ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বৈধ সংযোগের চেয়ে বেশি অবৈধ সংযোগ
ঘোষণা ছাড়াই গ্যাস সরবরাহ বন্ধ, সীমাহীন দুর্ভোগে মানুষ
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:৫৩ পিএম  (ভিজিট : ৪৮৬)
মুন্সীগঞ্জের গজারিয়ায় ঘোষণা ছাড়াই গ্যাস সংযোগ বিছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। এতে বাধ্য হয়ে মাটির চুলায় রান্না করছেন অনেকে। ছবি: সময়ের আলো

মুন্সীগঞ্জের গজারিয়ায় ঘোষণা ছাড়াই গ্যাস সংযোগ বিছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। এতে বাধ্য হয়ে মাটির চুলায় রান্না করছেন অনেকে। ছবি: সময়ের আলো

বৈধ সংযোগের চেয়ে অবৈধ সংযোগ বেশি হওয়ায় মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার অধিকাংশ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। গ্যাস না থাকায় বন্ধ হয়ে গেছে অনেক শিল্প কারখানার উৎপাদন, সীমাহীন দুর্ভোগে পড়েছে বৈধ সংযোগ ব্যবহারকারীরা।

তিতাস গ্যাস কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সমগ্র গজারিয়া উপজেলায় তিতাসের বৈধ সংযোগের সংখ্যা ২ হাজার তবে এই উপজেলাটিতে অবৈধ সংযোগের সংখ্যা প্রায় ১১ হাজার। পাশাপাশি কয়েকটি রেস্টুরেন্ট এবং কারখানা অবৈধভাবে গ্যাস সংযোগ নিয়ে পরিচালিত হওয়ায় প্রতিবছর কয়েক কোটি টাকার গ্যাস চুরির ঘটনা ঘটছে। অবৈধ গ্যাস ব্যবহারকারীদের দৌরাত্ম কমাতে কোন প্রকার ঘোষণা বা নোটিশ প্রদান ছাড়া গত ২৫ ফেব্রুয়ারি গ্যাস সংযোগ বন্ধ করে দেয় তিতাস গ্যাস কর্তৃপক্ষ। তিতাস কর্তৃপক্ষ যতদিন চাইবে ততদিন এই এলাকার সরবরাহ বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে।

খবর নিয়ে জানা যায়, গত রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে কোন প্রকার ঘোষণা ছাড়াই হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস গ্যাস কর্তৃপক্ষ। ফলে বালুয়াকান্দি ইউনিয়নের আংশিক, ভবেরচর, বাউশিয়া, ইমামপুর ইউনিয়নের সকল এলাকার গ্যাস সংযোগ বন্ধ হয়ে যায়। হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় সীমাহীন ভোগান্তিতে পড়েছে এসব এলাকার প্রায় দুই হাজার বৈধ আবাসিক গ্রাহক। অন্যদিকে গ্যাসের অভাবে বন্ধ রয়েছে এসব এলাকার অধিকাংশ মিল কারখানা।

ভবেরচর কলেজ রোড এলাকার বাসিন্দা মোহাম্মদ আলী বলেন, আমি একজন বৈধ গ্রাহক। দীর্ঘদিন ধরে নিয়মিত বিল পরিশোধ করে গ্যাস ব্যবহার করছি আমি। গত রোববার (২৫ ফেব্রুয়ারি) থেকে গ্যাস সরবরাহ বন্ধ এতে সীমাহীন দুর্ভোগে পড়েছি আমরা। কোনরকমে ইট দিয়ে চুলা বানিয়ে রান্নাবান্না করছি এভাবে আর কয়দিন? অবৈধ গ্রাহকদের জন্য কেন বৈধ গ্রাহকদের কষ্ট করতে হবে।
মুন্সীগঞ্জের গজারিয়ায় ঘোষণা ছাড়াই গ্যাস সংযোগ বিছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। এতে বাধ্য হয়ে মাটির চুলায় রান্না করছেন অনেকে। ছবি: সময়ের আলো

মুন্সীগঞ্জের গজারিয়ায় ঘোষণা ছাড়াই গ্যাস সংযোগ বিছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। এতে বাধ্য হয়ে মাটির চুলায় রান্না করছেন অনেকে। ছবি: সময়ের আলো


আরেক ভুক্তভোগী নবী হোসেন বলেন, আমি স্থানীয় একটি কারখানার শ্রমিক। পরিবার নিয়ে ভবেরচরে ভাড়া থাকি। এতোদিন গ্যাসের চুলায় রান্না করতাম তবে এখন গ্যাস না থাকায় আমাদের খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। যেহেতু আমরা ভাড়াটিয়া পারছিনা মাটির চুলা বানাতে। অন্যদিকে গ্যাস সংযোগ না থাকায় অধিকাংশ হোটেল বন্ধ। হোটেল থেকেও খাবার কিনে খেতে পারছি না।

বিষয়টি সম্পর্কে আধুনিক পেপার মিলস লিমিটেডের মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, হঠাৎ করে গ্যাস সংযোগ বন্ধ করে দেওয়ায় আমাদের উৎপাদন একেবারে বন্ধ হয়ে গেছে। বেশি-বিদেশি ক্রেতারা বারংবার করছেন আমরা কিছু বলতে পারছি না। গত কয়েক দিনে আমাদের কয়েক কোটি টাকার মালামাল নষ্ট হয়েছে। দ্রুত বিষয়টির সমাধান না করলে আমাদের কারখানা বন্ধ করে দিতে হবে। আমাদের মত একই অবস্থা বসুন্ধরা টিস্যু পেপার মিল, জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্ক, পলি কেবল ইন্ডাস্ট্রি, প্যাসিফিক ডেনিমসসহ আরও কয়েকটি শিল্প প্রতিষ্ঠানের। আমরা দ্রুত এর সমাধান চাই।

এ বিষয়ে তিতাস গ্যাসের মেঘনা আঞ্চলিক বিপণন অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী মনিরুজ্জামান বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে। সকল অবৈধ সংযোগ বন্ধ না হলে গ্যাস সরবরাহ স্বাভাবিক করা হবে না। বৈধ গ্রাহকদের সাময়িক সমস্যার জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

বিষয়টি সম্পর্কে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর আক্তার বলেন, ‘কোনরকম ঘোষণা ছাড়া গ্যাস সংযোগ বন্ধ করার বিষয়টি অসংখ্য মানুষ আমাকে জানিয়েছে। বিষয়টি আমি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং তিতাস গ্যাস কর্তৃপক্ষকে জানিয়েছি।’

বিষয়টি সম্পর্কে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ্ বলেন, গজারিয়া উপজেলায় হাজার হাজার অবৈধ গ্যাস সংযোগ থাকায় প্রতিবছর কোটি কোটি টাকার গ্যাস চুরি করা হচ্ছে। সমগ্র গজারিয়া উপজেলায় বৈধ গ্রাহকের সংখ্যা মাত্র ২ হাজারের মত তবে অবৈধ সংযোগ রয়েছে ১৩ হাজারের বেশি। পাশাপাশি অবৈধ সংযোগ নিয়ে পরিচালিত হচ্ছে ১৫টি রেস্টুরেন্ট, বেশ কয়েকটি ঢালাই লোহা এবং চুনা কারখানা। আমরা বেশ কয়েকবার অভিযান পরিচালনা করে এসব অবৈধ সংযোগ বন্ধ করেছিলাম কোন লাভ হয়নি তাই বাধ্য হয়ে বৈধ-অবৈধ সকল সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  তিতাস গ্যাস কর্তৃপক্ষ   গ্যাস সংযোগ বিছিন্ন   গজারিয়া   মুন্সীগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close