ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হযবরল অবস্থায় বাড়ছে দুর্ভোগ
মহাসড়ক যেন অঘোষিত অটোস্ট্যান্ড
প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৭:৫৮ এএম  (ভিজিট : ৪৯৮)
যশোর-খুলনা মহাসড়ক সংলগ্ন ব্যস্ততম শহর নওয়াপাড়া। শিল্প, বাণিজ্য ও বন্দর নগর নওয়াপাড়া বাজারের ওপর দিয়ে চলে গেছে যশোর-খুলনা মহাসড়কটি। এই মহাসড়ক সংলগ্ন শহরের সবচেয়ে ব্যস্ততম অংশ নওয়াপাড়া নূরবাগ মোড়। এই মোড়ের সঙ্গেই সংযোগ রয়েছে নওয়াপাড়া-মণিরামপুর ভায়া কেশবপুর-সাতক্ষীরা সড়কের। এ ছাড়া সংযোগ রয়েছে নওয়াপাড়ার ব্যস্ততম ক্লিনিক পাড়া ও হাসপাতাল রোডের। ফলে নওয়াপাড়া নূরবাগ রোডে ভোর থেকে গভীর রাত পর্যন্ত থাকে মানুষের বিচরণ।

নূরবাগ মোড়ে যুগ যুগ ধরে থামছে যাত্রীবাহী বাস। যেন স্বঘোষিত বাসস্ট্যান্ড! প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের পক্ষ থেকে বারবার এই স্থানে বাস না দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হলেও তার বাস্তবায়ন হয়নি কখনোই। এ ছাড়া মোড়টিতে সড়কের গা ঘেঁষে বসছেন ফুটপাথের দোকানিরা। নূরবাগ মোড়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সড়কের পাশে ফুটপাথে দোকান না বসানোর জন্য সাইনবোর্ডও দেওয়া হয়েছে কয়েক বছর আগে। অথচ এই সাইনবোর্ডের নিচেই বসছে ফুটপাথের দোকান। শুধু তাই নয়, ব্যস্ততম মোড়টিতে হঠাৎ করেই জেঁকে বসেছে অটোস্ট্যান্ড। এখানে বিশৃঙ্খলভাবে রাখা হচ্ছে ইজিবাইক, ইজিভ্যান ও থ্রি-হুইলার। শুধু মোড়টিতেই নয়, পুরো শহরেই গড়ে উঠেছে অটোস্ট্যান্ড।

এ ব্যাপারে কথা বলতে নওয়াপাড়া হাইওয়ে থানার ওসি লিয়াকত হোসেনের সরকারি নম্বরে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। পরে এ বিষয়ে জানার জন্য অভয়নগর থানার ওসি এসএম আকিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নওয়াপাড়া নূরবাগ মোড়ের যানজট নিরসনের জন্য পৌর মেয়রের সঙ্গে আলোচনা করে যত দ্রুত সম্ভব স্থায়ী সমাধানের চেষ্টা করব। আপাতত পৌর মেয়রের সঙ্গে কথা বলে নূরবাগ মোড়ে দুজন ট্রাফিক পুলিশকে সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত যানজট নিরসনে কাজ শুরু করতে বলা হয়েছে। ইতিমধ্যে তারা কাজ শুরু করে দিয়েছেন।

সরকারের পক্ষ থেকে বারবার মহাসড়কে ইজিবাইক, ইজিভ্যান ও থ্রি-হুইলার চালানোর বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হলেও নওয়াপাড়া শহরে যেন দিন দিন বেড়েই চলেছে এসব যানের সংখ্যা। বর্তমানে শহরটিতে হাজার হাজার ইজিবাইক, ইজিভ্যান ও থ্রি-হুইলার চলাচল করছে। দিনকে দিন ইজিবাইক, ইজিভ্যান ও থ্রি-হুইলার চালকরা এতটাই বেপরোয়া হয়ে উঠছেন যে, সড়কে ন্যূনতম শৃঙ্খলা দেখা যাচ্ছে না।

এমনকি সড়কের শৃঙ্খলা ফেরাতে নিয়োজিত হাইওয়ে থানা পুলিশেরও কোনো তৎপরতা দেখা যাচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। তারা বলছেন, অবস্থা দৃষ্টে মনে হচ্ছে, নওয়াপাড়া হাইওয়ে থানা পুলিশ যেন গভীর ঘুমে নিমগ্ন রয়েছে। নওয়াপাড়া নূরবাগ মোড়ে প্রতিনিয়তই লেগে থাকছে যানজট। যানজটে আটকা পড়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। শুধু সাধারণ যাত্রীই নয়, যানজটে আটকে থাকতে হচ্ছে ফায়ার সার্ভিসের গাড়ি, অ্যাম্বুলেন্সসহ জরুরি পরিবহন কাজে নিয়োজিত বিভিন্ন যানবাহনকেও।

কেবলমাত্র কোনো ভিআইপি এই মহাসড়কে এলেই চিত্র পাল্টে যায়। তখন চোখে পড়ে সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য থানা ও হাইওয়ে পুলিশের তোড়জোড়। এ সময় সাধারণ মানুষের চলাফেরায় শৃঙ্খলা ফেরাতেও ব্যস্ত হয়ে পড়ে পুলিশ প্রশাসন। কিন্তু ভিআইপি মহাসড়ক পার হয়ে যাওয়ার পাঁচ মিনিটের মধ্যেই আবার পুরোনো চেহারায় ফিরে আসে যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া শহর। মহাসড়কের ওপর যত্রতত্র রাখা হয় ইজিবাইক, ইজিভ্যান ও থ্রি-হুইলার। দেখে মনে হয়, পুরো মহাসড়কই যেন অঘোষিত অটোস্ট্যান্ড!

মহাসড়কটিতে দুর্ভোগ বাড়াতে দেখা যায় সড়কের পাশের ব্যবসায়ীদের। তারা দিনভর সড়কের ওপর ট্রাক ও পিকআপ রেখে মালামাল লোড-আনলোডে ব্যস্ত থাকেন। নওয়াপাড়া শহরে মহাসড়কের শৃঙ্খলা পুরোপুরি ভেঙে পড়েছে বলে দাবি করেছেন স্থানীয়রা। তারা এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হাইওয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close