ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কুবির পাহাড়ে আবারও আগুন
প্রকাশ: শনিবার, ৯ মার্চ, ২০২৪, ৯:১৯ পিএম  (ভিজিট : ৫৩০)
ফের আগুনে পুড়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কেন্দ্রীয় মসজিদ ও খেলার মাঠ সংলগ্ন পাহাড়। শনিবার (৯ মার্চ) দুপুর ১২টার দিকে পাহাড়ে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে লতাপাতায় পরিপূর্ণ পাহাড় পুড়ে গেছে। সিগারেটের উচ্ছিষ্ট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করছেন ফায়ার সার্ভিস।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের লালন চত্বর নামে পরিচিত পাহাড়টি আগুনে পুড়ে গেছে। বিভিন্ন লতাগুল্ল আর গাছে আবৃত্ত পাহাড়টি আগুনে বিবর্ণ গেছে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে কুমিল্লা সদর দক্ষিণের ফায়ার সার্ভিস প্রায় ২০ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে কীভাবে আগুন লেগেছে তা জানতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ফায়ার সার্ভিসের দায়িত্বে থাকা স্টেশন অফিসার মীর মোহাম্মদ মারুফ জানান, আনুমানিক ১২টার দিকে আমরা আগুন লাগার খবর পাই। খবর পাওয়ার সাথে সাথে দুইটি গাড়ি নিয়ে ঘটনাস্থলে চলে আসি। শুষ্ক মৌসুম হওয়ায় বাতাসের কারণে আগুনের স্পার্ক দ্রুত ছড়িয়ে পড়ে। আমরা ২০ মিনিটের চেষ্টায় আগুন নিভাতে সক্ষম হই।

তবে আগুনের সূত্রপাত সম্পর্কে তিনি বলেন, তদন্ত ছাড়া আগুন লাগার কারণ বলা সম্ভব নয়। তবে ধারণা করা হচ্ছে বিড়ি-সিগারেটের উচ্ছিষ্ট থেকে আগুন লাগতে পারে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অমিত দত্ত বলেন, আমরা যখন আগুন লাগার খবর পেয়েছি তৎক্ষণাৎ ঘটনাস্থলে চলে এসেছি এবং ফায়ার সার্ভিসকে খবর দিয়েছি। এদিকে সিকিউরিটি গার্ডদের নিয়ে আগুন নির্বাপক যন্ত্র দিয়ে প্রাথমিক ভাবে মসজিদ সংলগ্ন স্থানে আগুন নিভানোর চেষ্টা করি। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে। আর তদন্ত ছাড়া আগুন লাগার উৎস সম্পর্কে বলা সম্ভব নয়। তবে মনে হচ্ছে বিড়ি-সিগারেটের উচ্ছিষ্ট অংশ থেকে আগুন লেগেছে। আমরা প্রক্টরিয়াল বডি বসে এ নিয়ে আলোচনা করবো।

উল্লেখ্য, গত বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল সংলগ্ন পাহাড়ে কয়েকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিলো। এরপর তদন্ত কমিটি গঠন করা হলেও তদন্ত প্রতিবেদন জানানো হয়নি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)   কুবির পাহাড়ে আগুন  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close