ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আনোয়ারায় বেড়িবাঁধে ব্লক স্থাপনে ব্যাপক অনিয়ম, স্থানীয়দের ক্ষোভ
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:০৭ পিএম  (ভিজিট : ৮৩৪)
চট্টগ্রামের আনোয়ারা উপজেলার উপকূলীয় ইউনিয়ন রায়পুর বেড়িবাঁধে ব্লক স্থাপনের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছে স্থানীয়রা। এনিয়ে তাদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এদিকে বেড়িবাঁধের কাজ গত দুই বছর ধরে শুরু হলেও দীর্ঘ এক বছর পর ব্লক স্থাপনের কাজ শুরু হয়েছে।এদিকে ব্লক স্থাপনের কাজ শুরু হলেও স্থাপনের দু'দিন পর ব্লক ডেবে যাওয়া, বাঁধের নিচে জিও ব্যাগ ছাড়া বালি দেওয়া, কংক্রিট আর বালি ছাড়া ব্লক বসানো সহ নানান অনিয়মের অভিযোগ তুলেছে স্থানীয়রা। তবে এসব অভিযোগের কিছুটা সত্যতা থাকলেও শতভাগ সত্য নয় বলে জানিয়েছেন ব্লক স্থাপন কাজের দায়িত্ব প্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘জেসিবিএল’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সাইট ইঞ্জিনিয়ার) জুবায়ের হোসেন।

জানা যায়, আনোয়ারা উপকূল সুরক্ষায় ২০১৬ সালের ৪২টি প্যাকেজের ২৮০ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। পরবর্তীতে কয়েকধাপে এ প্রকল্পের বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৫৭৭ কোটি টাকায়। এরই মধ্যে একটি প্যাকেজে বেড়িবাঁধ বিভিন্ন অংশ ভেঙে যাওয়ায় রায়পুর ইউনিয়নের বেন্নেরদিঘির মোড় থেকে হাড়িয়াখালি বরফকল পর্যন্ত ৭৫০ মিটার বেড়িবাঁধে ব্লক স্থাপনের কাজ অনুমোদন দেওয়া হয়। যে কাজের দায়িত্ব পায় ‘জেসিবিএল’ নামক একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। চলতি বছরের জুলাই মাসে এই প্যাকেজের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। কাজটির ব্যয় ধরা হয়েছে ২২ কোটি টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্রেন দিয়ে বেড়িবাঁধে চাপ দিয়ে বালি আর কংক্রিটের আস্তরণ দেওয়া হচ্ছে। পরবর্তীতে এসব আস্তরণের উপর শ্রমিকেরা স্থাপন করছে ব্লক। ব্লকের নিচে বালু ভর্তি জিও ব্যাগ দেওয়া হচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং স্থানীয়রা কাজ পরিদর্শন করছেন। তবে স্থানীয়দের অভিযোগ যতক্ষণ স্থানীয় লোকজন বা গণমাধ্যম কর্মীরা দেখতে আসে ততক্ষণ ভালোভাবে কাজ করে পরে আবার নয়ছয় করে ঠিকাদার প্রতিষ্ঠান। 

স্থানীয় মুজিবুর রহমান জানান, কাজ শুরু হওয়ার পর থেকে কাজের অনিয়মের বিষয় নিয়ে আমরা স্থানীয়রা প্রশ্ন তুলে আসছি। যতক্ষণ কর্মকর্তারা থাকেন ততক্ষণ কাজ ভালো ভাবে করে পরবর্তী আবারও নিজেদের ইচ্ছে মত কংক্রিট বালু ছাড়া ব্লক স্থাপন করে। যার কারণে দুই দিনের ভেতর ব্লকগুলো ডেবে গেছিলো। এছাড়া আমরা কাজ মানের বিষয়ে আসলে গত বুধবার তাদের কর্মচারী পরিচয়ে আমার উপর আক্রমণ করে এবং কাজের বিষয়ে প্রতিবাদ করতে বারণ করে।

মো. ইদ্রীস নামের স্থানীয় এক যুবক জানান, এরআগে জিও ব্যাগ ছাড়া বালি দেওয়া হয়েছে যা আমরা হাতেনাতে ধরেছি। আমরা এলাকার মানুষ। কাজের মান খারাপ হলে এর ভোগান্তি আমাদের সহ্য করতে হবে। 

এসব অভিযোগের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘জেসিবিএল’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সাইট ইঞ্জিনিয়ার) জুবায়ের হোসেন বলেন, তাদের অভিযোগ গুলো পুরোপুরি সত্যি না। কিছু ব্লক ডেবে যাওয়ার বিষয়ে অভিযোগ দেওয়া সাথে সাথে আমরা তা আবার প্রতিস্থাপন করেছি। এছাড়া কাজের সার্বক্ষণিক তদারকি করছি। আমি না থাকলে হয়তো শ্রমিকরা তাড়াহুড়ো করে একটু বেশকম করে ফেলে তবে আমার উপস্থিতিতে কাজ ভালো ভাবে হয়। 

এ বিষয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র কার্য সহকারী অফিসার মো. সোহাগ বলেন, আমি চাই শতভাগ মজবুত ভাবে কাজ সম্পন্ন হোক। তাই আমি কাজটি পরিদর্শনেও গিয়েছি। আগামীকাল আবারও গিয়ে কাজটির অগ্রগতি এবং অভিযোগগুলোর বিষয়টি পরিদর্শন করে আসবো।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশতিয়াক ইমন বলেন, বিষয়টি আমি খোঁজ খবর নিচ্ছি। পাউবোর প্রকৌশলীদের সাথে কথা বলে কোন অনিয়ম যাতে না হয় সে বিষয়ে আমি নির্দেশনা দিচ্ছি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বেড়িবাঁধে ব্লক স্থাপন   অনিয়ম   স্থানীয়দের ক্ষোভ   আনোয়ারা   চট্টগ্রাম  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close