ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ডিন নিয়োগ 'অনিয়ম' হয়েছে দাবি কুবি শিক্ষক সমিতির
প্রকাশ: রবিবার, ১৭ মার্চ, ২০২৪, ৮:০২ পিএম  (ভিজিট : ৫২৮)
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পাঁচ অনুষদের ডিন নিয়োগ প্রক্রিয়ায় 'অনিয়ম' হয়েছে বলে দাবি করে নতুনভাবে ডিন নিয়োগের দাবি জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শনিবার (১৬ মার্চ) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের এবং সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়টি জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, "১৪ মার্চ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৯১তম সিন্ডিকেট সভায় কলা ও মানবিক, সামজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের নতুন ডিন নিয়োগ দেয়া হয়। "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন - ২০০৬" না মেনে ডিন নিয়োগ করা হয়েছে। আইন লঙ্ঘন এবং বিভাগের ক্রম উপেক্ষা করে বিজ্ঞান অনুষদ এবং ব্যবসা শিক্ষা অনুষদের ডিন নিয়োগ দেওয়া হয়। এটি সম্পূর্ণভাবে অবৈধ ও বেআইনি। ডিন নিয়োগ প্রদান করা হয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন (কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬) অনুসারে, যা সিন্ডিকেটের আলোচ্যসূচীভুক্ত হওয়া সম্পূর্ণ অযৌক্তিক।

শিক্ষক সমিতির দাবি অবৈধ পন্থায় নিয়োগ দেয়া ডিনকে প্রত্যাহার করে পুনরায় নতুন ডিন নিয়োগ প্রদান এবং শিক্ষকদের দাবিসমূহ দ্রুত বাস্তবায়ন করে ক্যাম্পাসে স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা। বিভাগীয় প্রধান, অনুষদের ডিন, প্রভোস্ট, প্রক্টর নিয়োগ "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬" এর মাধ্যমে নিশ্চিতকরণ। অনিয়মের মাধ্যমে যেসব নিয়োগ দেয়া হয়েছে "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬" মেনে দশ কার্যদিবসের মধ্যে সকল অনিয়ম নিরসন করা।

এ বিষয়ে শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. মাহমুদুল হাসান বলেন, “বিভাগের ক্রম অনুসারে অনুষদে ডিন নিয়োগ দেয়ার কথা। বিভাগের ক্রম অনুসারে গণিত বিভাগের পর পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে বিজ্ঞান অনুষদের এবং মার্কেটিং বিভাগের পর ফিন্যান্স এন্ড ব্যাংকিং থেকে ব্যবসা শিক্ষা অনুষদের ডিন নিয়োগ হওয়ার কথা। সে ক্রম উপেক্ষা করে ফার্মেসি এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগ থেকে ডিন নিয়োগ দেয়া হয়। আমরা এটার প্রতিবাদ জানিয়েছি।"

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ মার্চ) সিন্ডিকেটের ৯১তম জরুরি সভার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ আহসান উল্যাহ, কলা ও মানবিক অনুষদের ডিন হিসেবে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. বনানী বিশ্বাস, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন, বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন সহযোগী অধ্যাপক ড. প্রদীপ দেবনাথ এবং প্রকৌশল অনুষদের ডিন হিসেবে আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাইফুর রহমানকে নিয়োগ দেওয়া হয়।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close