ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কমলনগরে কৃষি অফিসে ব্যাপক অনিয়মের অভিযোগ
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:৪২ পিএম  (ভিজিট : ৫৩৪)
লক্ষ্মীপুরের কমলনগরে পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প নিয়ে নানা অভিযোগ উঠেছে। এসবের মধ্যে প্রকল্পের বরাদ্দকৃত বীজসহ প্রয়োজনীয় উপকরণ সময়মত বিতরণ না করা, তদারকির অভাব এবং আর্থিক অনিয়ম অন্যতম। ফলে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক এই প্রকল্পের মূল উদ্দেশ্য ভেস্তে গেছে। 

বর্তমানে স্থাপিত পারিবারিক পুষ্টি বাগানগুলোর বেশি ভাগই শাক-সবজি বিহীন খালি অবস্থায় পড়ে রয়েছে। যদিও এগুলো সারা বছরই শাকসবজিতে ভরে থাকার কথা। বিগত বছরের পুরনো তালিকা সংশোধন না করে বাগান পরিচালনা করায় অনিয়মই রয়ে গেছে। এদের মধ্যে উপ সহকারীদের ব্যক্তিগত পছন্দের লোকদের বাগান দিয়েছে প্রকৃতদের বাগান পাওয়া থেকে বঞ্চিত করাই সমস্যার অন্যতম কারণ। কর্মকর্তাদের বাস্তব পরিদর্শন আকাশকুসুম কল্পনা। এসব স্থাপনের আগে কৃষাণ-কৃষাণীদের দুই দিনের প্রশিক্ষণ দেওয়া হয় কাগজে-কলমেই। পুষ্টি বাগানের সরকারি বরাদ্দের বড় অংশ নয়ছয় করে অফিস সহকারীর মাধ্যমে যাচ্ছে কর্তার পকেটে।

২০২২-২৩ অর্থবছরে উপজেলা কৃষি বিভাগ থেকে তেমন নজরদারি করা হয়নি। এগুলো নিয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে। বাগান প্রদর্শনী, রক্ষণাবেক্ষণ ও পুনঃস্থাপনে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে নির্দিষ্ট সময়সীমা পার হলেও তা করা হয়নি।

অফিসের একটি গোপন সূত্রে জানা গেছে, এ উপজেলায় ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরে বাস্তবায়িত যে সকল পারিবারিক সবজি পুষ্টি বাগান প্রদর্শনী রক্ষণাবেক্ষণ ও পুনঃস্থাপনের জন্য টাকা বরাদ্দ দেওয়া হয়। প্রতিটি পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনী রক্ষণাবেক্ষণ ও পুনঃস্থাপনের জন্য বরাদ্দ রয়েছে দুই হাজার টাকা। এর মধ্যে সবজি বীজ ও গাছের চারার জন্য এক হাজার টাকা এবং বাগান মেরামত ও পুনঃস্থাপন (বেড়া ও সাইনবোর্ডসহ) বাবদ এক হাজার টাকা। বরাদ্দকৃত টাকা কর্তা-অফিস সহকারীর মধ্যে চলছে ভাগবাটোয়ারা। কর্মকর্তা ক্লিন ইমেজের নাম ভেঙে বিভিন্ন প্রদর্শনী থেকে হাতিয়ে নিয়েছেন লাখ টকা। এছাড়া কীটনাশক ও সার দোকানে তার ব্যক্তিগত সোর্সের আসা-যাওয়ায় ক্ষুব্ধ উপ সহকারীসহ অন্যান্যরা।

কমলনগর উপজেলা কৃষি কর্মকর্তা শাহীন রানা জানান, পুষ্টি বাগানে পুরনো-নতুনদের সামান্য কিছু চারা-বীজ দিয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কৃষি অফিসে অনিয়ম   কমলনগর-রামগতি   লক্ষ্মীপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close