ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

টেকনাফে আতঙ্ক, শান্ত নাইক্ষ্যংছড়ি
প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০২৪, ২:১৬ এএম  (ভিজিট : ৫৩৪)
মধ্যরাতে মিয়ানমারের অভ্যন্তরে মর্টারশেল বিস্ফোরণের শব্দে কেঁপেছে টেকনাফের হ্নীলা ও খারাংখালী সীমান্ত। সীমান্তবর্তী বাসিন্দারা যখন তারাবির নামাজ শেষে বাড়িতে ঘুমাচ্ছিলেন এমন সময় ২০টির বেশি মর্টারশেল বিস্ফোরণের বিকট শব্দে ঘুম ভেঙে যায় তাদের। সোমবার মধ্যে রাতে এমন বিকট শব্দে স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়ে। 

বিস্ফোরণের পর সীমান্তের দায়িত্বে থাকা বিজিবি সদস্যরা সতর্ক হয়ে যায়। সীমান্তের কোনো পয়েন্ট দিয়ে যেন রোহিঙ্গারা ঢুকতে না পারে সে জন্য তৎপরতা শুরু করে তারা। 

মঙ্গলবার সকালে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মিয়ানমারের বলি বাজার এলাকায় বিজিপি ও সে দেশের সেনাবাহিনীর স্থানীয় সদর দফতরে হামলা করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। তাদের নিক্ষেপ করা মর্টারশেল বিস্ফোরণের শব্দে কেঁপেছ টেকনাফের হ্নীলা ও খারাংখালী সীমান্ত। 

হ্নীলা ইউপির ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার রফিকুল ইসলাম বলেন, রাত ১২টার পর থেকে বিস্ফোরণ শুরু হয়, সেহরি খাওয়ার সময়ও কয়েকটা বিকট শব্দ আসে। সকালে আর কোনো শব্দ শুনি নাই হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, বিকট শব্দে আমিও আতঙ্কিত হয়ে পড়ি। টেকনাফ ব্যাটালিয়ন ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মহিউদ্দিন আহাম্মদ জানান, খারাংখালী সীমান্তের পূর্বে মিয়ানমার অভ্যন্তরে কয়েকটি গ্রেনেড বিস্ফোরণের শব্দ সীমান্ত এলাকায় শোনা গেছে বলে শুনেছি। তবে সীমান্তবর্তী বাসিন্দারা যেন আতঙ্কিত না হয়ে নিরাপদে থাকতে পারে সে জন্য আমাদের বিজিবি টহল কার্যক্রম আগের মতো শক্ত অবস্থায় আছে।

নাইক্ষ্যংছড়ি শান্ত : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকার ঘুমধুম থেকে দৌছড়ি ইউনিয়নের ৫১ নম্বর সীমান্ত পিলার পর্যন্ত গতকাল নীরব-নিস্তব্ধ ছিল। 

মঙ্গলবার নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকায় সরেজমিন জানা যায়, সীমান্তের তমব্রু-বাইশফাঁড়ি সীমান্তে নীরবতা বিরাজ করছে। সাধারণ মানুষের মাঝে থাকা আতঙ্ক কিছুটা কেটেছে বলে সীমান্তে বসবাসরত অনেকেই জানান। 

ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, রাখাইনের বুথিদং শহরের জান্তা বাহিনীর খেমার (৫৫২) ব্যাটালিয়ন দখলে নিতে বিদ্রোহী আরাকান আর্মি (এএ)গত ৪ দিন ধরে চতুর্মুখী হামলা চালায়। এর আগে তারা (আরাকান আর্মি) জান্তা সরকারের আরও ৩টি ব্যাটালিয়ন দখলে নেয়। সূত্র আরও জানায়, বর্তমানে বলি বাজার, রাশিদং , বুচিদং, মন্ডু শহরের চার পাশে জান্তার সঙ্গে তাদের (এএ) প্রচণ্ড যুদ্ধ চলছে। এখন স্থল অংশ তাদের আর জান্তা সরকার আকাশ এবং নৌপথ দখলে রেখেছে। 

এদিকে সীমান্তের জামছড়ি ও সাপমারাঝিরির ওপারে কয়েক দিন থেকে মরদেহের উৎকট গন্ধ ভেসে আসছে সীমান্ত সড়কে। মাঝে মধ্যে গ্রামের ভেতরেও এ গন্ধ ভেসে আসে বাতাসে। জামছড়ি গ্রামের বাসিন্দা হাবিবুর রহমান, মো. জহির ও ছৈয়দ হোসেনসহ অনেকেই নিশ্চিত করেছেন বিষয়টি।

ঘুমধুমে বসবাসরত ব্যবসায়ী নুরুল আবছার বলেন, আমাদের এলাকায় সাধারণ মানুষের মনে যে ভয় ছিল তা কেটে উঠছে। গতকাল সীমান্তে কোনো গুলির শব্দ আজ আসে নাই। সামনে কী হয় একমাত্র আল্লাই জানেন। তবে আমরা আপাতত ভালো আছি। 

নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আবছার ইমন এ বিষয়ে বলেন, সীমান্তের যে সমস্যা তা নিয়ে সবাই তটস্থ। বিজিবি সীমান্তে থাকলেও লোকালয়ের পরিষদের অধীনস্থ মেম্বার, চৌকিদার ও দফাদারদের তিনি সজাগ থাকতে নির্দেশ দিয়েছেন। 

ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্ত এলাকা বর্তমানে ভালো আছে। মিয়ানমার থেকে গোলাবারুদ ফোটাফুটির শব্দ আসছে না তার এলাকাতে।

বান্দরবানের জেলা প্রশাসক মো. মুজাহিদ উদ্দিন পালিয়ে আসা ১৭৯ জান্তা বাহিনীর সদস্যের বিষয়ে বলেন, তাদের বায়োডাটার কাজ রিভিউসহ সবকিছু যাচাই-বাছাই করা হচ্ছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে অল্প দিনের মধ্যে হয়তো তাদের বিষয়ে নির্দেশনা আসবে। তখন তাদের ফেরত দেওয়ার কাজ শুরু হবে।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close