ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শপথ নিলেন ৫০ সংরক্ষিত নারী আসনের এমপিরা
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:২৯ পিএম  (ভিজিট : ৩৫৮)
দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে নবনির্বাচিত ৫০ এমপি শপথ নিয়েছেন। বুধবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাদের এ শপথবাক্য পাঠ করান। 

এ সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

স্পিকার প্রথমে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের ৪৮ জন এমপিকে শপথ পড়ান। পরে শপথ নেন বিরোধী দলের দুই জন এমপি। পরে সংসদের অধিবেশনে যোগ দেন সংরক্ষিত আসনের এমপিরা। 

দ্বাদশ সংসদে আওয়ামী লীগের ২২৪ জন, জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ জন এমপি রয়েছেন। এছাড়া জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টির এমপি রয়েছেন একজন করে। এর সঙ্গে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের আরও ৪৮ জন ও জাতীয় পার্টির ২ জন যোগ হলো।

এর আগে গত মঙ্গলবার নারী আসনের এসব এমপির নাম, ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের পিতা, স্বামী ও ঠিকানাসহ অন্যান্য তথ্য দেওয়া হয়েছে গেজেটে।

এবার সংরক্ষিত ৫০টি নারী আসনের মধ্যে আওয়ামী লীগ স্বতন্ত্রদের নিয়ে জোটগতভাবে ৪৮টি আসন এবং জাতীয় পার্টি দুটি আসন পেয়েছে। এসব আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করে ইসি। 

গত ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। এ সময়ের মধ্যে শুধু ৫০ জনই মনোনয়নপত্র জমা দেন। কেননা দলীয় মনোনয়নের বাইরে কারও প্রার্থী হওয়ার সুযোগ নেই। এতে করে ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও আর প্রার্থী না থাকায় ভোটের আর প্রয়োজন পড়েনি। 

এরপর গত ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ায় তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close