ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

লক্ষীপুরে কাটা হচ্ছে কৃষিজমির টপ সয়েল, নীরব প্রশাসন
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:২৬ পিএম  (ভিজিট : ৬৯৬)
লক্ষ্মীপুরের কমলনগরে ফসলি জমির উপরিভাগ টপসয়েল কেটে ভাটায় নিচ্ছেন একশ্রেণীর অসাধু ব্রিকফিল্ড মালিক। গত কয়েক দিন ধরে উপজেলার কমলনগর চরকাদিরা ইউনিয়নে এমন কর্মকাণ্ড দেখা গেছে। এতে স্থানীয়দের মাঝে নানা প্রতিক্রিয়া দেখা দেয়। 

সরজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার সাবেক চরকাদিরা ইউনিয়ন (বর্তমানে তোরাবগঞ্জ) ইউনিয়নে ১৭টি ইটভাটা রয়েছে। এদের মধ্যে লতিফ বিক্সস ও এজিবি বিক্সস ও আকাশ বিক্সস অবৈধ বাংলা ভাটা চালাচ্ছেন।  

ইমানআলী মার্কেট থেকে দক্ষিণে বটতলী বাজার পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার পাকা সড়ক দিয়ে প্রতিদিন ইটভাটার ১২টি ট্রাক্টরে মাটি নিচ্ছেন। এছাড়া বাহার মোল্লার ইটভাটার আশপাশের সরকারি বরাদ্দের বিভিন্ন কাঁচা সড়কগুলো ট্রাক্টরের  যাওয়া আসায় চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিদিন সড়কগুলো দিয়ে ট্রাক, মাইক্রোবাস, সিএনপি, অটোরিকশা যাতায়াতে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

এদিকে চরফলকন ছিদ্দিকিদিয়া দাখিল মাদরাসা, দক্ষিণ চরকাদিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফজুমিয়ারহাট স্কুল এন্ড কলেজ, মাতাব্বরনগর দারুচ্ছুন্নাত আলিম মাদরাসা, কেএম সরকারি প্রাথমিক বিদ্যালয় আসা যাওয়ার শিক্ষার্থীরা  দৈনন্দিন অবৈধভাবে মাটি বোঝাই ট্রাক্টরের ঝুঁকিতে চলতে হয়। 

স্থানীয় আলি হায়দার, মুজিবুর রহমান, আলী একাব্বর ক্ষোভ প্রকাশ করে জানান, চরকাদিরা অসংখ্য বাংলা ইটভাটা রয়েছে। প্রতিটি সড়ক দিয়ে ঢাকনা ছাড়া মাটি নিচ্ছেন। মাদরাসা ও স্কুলগামী শিক্ষার্থীদের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করলে সাধারণ মানুষের চলাচল স্বাভাবিক হতো। ইটভাটার মালিক, একশ্রেণীর অসাধু মাটি ব্যবসায়ী ও ট্রাক্টরের মালিকগণ আর্থিকভাবে লাভবান হচ্ছেন। তাদরে দাবি অতিদ্রুত এসকল অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে নিয়ন্ত্রণ করা জরুরি। 

নাম প্রকাশ না শর্তে একজন ভাটার মালিক জানান, আমরা বিভিন্ন দিবসে উপজেলার এলআর ফান্ডে রশিদ বিহীন টাকা জমা দিয়ে আসছি। বাংলা ভাটা থেকে নিচ্ছেন তিন লক্ষ টাকা উপরে দিচ্ছি দুই লক্ষ টাকা।

কমলনগর উপজেলা সহকারী কমিশনার ভূমি (সামছুদ্দিন মো. রেজা) জানান, লতিফ ব্রিকফিল্ডে ট্রাক্টর দিয়ে মাটি নিয়ে রাস্তাঘাট বিনষ্টের বিষয়ে আমি শুনেছি। খুব দ্রুত আমরা অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা নিবো। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কৃষিজমির টপ সয়েল   ইটভাটা   বাংলা ভাটা   নীরব প্রশাসন   লক্ষ্মীপুর   কমলনগর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close