ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আকাশে কালো ধোঁয়া
সীমান্তের ওপারে উড়ল বিমান, একটু পরেই বিস্ফোরণের শব্দ
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ২:২৭ এএম আপডেট: ০৭.০৩.২০২৪ ৮:০৩ এএম  (ভিজিট : ৩১৫)
মিয়ানমারের জান্তাবাহিনীর সঙ্গে চলমান সংঘাতের মধ্যে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপির) চৌকি ও ক্যাম্পসহ বেশকিছু গ্রাম দখল করে নিয়েছে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। সেগুলো পুনরুদ্ধার করতে রাখাইন রাজ্যের সীমান্ত এলাকায় দফায় দফায় বোমা হামলা, মর্টারশেল ও গুলি ছোড়া অব্যাহত রেখেছে জান্তাবাহিনী। এর মধ্যেই গত মঙ্গলবার সীমান্তের ওপারে রাখাইনে বিমান ও হেলিকপ্টার উড়তে দেখা গেছে।

এদিন বিকালে ও রাতে উখিয়া-টেকনাফ সীমান্তের ওপারে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়। এ ছাড়া বুধবারও সকাল থেকে দুপুর ১টার পর্যন্ত বিস্ফোরণের শব্দ ভেসে আসে। এ ঘটনায় এপারে সীমান্তের কাছে বসবাসকারী বাসিন্দাদের আতঙ্ক কাটছে না।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, হ্নীলা সীমান্তের ওপারে রাখাইন থেকে দফায় দফায় রাতে ও দিনে ছোড়া গোলা ও মর্টারশেলের বিস্ফোরণের বিকট শব্দে এপারের সীমান্তে বাড়ি-ঘর কেঁপে ওঠে। বিভিন্ন মাধ্যমে খবর পেয়েছি, আরাকান আর্মির দখল করা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) চৌকি-ক্যাম্প ও গ্রামসহ মংডুর রাচিডং-বুচিডং টাউনশিপসহ রাখাইনের আশপাশের এলাকা পুনরুদ্ধার ও নিয়ন্ত্রণে রাখার জন্য বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে দেশটির জান্তাবাহিনী।
টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, মিয়ানমারের রাখাইনে চলমান সংঘর্ষে গোলাগুলির বিকট শব্দে এপারের টেকনাফ পৌর শহর, দমদমিয়া, জাদিমোরা, হ্নীলা, মৌলভী পাড়া, খারাংখালী উনচিপ্রাং, হোয়াইক্যং এলাকার মাটি কাঁপছে। এ ঘটনায় আতঙ্কে নির্ঘুম রাত কাটছে সীমান্তে বসবাসকারীদের এবং তারা সাগরে ও চিংড়ি-কাঁকড়া ঘেরসহ তাদের ক্ষেতখামারে যেতে ভয় পাচ্ছে।
হোয়াইক্যং নাসের পাড়ার জেলে রহমত উল্লাহ বলেন, সীমান্তে গোলাগুলির কারণে নাফনদে মাছ ধরা বন্ধ হয়ে গেছে। এখন নিজেদের চিংড়ি ঘেরেও যেতে পারছি না। তিনি বলেন, গত সপ্তাহজুড়ে থেমে থেমে বোমা ও মর্টারশেল বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছি। মঙ্গলবারে রাতের বিকট শব্দ শোনার পর হোয়াইক্যং সীমান্তের ওপারে বিমান ও হেলিকপ্টার উড়তে দেখা গেছে। এগুলো ওড়ার পর শক্তিশালী বিস্ফোরণের বিকট শব্দ হয়েছে। বুধবার সকালেও থেমে থেমে এপারে শোনা গেছে গোলার বিস্ফোরণের শব্দ।

হোয়াইক্যং খারাংগুনা এলাকার মো. সেলিম জানান, বাড়ির পূর্বে মিয়ানমার সীমান্তে মঙ্গলবার রাতে থেমে থেমে কয়েকটি মর্টারশেলের শব্দ শোনা গেছে। বুধবার ভোর থেকে আবারও শব্দ শোনা যায় এবং দুপুর ১টার পর থেকে আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা যায়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলা সংঘাতের কারণে এপারের টেকনাফ সীমান্তের কাছে বসবাসরতদের সতর্ক থাকতে বলা হয়েছে। সরকারি কোনো সিদ্ধান্ত এলে আমরা সে সিদ্ধান্তমতো কাজ করব। তবে এমন ঘটনায় কোনো রোহিঙ্গা অনুপ্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তে বিজিবি, কোস্ট গার্ড ও পুলিশের টহল জোরদার রয়েছে।

এ ছাড়া উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ গফুর উদ্দিন চৌধুরী বলেন, রাখাইনে চলা সংঘাতে পালংখালী-থাইংখালী সীমান্তে থেমে থেমে ভেসে আসে বিস্ফোরণের শব্দ। তবে আগের তুলনায় কম। গোলাগুলির এ ঘটনায় আতঙ্কে হাজার হাজার মানুষ নাফনদের পাশের লবণের মাঠ, চিংড়ি ও কাঁকড়া চাষের জমিতে যেতে পারছে না। গ্রামগুলো মিয়ানমার সীমান্তের কাছাকাছি হওয়ায় আগের মতো যেকোনো মুহূর্তে ওপার থেকে গোলা এপারে এসে পড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close