ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শূন্য লতার আক্রমণ, কৃষকের দুশ্চিন্তা
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৯:২৮ পিএম  (ভিজিট : ৬১০)
ঝালকাঠি জেলায় ১ হাজার ১৭ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। সরিষার বাম্পার ফলনে কৃষকের হাসির পরিবর্তে স্বপ্ন নস্যাৎ করতেছে এক ধরনের লতা। যা স্থানীয় ভাষায় শূন্য লতা হিসেবেই পরিচিত। এতে কৃষকের সরিষা ক্ষেত চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। ঘাম ঝরানোর কষ্টে ফলানো সরিষা নষ্ট হতে দেখে কৃষকদের মধ্যে দুশ্চিন্তার সৃষ্টি হয়েছে। হাসির পরিবর্তে এখন বেদনা সহ্য করতে হচ্ছে সরিষা চাষিকে। 

সদর উপজেলার ছত্রকান্দা গ্রামে সরিষা চাষি গনি মিয়াসহ কয়েকজন কৃষক বলেন, প্রথমে ফুলের সাথে ছবি তুলতে আসে মানুষ। এতো পরিমাণ এ ক্ষতি করবে মানুষ, তা আগে বুজলে কখনো ঢুকতে দিতাম না। দূরে বসে ছবি তুলে চলে যেতো। কিন্তু যেভাবে ক্ষেতের মধ্যে ঢুকে সরিষা গাছ ক্ষতি করে ছবি তুলে তাতে আমাদের অনেক কষ্ট লাগে। ফুল কমেছে এখন আবার শূন্য লতায় আক্রমণ করেছে। গাছে গাছে এমনভাবে পেঁচিয়ে ধরেছে তাতেই গাছই মারা যাচ্ছে। সরিষা দানাও কাঁচা, তাই কেটেও তুলতে পারছি না। এটা চাষ করছি লাভের জন্য কিন্তু এখন লাভ তো দূরের কথা চালান উঠাতেই হিমশিম খেতে হবে।

সরিষা চাষি দুলাল হাওলাদার জানান, মাস খানেক আগে এতো পরিমাণে লোকজন ছবি তুলেছে তখন ভিতরে গিয়ে পা দিয়ে পারাইয়া পারাইয়া (পদদলিত করে) ক্ষেত নষ্ট করেছে। তাতে যে পরিমাণে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। মূল লাভটাই তারা শেষ করেছে। এখন আবার আরেকটা আপদ এসেছে শূন্য লতা। যা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

তিনি আরো জানান, সদর উপজেলার ছত্রকান্দা এলাকায় সবচেয়ে বেশি সরিষা চাষ হয়েছে। পূর্বে ধানসিঁড়ি নদী এবং পশ্চিমে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের ছত্রকান্দা এলাকায় বিশ্বরোড পর্যন্ত। কয়েকশত হেক্টর জমিতে এবছর সরিষার আবাদ করা হয়েছে। কৃষি বিভাগের সার্বিক তত্বাবধায়ন এবং পরামর্শে সরিষার বাম্পার ফলন হয়েছে। সরিষার ফুল ফুটতে দেখে আমরাও আশায় বুক বেধেছিলাম। প্রথমে ক্ষতি করলো ছবি তুলতে এসে, আর এখন ক্ষতি করতেছে শূন্য লতা। সরিষা বীজও পরিপক্ব না হওয়ায় ঘরেও তুলতে পারছি না। সবমিলিয়ে চরম দুশ্চিন্তা গ্রস্ত অবস্থায় আছি বলেও জানান কৃষক দুলাল।

ঝালকাঠিতে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসির পরিবর্তে কান্না এসেছে। জেলায় গত বছর সরিষার ফলন ভালো হয়েছে। তাই কম খরচে বেশি ফলনের আশায় এ বছরও চাষাবাদ করেছেন কৃষকেরা। উঁচু জমিতে আবাদ করা আমন ধান গোলায় তুলে হেমন্তের শেষদিকে সরিষার বীজ বপন করেছিলেন। আর কিছুদিন পরই এ শস্য ঘরে তুলতে পারবেন। এরই মাঝে বেদনা বাসা বেধেছে কৃষকের অন্তরে।

সরিষা চাষি কাঞ্চন আলীসহ কয়েকজন বলেন, ‘গত বছর সরিষার ভালো ফলন হয়েছে। এবারও সরিষা চাষ করেছি। কৃষি অফিস থেকে সরকারি প্রণোদনায় ভালো বীজ ও সার পেয়েছি। কৃষি কর্মকর্তারা আমাদের সার্বক্ষণিক পরামর্শ দেওয়ার পাশাপাশি মাঠ পর্যায়ে হাতে কলমে দিক নির্দেশনা দিচ্ছেন। গত বছরের চেয়ে এবার আবহাওয়া অনুকূলে আছে। আমরা আশাবাদী ছিলাম এবার বাম্পার ফলন হবে। ফলনও ভালো হয়েছে কিন্তু ছবি তুলতে এসে আমাদের ক্ষেত নষ্ট করছে, এখন আবার ধরছে শূন্য লতায়।’

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, ‘সরিষা লাভজনক ফসল। গত বছর জেলায় ৮০৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিল। ফলন ভালো হওয়ায় এবার ১ হাজার ১৭ হেক্টর জমিতে চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে। কিছুদিনের মধ্যে ফসল ঘরে তুলতে পারবেন কৃষকেরা।’ 

তিনি বলেন, ‘এক হেক্টর জমিতে ৩-৪ মণ সরিষা পাওয়া যাবে। ১ কেজি সরিষা থেকে ৩৫০ গ্রাম থেকে ৪০০ গ্রাম তেল পাওয়া যায়। সরকারি ভাবে কৃষকদের সার ও বীজ প্রণোদনা সহায়তা দেওয়া হয়েছে। সার্বক্ষণিক মাঠে-ময়দানে কৃষকদের পরামর্শ দিয়েছি আমরা।’

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  শূন্য লতার আক্রমণ   কৃষকের দুশ্চিন্তা   সরিষার বাম্পার ফলন  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close