ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নৌকায় ভেজানো দুধ-চিতই, ৫ মণ দুধে ১০ হাজার পিস পিঠা!
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৯:৫৫ পিএম  (ভিজিট : ১১৯২)
ফরিদপুরের নগরকান্দায় তপন সাধু নামে এক ফকির তার ভক্তদের টানা তিন দিন নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা খাওয়ালেন। উপজেলার তালমা ইউনিয়নের সদরবেড়া গ্রামে ওই ফকিরের বাড়িতে তিন দিনব্যাপী ব্যতিক্রমধর্মী নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা উৎসবের আয়োজন করে শতশত ভক্তদের খাওয়ান তিনি। গত ২৫ ফেব্রুয়ারি সকাল থেকে শুরু করে গতকাল (মঙ্গলবার) মধ্যরাত পর্যন্ত এ পিঠা উৎসব চলে।

স্থানীয় এলাকাবাসী জানান, ৬০ বছর বয়সী তপন সাধু গত তিন যুগ ধরে নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা উৎসবের আয়োজন করে আসছেন। পিঠা উৎসব উপলক্ষে সেখানে মেলাও মেলে। মাটির চুলায় ২০টি পাতিলে ভক্তরা প্রথমে চিতই পিঠা তৈরি করেন। পরে ওই পিঠা বাড়ির মাঠে থাকা একটি বিশেষ নৌকার ভেতরে দুধ ও খেজুরের রসের মধ্যে ভেজান।

তারা আরও জানান, সেখান থেকে বাটিতে করে নিজ হাতে ভক্তদের খাওয়ান তপন সাধু। তাই প্রতিবছর তার শতশত ভক্ত পরিবার-পরিজন নিয়ে এই উৎসবে অংশ নিয়ে পিঠা খেয়ে যান। অনেকে রোগ-বালাই থেকে মুক্তির পাওয়ার আশায় এই পিঠা খেয়ে থাকেন।

পিঠার তৈরির বিষয়ে তপন ফকির সাধু বলেন, তিন দশক ধরে তিনি এই আয়োজন করে আসছি। প্রতিবছর মাঘ মাসের পূর্ণিমার রাতে এই পিঠা মেলার আয়োজন শুরু করা হয়। টানা তিন দিন আমার বাড়িতে আয়োজনের মাধ্যমে এলাকাবাসী ও ভক্তদের নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা খাওয়ানো হয়ে থাকে। প্রতিদিন ৫ মণ দুধ, এক মণ খেজুরের রস জ্বালিয়ে তার মধ্যে ১০ হাজার পিস চিতই পিঠা ভিজিয়ে ভক্তদের খাওয়ানো হয়। তার বিশ্বাস- এই পিঠা খেলে দৈবশক্তি বাড়ে।

নাজমুল শেখ নামে এক ভক্ত বলেন, আমরা প্রতিবছর পরিবার নিয়ে এসে নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা খেয়ে যাই। তপন ফকির নিজে নৌকা থেকে পিঠা তুলে বাটিতে করে আমাদের হাতে ধরিয়ে দেন। আমরা সেগুলো খাই। আমাদের বিশ্বাস এই পিঠা খেলে অনেক উপকার হয়।

তালমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামাল হোসেন মিয়া বলেন, ৩০ বছর ধরে নৌকায় ভেজানো দুধ-চিতই পিঠা উৎসবের আয়োজন করে আসছে তপন ফকির সাধু। এই পিঠা খেয়ে অনেকে উপকার পেয়েছেন বলে শুনেছি। আমার পক্ষ থেকে প্রতিবছর এই পিঠা উৎসবে সার্বিকভাবে সহযোগিতা ও নিরাপত্তা ব্যবস্থা করা হয়।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  নৌকায় ভেজানো দুধ-চিতই   তপন ফকির   নগরকান্দা   ফরিদপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close