ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গ্যাস সরবরাহ স্বাভাবিক করার আন্দোলনে রণক্ষেত্র ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
প্রকাশ: মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ৮:০৮ পিএম  (ভিজিট : ৮১৪)
মুন্সীগঞ্জের গজারিয়ায় গ্যাস সরবরাহ স্বাভাবিক করার দাবিতে দফায় দফায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে স্থানীয়রা। মঙ্গলবার (৫ মার্চ) দিনভর আন্দোলনকারীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে অতিরিক্ত পুলিশ সুপারসহ ৮ জন পুলিশ সদস্য আহত হয়। অন্যদিকে পুলিশের ছোঁড়া রাবার বুলেট ও টিয়ারশেলে ১৮ জন আন্দোলনকারী আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আহতরা হলেন- মুন্সীগঞ্জ সদর-গজারিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান, গজারিয়া থানার ওসি রাজিব খান, এসআই আনোয়ার হোসেন, এসআই কামরুল এএসআই মাসুম মিয়া, কনস্টেবল রাধা রমন, কনস্টেবল কাঞ্চন, কনস্টেবল মোহাম্মদ আলী শয়ন। অন্যদিকে আন্দোলনকারী আহত ১৮জনের মধ্যে তাৎক্ষণিকভাবে ৭ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, রোকেয় বেগম (৩৫), মালেকা বানু (৭০), বানু (৫৫), পারভিন (৪৭), ইসরাক হোসেন (২২), আকাশ (২৪), রিয়াদ হোসেন (২৮)।

ঘটনার প্রত্যক্ষদর্শী কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, কোনরকম ঘোষণা ছাড়া গত ২৫ ফেব্রুয়ারি সকাল থেকে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার অধিকাংশ এলাকার গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এতে সীমাহীন দুর্ভোগে পড়ে বৈধ গ্রাহকরা এবং বেশ কয়েকটি শিল্প কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে।

এদিকে মঙ্গলবার সকাল সাড়ে এগারোটার দিকে তিতাসের লোকজন বাউশিয়া ইউনিয়নের দড়ি বাউশিয়া এলাকায় অবৈধ সঞ্চালন লাইন উচ্ছেদ করতে আসলে স্থানীয়দের তোপের মুখে পড়ে। এ সময় আশপাশের কয়েকটি গ্রাম থেকে আগত কয়েক হাজার নারী পুরুষ তিতাস কর্মকর্তাদের ঘিরে ফেলেন। পরে উত্তেজিত জনতা দুপুর সাড়ে বারোটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া অংশের দড়ি বাউশিয়া বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। প্রশাসনের পক্ষ থেকে আন্দোলনকারীদের সাথে কয়েক দফা বৈঠক করা হলেও বিষয়টির সমাধান না হওয়ায় দুপুর তিনটার দিকে পুনরায় মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। এ সময় পুলিশ আন্দোলনকারীদের মহাসড়ক থেকে সরিয়ে দিতে চাইলে পুলিশের উপর হামলা চালায় তারা। এ সময় আহত হয় আট পুলিশ সদস্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে শতাধিক রাউন্ড শটগানের গুলি বর্ষণ ও কয়েকটি টিয়ারসেল নিক্ষেপ করে পুলিশ। এতে আহত হয় অন্তত ১৮জন আন্দোলনকারী।

মুন্সীগঞ্জ সদর-গজারিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান বলেন, সকাল থেকেই আমরা তাদেরকে বোঝানোর চেষ্টা করেছি কিন্তু তাতে লাভ হয়নি। বেশ কয়েকবার মহাসড়ক থেকে নামিয়ে দেওয়ার পরও তারা বারবার মহাসড়কে উঠে আসছিল। দুপুর তিনটার পর তারা আরো উত্তেজিত হয়ে ওঠে। দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে তারা মহাসড়ক অবরোধ করে। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে।পুলিশ তাদেরকে মহাসড়ক থেকে নামিয়ে দিতে চাইলে তারা পুলিশের উপর হামলা চালায়। তাদের হামলায় আমি ও গজারিয়া থানার অফিসার ইনচার্জ রাজিব খান-সহ আট পুলিশ সদস্য আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েকটি টিয়ারশেল এবং শতাধিক রাউন্ড শটগানের গুলি ছোঁড়া হয়।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close