ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সোনারগাঁ উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স
সমাজসেবা তহবিলে টাকা আছে জানেন না রোগীরা
প্রকাশ: রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:২৪ এএম  (ভিজিট : ৫০৬)
নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের রোগী কল্যাণ সমিতির মাধ্যমে দুস্থ ও দরিদ্র রোগীদের চিকিৎসা সহায়তা দেওয়া হয়। সমাজকল্যাণ পরিষদের অর্থায়নে সমাজসেবা অধিদফতর এ কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তবে সমাজসেবা তহবিলে টাকা আছে জানেন না অনেক রোগী।

হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতি ও দায়িত্ব অবহেলার কারণে বছরের পর বছর সরকারি বরাদ্দের টাকা তহবিলে পড়ে থাকলেও এর ব্যবহার হচ্ছে না। এদিকে অর্থ সংকটের কারণে অনেক অসহায়-দুস্থ রোগী যথাযথ স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। সমাজসেবা অধিদফতর সূত্রে জানা গেছে, উপজেলায় ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় রোগী কল্যাণ সমিতির কার্যক্রম কিন্তু পরিপূর্ণভাবে এখন পর্যন্ত চালু হয়নি। রোগীর ওষুধ কেনার টাকা, যাতায়াত ও অন্যান্য চিকিৎসার খরচ প্রদান, খাবার জোগান ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে সহায়তা করে সমিতি। অথচ উপজেলায় গত ১২ বছরে সেবা পেয়েছেন মাত্র কয়েকজন রোগী।

রোগী কল্যাণ সমিতির কার্যক্রম পরিচালনার জন্য একটি কক্ষ বরাদ্দের কথা থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কিংবা উপজেলা সমবায় অফিস ঘুরে কোথাও সাইনবোর্ড কিংবা ব্যানার দেখা যায়নি। তবে নামমাত্র একটি সাইনবোর্ড লাগানো আছে গাছের সঙ্গে।

গত এপ্রিল মাসে টাইফয়েড রোগ নিয়ে ভর্তি হয়েছেন সাহাপুর গ্রামের ১২ বছরের জিহাদ। প্রতিদিন তার ৩০০ টাকার ইনজেকশন প্রয়োজন হয়। কিন্তু টাকার অভাবে চিকিৎসা করাতে হিমশিম খেতে হচ্ছে ওই পরিবারকে। রোগী কল্যাণ সমিতি সচল থাকলে তা হলে এত কষ্ট হতো না। সাধারণ মানুষের বোঝার বা জানার উপায় নেই কোথায় সমিতির কার্যক্রম চলমান।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা ভবনাথপুর গ্রামের দিনমজুর রফিকুল ইসলাম বলেন, স্ত্রীর চিকিৎসার জন্য দুদিন হলো স্বাস্থ্য কমপ্লেক্সে আছি। হাসপাতাল থেকে সব ওষুধ পাওয়া যায় না। অনেক টাকার ওষুধ কিনতে হচ্ছে। এ খরচ মেটানো খুব কঠিন। রোগী কল্যাণ সমিতি থেকে ওষুধ কিনে দেয় এটিও কখনো শুনিনি। তবে এ রকম ব্যবস্থা থাকলে ভালোই হয়।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা সেলিম রেজা বলেন, পড়ে গিয়ে মায়ের পা ভেঙে যায়। হাসপাতালে আনার পর ঢাকা মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়। টাকা কম থাকায় ঝুঁকি জেনেও মাকে অটোরিকশায় নিয়ে গেছি। এখন শুনছি, রোগী কল্যাণ সমিতির মাধ্যমে বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবার ব্যবস্থা আছে। অনেকেই বিষয়টি জানে না। হাসপাতালে ভর্তি থাকা রোগীর স্বজনরা জানান, সমিতির মাধ্যমে কী কী সেবা দেওয়া হয় এবং কল্যাণ সমিতির কার্যক্রম সম্পর্কে আরও ব্যাপক প্রচার চালানো দরকার।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাবরিনা হক জানান, আমরা উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে আলাপ করে রোগীদের জন্য সব ধরনের ব্যবস্থা করে দিয়েছি। কয়েক দিনের মধ্যে কার্যক্রম চালু হয়ে যাবে।

উপজেলা সমাজসেবা অফিসার মো. ইকবাল হোসাইন বলেন, আমি এ অফিসে আসার পর থেকেই হাসপাতাল কর্তৃপক্ষকে অফিসের কার্যক্রম পরিচালনার জন্য একটি রুম চেয়েছি। চাবি বুঝিয়ে দিলেই আমরা কাজ শুরু করব।

সময়ের আলো/আরএস/ 










https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close