটো দেওয়া যুক্তরাষ্ট্র নিজেই এবার তাৎক্ষণিক যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে জমা দিয়েছে। জিম্মি মুক্তির স্বার্থে এমন প্রস্তাব আনার কথা জানিয়েছে তারা। এদিকে জেদ্দায় গাজা ইস্যুতে সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর এএফপি, রয়টার্স, আলজাজিরা ও সিএনএনের।

আল-শিফায় ইসরাইলি হত্যাযজ্ঞ : ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার আল-শিফা হাসপাতালে অভিযান শুরু করে ইসরাইল। হামাসের জ্যেষ্ঠ সদস্যদের লক্ষ্যবস্তু বানিয়ে ট্যাংকের গোলা নিক্ষেপ ও বিমান হামলা চালানো হয়েছে। রোগী ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ব্যাপক সমাগমের মাঝে হাসপাতাল কমপ্লেক্স ও এর আশপাশে কয়েক দিন ধরে লড়াই চলছে। এর আগে গত নভেম্বরে গাজার এই হাসপাতাল কমপ্লেক্সে ইসরাইলি বাহিনীর অভিযান ঘিরে আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। সোমবার থেকে চলমান লড়াইয়ের কথা উল্লেখ করে ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, ‘অভিযান শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত হাসপাতাল এলাকায় হামাসের ১৪০ জনেরও বেশি সদস্যকে হত্যা করা হয়েছে।’

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির প্রস্তাব : ফেব্রুয়ারিতে আলজেরিয়ার যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দেওয়ার পর থেকেই মার্কিন কর্মকর্তারা ছয় সপ্তাহের যুদ্ধবিরতি, ইসরাইলি জিম্মি ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার ব্লিঙ্কেন বলেন, ‘আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এমন একটি প্রস্তাব জমা দিয়েছি যাতে জিম্মিদের মুক্তি নিশ্চিতের জন্য গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির কথা উল্লেখ করা হয়েছে। আমরা আশা করি, অন্যান্য দেশ এতে সমর্থন দেবে।’

ইসরাইল-হামাস যুদ্ধ বিষয়ে আলোচনার জন্য ব্লিঙ্কেন বুধবার সৌদি আরবে অবস্থান করছিলেন। তিনি স্থানীয় গণমাধ্যম আল হাদাথকে বলেন, ‘আমি মনে করি, এটি একটি কঠোর বার্তা। একটি বলিষ্ঠ ইঙ্গিত।’ ব্লিঙ্কেন বলেন, ‘আমরা অবশ্যই ইসরাইলের পাশে আছি এবং তাদের আত্মরক্ষার অধিকারের প্রতিও আমরা সম্মান জানাই। কিন্তু একই সঙ্গে যেসব বেসামরিক মানুষ আক্রান্ত হচ্ছেন, যারা চরম দুর্দশায় আছেন-তাদের ওপরও আমাদের নজর দিতে হবে। এটাও গুরুত্বপূর্ণ। তাদের প্রাধান্য দিতে হবে। বেসামরিক মানুষকে সুরক্ষিত রাখতে হবে এবং তাদের জন্য মানবিক সহায়তা জোগাড় করতে হবে।’

বুধবার সংশোধিত খসড়াটি নিরাপত্তা পরিষদে জমা দেয় যুক্তরাষ্ট্র। এই খসড়ার কপি এএফপি দেখেছে। সেখানে বলা হয়েছে, ‘সব পক্ষের বেসামরিক ব্যক্তিদের সুরক্ষিত রাখতে, অত্যাবশ্যক মানবিক ত্রাণের সরবরাহ অব্যাহত রাখতে ও দুর্দশা দূর করার জন্য জিম্মিদের মুক্তিসাপেক্ষে তাৎক্ষণিক ও টেকসই যুদ্ধবিরতি প্রয়োজন।’ এই খসড়া প্রস্তাবে ভোটগ্রহণ কবে বা কখন হবে, তা এখনও নির্ধারিত হয়নি।

প্রিন্স সালমানের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক : সিএনএন জানিয়েছে, গাজা ইস্যুতে সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে স্থানীয় সময় বুধবার জেদ্দায় বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, মোহাম্মদ বিন সালমান ও ব্লিঙ্কেন গাজায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধসহ বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। অঞ্চলের নিরাপত্তা ও মানবিক পরিস্থিতি নিয়েও এ দুজনের মধ্যে আলোচনা হয়েছে। 

বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজায় যুদ্ধবিরতি কার্যকরের চেষ্টা অব্যাহত রয়েছে। দুই পক্ষের মধ্যে দূরত্ব কমছে এবং একটি যুদ্ধবিরতি চুক্তি কার্যকর করা সম্ভব বলেও মনে করেন তিনি।

গাজায় ইসরাইলি আগ্রাসন শুরুর পর ষষ্ঠবারের মতো মধ্যপ্রাচ্যে সফর করলেন মার্কিন শীর্ষ কূটনীতিক। স্থানীয় সময় বৃহস্পতিবার অন্যান্য আরব নেতার সঙ্গে আলোচনা করতে মিসর যাবেন তিনি। এর পরের দিন ইসরাইল সফরের কথা রয়েছে তার।

প্রসঙ্গত গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে দখলদার বাহিনী। বুধবার (২০ মার্চ) পর্যন্ত এতে নিহতের সংখ্যা বেড়ে ৩১ হাজার ৯২৩ জনে দাঁড়ায়। আহত হন ৭৪ হাজার ৯৬ জন।

সময়ের আলো/আরএস/ 









https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close