ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৮০ জান্তা সেনাকে হত্যার দাবি আরাকান আর্মির
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৩৫ এএম  (ভিজিট : ২৯৪)
মিয়ানমারের বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মি দেশটির সামরিক বাহিনীর অন্তত ৮০ সেনাকে হত্যার দাবি করেছে। রাখাইনের উপকূলীয় রাম্রি শহরে তিন দিনের সংঘর্ষে ওই জান্তা সৈন্যদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছে আরাকান আর্মি। মঙ্গলবার থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের ইংরেজি দৈনিক দ্য ইরাবতির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, আরাকান আর্মির সৈন্যদের এগিয়ে আসা ঠেকাতে গত শনিবার সামরিক বাহিনীর চারটি হেলিকপ্টারে করে ১২০ সৈন্যকে রাম্রি শহরে মোতায়েন করা হয়। ওই সৈন্যদের আয়েইয়ার্দি অঞ্চলের কিয়নপ্যাউ শহর ও রাখাইনের অ্যান শহরে অবস্থিত ৩৬তম ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ও ৩৭৩তম লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন থেকে উড়িয়ে নেওয়া হয়। আরাকান আর্মি বলছে, জান্তা বাহিনীর ব্যাপক বিমান হামলার পরও শনিবার সংঘর্ষের সময় অন্তত ৬০ সৈন্যকে হত্যা করেছে আরাকান আর্মির যোদ্ধারা। সংঘর্ষের পর ওই এলাকা থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ সৈন্যদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

রাখাইনের জাতিগত এই সশস্ত্র গোষ্ঠী বলেছে, সোমবার উপকূলীয় শহরটি থেকে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় আরও ২০ জান্তা সৈন্যকে হত্যা করা হয়েছে। জান্তা সৈন্যদের জন্য হারবিন ওয়াই-১২ নামের সামরিক পরিবহন বিমান থেকে ফেলা গোলাবারুদ এবং খাদ্যসামগ্রীও জব্দ করেছে এএ যোদ্ধারা।

রাম্রি শহরে জান্তা সৈন্যদের সঙ্গে আরাকান আর্মির যোদ্ধাদের সংঘর্ষ শুরু হয় গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। ওই সময় রাম্রি শহরের দক্ষিণে অং চ্যান থার পাহাড়ের জান্তা ঘাঁটিতে হামলা চালায় আরাকান আর্মি। তখন থেকেই শহরটিতে আকাশ, সমুদ্র ও স্থলপথে অবিরাম বোমাবর্ষণ করে আসছে জান্তা বাহিনী। জান্তার গোলা ও বোমার আঘাতে রাম্রি শহরের বিভিন্ন হাসপাতাল, বাজারসহ বাড়িঘর ও ভবন ধ্বংস হয়েছে।

আরাকান আর্মি বলেছে, রাখাইনজুড়ে একের পর এক লজ্জাজনক পরাজয়ের প্রতিশোধে জান্তা সৈন্যরা বেসামরিক লক্ষ্যবস্তুতে নির্বিচার হামলা চালাচ্ছে। মঙ্গলবার সকালের দিকে মিনবিয়ার থাই কান গ্রামে এবং এর একটি স্কুলে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত লোকজনকে লক্ষ্যবস্তু বানিয়েছে জান্তা বাহিনী।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close